বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০২:৪৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
হারের প্রতিশোধ নিতে চায় মেসিরা : বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মঙ্গলবার আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া মুখোমুখি

স্পোর্টস ডেস্কএখনও পর্যন্ত দু’দলের সাক্ষাতের ইতিহাসের পরিসংখ্যানে এক জায়গায় দাঁড়িয়ে তারা। কিন্তু নিজেদের শেষ সাক্ষাত হয়েছিলো রাশিয়া বিশ্বকাপে। সেই ম্যাচে আর্জেন্টিনাকে ৩-০ তে উড়িয়ে দিয়েছিলো ক্রোয়েশিয়া। যার ক্ষত এখনও দগদগে। এবার কি মেসিরা পারবে সেই প্রতিশোধ নিতে?  নাকি সেমিফাইনাল ম্যাচই হবে লিওনেল মেসি জীবনের শেষ বিশ্বকাপ।

৩৬ বছরের বিশ্বকাপ শিরোপা জয়ের খরা কাটাতে আন্তর্জাতিক ফুটবলে ৩৬ ম্যাচ অপরাজিত থেকে কাতারে লিওনেল মেসির নেতৃত্বে পা রাখে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কিন্তু নিজেদের উদ্বোধনী ম্যাচে সৌদি আরবের বিপক্ষে হারে সেই মিশনে বড় ধাক্কা খায় মেসিবাহিনী। এরপর ঘুরে দাঁড়িয়ে টানা চার জয়ে তারা এখন সেমিফাইনালে। যেখানে প্রতিপক্ষ হিসেবে তারা পেয়েছেন আগের আসরের রানার্সআপ ক্রোয়েশিয়াকে।

এবারই কিন্তু প্রথম নয় যে বিশ্বমঞ্চে দেশ দুটি একে অপরের মুখোমুখি হয়েছে, এর আগেও দু’দল মোকাবিলা করেছে। মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বাংলাদেশ সময় দিবাগত রাত সাড়ে ১টায় প্রথম সেমিফাইনালে লুসাইল স্টেডিয়ামে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া।

এই দুই দলের প্রথম সাক্ষাৎ হয়েছিলো ১৯৯৪ সালে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ দিয়ে। ম্যাচটি গোলশূন্য ড্র হয়। এরপর চার বছর পর ১৯৯৮ সালের বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো সাক্ষাৎ হয় তাদের। যেটি বৈশ্বিক আসরে প্রথম। সেখানে আর্জেন্টিনা ১-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে। ২০০৬ সালে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে তৃতীয়বারের মতো সাক্ষাৎ হয় তাদের। যেখানে ক্রোয়াটরা ৩-২ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে।

২০১৪ সালে চতুর্থবারের মতো আন্তর্জাতিক প্রীতি ম্যাচে পুনরায় সাক্ষাৎ হয় দল দুটির। সেখানে ২-১ গোলের ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে কোচ আলবিসেলেস্তেরার দল আর্জেন্টিনা। এরপর ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে পঞ্চমবারের মতো সাক্ষাৎ হয়। গ্রুপ পর্বের সে ম্যাচে আর্জেন্টিনাকে ৩-০ গোলে বিধ্বস্ত করে ক্রোয়েশিয়া। সেই স্মৃতি এখনও তরতাজা। তাই তারা চাইবে সেটার পুনরাবৃত্তি করতে। শেষ পর্যন্ত সেমিফাইনালের গুরুত্বপূর্ণ ম্যাচে কে জয় পাবে তা দেখতে অপেক্ষার প্রহর গুণছে ফুটবল বিশ্ব।

সব মিলিয়ে ৫ ম্যাচে ক্রোয়াটরা জয় পেয়েছে ২টি ম্যাচে। অমীমাংসিতভাবে শেষ হয় ১টি। আর্জেন্টিনার কাছে হারতে হয় ২বার। তবে বিশ্বকাপের পরিসংখ্যানে দুই দেশই সমান। দুইবারের দেখায় আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া জিতেছে ১টি করে ম্যাচ।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।