শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:০৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
আসন্ন জাতীয় নির্বাচনে ভোট দিতে পারবেন প্রবাসীরা

ডেক্স রিপোর্ট : : বাংলাদেশের আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রবাসে থাকা বাংলাদেশীরা পোস্টাল ভোটের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

নির্বাচন কমিশন সচিব হেলাল উদ্দিন আমাদের সময় ডটকমকে জানিয়েছেন, যে সকল প্রবাসী ইতিমধ্যে ভোটার হয়েছেন, তারা চাইলে প্রবাসে থেকেও তাদের পছন্দের ব্যাক্তি বা প্রতীকে ভোট প্রয়োগ করতে পারবেন। সে ক্ষেত্রে প্রবাসী ভোটারদেরকে তাদের নিজ নিজ এলাকার রিটার্নিং অফিসার অথবা জেলা প্রশাসকের কাছে ডাকযোগে বা ই-মেইলের মাধ্যমে পোস্টাল ব্যালটের জন্য আবেদন করতে হবে।

সংশ্লিষ্ট অফিসার তখন আবেদন পত্রে উল্লেখিত ঠিকানায় পোস্টাল ব্যালট পাঠিয়ে দিবেন। নির্বাচনের আগে আগে ভোটার তার পছন্দের ব্যক্তি বা প্রতিকে ভোট দিয়ে তা আবার নিজ এলাকার রিটার্নিং অফিসার বা জেলা প্রশাসকের কাছে পাঠাতে হবে।

তিনি আরো বলেন, পুরো প্রক্রিয়াটা সময় সাপেক্ষ, যেহেতু একাদশ জাতীয় নির্বাচনের ভোট গ্রহণের তারিখ ৩০ ডিসেম্বর ঘোষণা করা হয়েছে, তাই প্রবাসীদের মধ্যে যারা ভোট দিতে ইচ্ছুক তাদের এখনই উদ্যোগ নিয়ে নিজ এলাকার রিটার্নিং অফিসার বা জেলা প্রশাসকের কাছে পোস্টাল ব্যালট ছেয়ে যত তাড়াতাড়ি সম্ভব আবেদন করতে হবে।

উল্লেখ্য, প্রবাসে থাকা প্রায় এক কোটি বাংলাদেশী ভোটাধিকার থেকে বঞ্চিত। পৃথিবীর প্রায় ১২০টি দেশ প্রবাসে থাকা তাদের নাগরিকদের জন্য ব্যাবস্থা করে রেখেছে। কিন্তু বাংলাদেশের নির্বাচন কমিশন বেশ কয়েকবার উদ্যোগ নিয়ে এখনো প্রবাসীদের জাতীয় পরিচয় পত্র প্রদান কিংবা ভোটাধিকার দিতে পারেনি। শুধুমাত্র যেসকল প্রবাসী দেশে গিয়ে ভোটার হয়েছেন তারাই পোস্টাল ভোটের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।