বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৫:৫২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
ল্যাপটপ কেনার সময় মাথায় রাখুন ৬ বিষয়

ডেক্স প্রতিবেদন : গত কয়েক বছরে ল্যাপটপ প্রযুক্তিতে এসেছে নানা বৈচিত্র্য। নামকরা ল্যাপটপ ব্র্যান্ডগুলো একের পর এক নতুন নতুন মডেল এনেছে বাজারে। ফলে বাজেট অনুযায়ী পছন্দমতো ল্যাপটপ বেছে নেওয়া হয়ে দাঁড়িয়েছে কঠিন।

ল্যাপটপ কেনার সময় কিছু জিনিস মাথায় রাখলে আপনার সিদ্ধান্ত নেওয়া খুবই সহজ হয়ে উঠতে পারে।

বহনযোগ্যতা : ডেস্কটপের তুলনায় ল্যাপটপের সবচেয়ে বড় সুবিধা হলো এর বহনযোগ্যতা। যদি ল্যাপটপ নিয়মিত বহন করা প্রয়োজন থাকে, তবে ছোট আকৃতির হালকা ওজনের ল্যাপটপ কেনাই ভালো।

নিয়মিত বহনের জন্য ১১ থেকে ১৪ ইঞ্চির স্ক্রিন বিশিষ্ট ল্যাপটপগুলো বেছে নেওয়া যেতে পারে। এক্ষেত্রে ডেল-এক্সপিএস-১৩ মডেলটি হতে পারে আদর্শ।

ল্যাপটপ একেবারেই বহনের দরকার না থাকলে ১৭ ইঞ্চি স্ক্রিন কেনা যেতে পারে।

রেজ্যুলেশন : আপনার যদি বাজেটে সমস্যা না থাকে তবে অবশ্যই ভালো রেজ্যুলেশন বিশিষ্ট ল্যাপটপকেই সবার আগে প্রাধান্য দেওয়া উচিত। ‘১৯২০×১০৮০’ রেজ্যুলেশন বিশিষ্ট ল্যাপটপ বেছে নিন। ভালো রেজ্যুলেশন মাল্টি টাস্কিংয়ের (একসঙ্গে একাধিক কাজ করা) সুবিধা বাড়ায়। তাছাড়া ফটো এডিটিং, গ্রাফিক্স ডিজাইন, গেমিংসহ বিভিন্ন ভারী কাজেও অধিক সুবিধা দেয়।

ব্যাটারি : এমন ল্যাপটপ বেছে নিন যা কমপক্ষে আট ঘণ্টা ব্যাটারি ব্যাকআপ দিতে সক্ষম। কিছু কিছু ল্যাপটপ আট ঘণ্টার বেশি ব্যাটারি ব্যাকআপ দেয়। আসুস জেনবুক-UX330UA মডেলটি নয় ঘণ্টার ব্যাটারি ব্যাকআপ দিতে সক্ষম।

ক্রোমবুক, নাকি উইন্ডোজম্যাক : বাজারে কিছু কিছু ল্যাপটপ বের হয়েছে যা গুগল ক্রম অপারেটিং সিস্টেমে চলে। এগুলো চালানো খুবই সহজ। তাই স্কুল-কলেজের ছেলেমেয়েদের মধ্যে ক্রমবুক অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। বর্তমান বাজারে মান ও বাজেট বিবেচনা করলে আসুসের ক্রমবুক ফ্লিপ-C302CA মডেলটি বেশ ভালো।

চালানো সহজ হলেও পেশাদারী কাজের জন্য ক্রমবুক উপযুক্ত নয়। এক্ষেত্রে উইন্ডোজ বা ম্যাক অপারেটিং সিস্টেমচালিত ল্যাপটপই বেছে নেয়া উচিত।

বাজেট ও টাচস্ক্রিন : বর্তমানে বাজারে কিছু ল্যাপটপ আছে যা একই সঙ্গে পুরনো মডেলের ল্যাপটপগুলোর মতো হলেও এগুলো ট্যাবলেট মোডেও রূপান্তর করা যায়। লেনোভো ইয়োগা-৯২০ এরকমই একটি ল্যাপটপ।

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।