শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:১৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
এলো ঋতুরাজ বসন্ত

ডেক্স রিপোর্টআজ পহেলা ফাল্গুন। বসন্তকে জড়িয়ে ধরেছে বিশ্ব ভালোবাসা দিবস। আজকের দিনে তরুণ-তরুণীসহ সব বয়সের রোমান্টিক মানুষ প্রিয়জনকে ফুল দিয়ে ভালোবাসা প্রকাশ করবেন। ফুলেল পরিবেশে হবে বসন্ত বরণের নানা অনুষ্ঠান। ভালোবাসা আর বসন্ত মিলে আজ উৎসবে মাতোয়ারা থাকবে পুরো দেশ।

শীতের রুক্ষতাকে বিদায় করে প্রকৃতি সেজেছে নবসাজে। ঝরাপাতার দিনশেষে গাছে গাছে নতুন শাখা-কুঁড়ির গান। মুকুল-শিমুল-পলাশে মিতালী করে বসন্ত এরই মধ্যে মেলে ধরেছে আপন রূপ। ফাগুনের আগুনে মন রাঙিয়ে বাঙালিও মেতেছে বাসন্তী উৎসবে।

সময়ের ব্যবধানে বসন্তকে স্বাগত জানানোর আনুষ্ঠানিকতা বাড়ছে, তবে ঋতু বৈচিত্র্যের চিরায়ত পরিবর্তনের ধারা যেনো বাধাগ্রস্ত হচ্ছে জলবায়ু পরিবর্তনের কষাঘাতে। সেই মন ভুলানো সুবাস আগের মতো যেন মেলে না প্রকৃতিতে। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের আঘাত বেশ ভালোভাবেই টের পাচ্ছে বাংলার ষড়ঋতু।

আগেরকার দিনের মতো ফাল্গুনে বসন্তে গাছের ডালে কোকিলের ডাক শোনা যায় না অনবরত। পলাশ, শিমুল ফুটলেও চলার পথে লাল গালিচা বিছিয়ে দেয় না আগের মতো। আমগাছেও কমে গেছে আমের মুকুল। কিন্তু পরিবর্তন হয়নি প্রেমিক মনের। সবকিছু অনুপস্থিত থাকলেও বসন্ত বাঙালির মনে জাগায় আলাদা এক অনুভূতি।

বরাবরের মতো এবারও জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদ রাজধানীতে দিনব্যাপী আয়োজন করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায় সূর্যোদয়ের সঙ্গে সঙ্গেই বসন্তবরণের অনুষ্ঠান শুরু হবে। দিনভর চলবে সাংস্কৃতিক পরিবেশনা।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।