শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:০৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
জিএমপি : অবশেষে প্রত্যাহার হচ্ছেন মোল্ল্যা নজরুল, নতুন কমিশনার মাহবুব

ডেক্স রপোর্ট : চিত্রনায়িকা মাহিয়া মাহিকে গ্রেপ্তারসহ নানা কর্মকাণ্ডের অভিযোগে গাজীপুর মহানগর পুলিশ (জিএমপি) কমিশনার মোল্ল্যা নজরুল ইসলামকে প্রত্যাহার করা হচ্ছে। প্রত্যাহার প্রস্তাব স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানোর পর তাতে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার স্থলাভিষক্ত হবেন আমর্ড পুলিশ ব্যাটলিয়নের ডিআইজি মো. মাহবুব আলম।

রবিবার (৩০ এপ্রিল) বদলির আদেশ সংক্রান্ত প্রজ্ঞাপন জারির সম্ভবনা রয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ সূত্র জানায়, প্রায় এক বছর আগে পদোন্নতি পেয়ে নৌ পুলিশ থেকে গাজীপুর মহানগর পুলিশ কমিশনার হিসাবে নিয়োগ পান মোল্ল্যা নজরুল ইসলাম। তিনি কমিশনার হিসাবে যোগ দিয়ে বেশকিছু ভালো কাজ করেন এলাকায়। মহাসড়ক থেকে থ্রি-হুইলার উচ্ছেদ করে প্রশংসিত হন তিনি। যার ফলে গাজীপুরে যানজট কমে আসে অনেকাংশ। আবার কিছু উদ্যোগ নিয়ে সমালোচিত হন পুলিশ কমিশনার। বিশেষ করে মহানগর পুলিশের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে বেলুন বিস্ফোরণ হলে আলোচনা-সমালোচনার ঝড় ওঠে। সে সময় কৌতুক অভিনেতা আবু হেনা রনি ও পুলিশ কনস্টেবল জিল্লুর রহমান গুরুতর আহত হন। তাদের মধ্যে রনি প্রায় মাসখানেক ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটিতে চিকিৎসাধীন ছিলেন। কনস্টেবল জিল্লুর রহমান অল্প কিছুদিন চিকিৎসা নিয়েছেন। ওই অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, পুলিশের তৎকালীন আইজিপি ড. বেনজীর আহমেদসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এর রেশ কাটতে না কাটতে আলোচিত চিত্রনায়িকা মাহিয়া মাহির ব্যবসা প্রতিষ্ঠানে সন্ত্রাসী হামলার পর তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে পুলিশ কমিশনারের বিরুদ্ধে স্ট্যাটাস দেন। এতে ক্ষুব্ধ হন মোল্ল্যা নজররুল। ওই সময় মাহি ও তার স্বামী ওমরা পালনে সৌদি আরব ছিলেন। তাছাড়া তিনি ৯ মাসের অন্ত:সত্ত্বা ছিলেন। মাহি দেশে আসার পর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গ্রেপ্তার করে পুলিশ। এ নিয়ে সমালোচনার ঝড় উঠে। এমনকি সরকারের শীর্ষ মহলও নাখোশ হন এই ঘটনায়।

এসব কর্মকাণ্ড নিয়ে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা বিব্রত হন। ২৪ এপ্রিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি বৈঠকে মোল্ল্যা নজরুলকে প্রত্যাহারের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়। অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রস্তাব পাঠায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়। জাপান সফরে যাওয়ার আগের দিন রাতেই প্রধানমন্ত্রী তাকে প্রত্যাহারে সম্মতি দেন। তার স্থলাভিষক্ত হচ্ছেন আর্মড পুলিশ ব্যাটালিয়নের ডিআইজি মাহবুব আলম। এই সংক্রান্ত একটি সারসংক্ষেপ অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী।

এ প্রসঙ্গে পুলিশ সদর দপ্তরের ঊর্ধ্বতন এক কর্মকর্তা  বলেন, আগামী ২৫ মে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন এ কারণে মোল্ল্যা নজরুলকে প্রত্যাহার করতে হলে নির্বাচন কমিশনেরও অনুমোদন লাগবে। প্রত্যাহারের বিষয়টি নির্বাচন কমিশনারের কাছে পাঠানো হয়েছে। নির্বাচন কমিশনও অনুমোদন দিয়েছেন। রবিবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারির কথা রয়েছে।

এই মোল্ল্যা নজরুল ২০ ব্যাচের কর্মকর্তা। গাজীপুরের পুলিশ কমিশনার হতে তিনি সরকারের শীর্ষ মহলে তদবির করেন। তাকে ওইস্থানে দিলেও তিনি প্রতিদান দিতে পারেননি। এর আগে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশে থাকাকালীন এক ব্যবসায়ীর কাছ থেকে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছিল, যোগ করেন তিনি।

ওই পুলিশ কর্মকর্তা আরও বলেন, মোল্ল্যা নজরুলকে এপিবিএনে বদলি করার প্রস্তাবও অনুমোদন হয়েছে। নয়া কমিশনার মাহবুব আলম ১৮ ব্যাচের কর্মকর্তা। পুলিশে তার সুনাম রয়েছে। এপিবিএনের আগে তিনি ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার ছিলেন। তিনি পরিচ্ছন্ন কর্মকর্তা হিসাবে সবার কাছে পরিচিত। নির্বাচন কমিশন চাইলে মাহবুব আলম সিটি কর্পোরেশন নির্বাচনের আগেই যোগ দেবেন আর না হয় নির্বাচনের পর তিনি গাজীপুরে যোগ দেবেন।

জানা গেছে, গাজীপুর মহানগর পুলিশের প্রথম কমিশনার ছিলেন পুলিশ সদর দপ্তরের তৎকালীন ডিআইজি ওয়াই এম বেলালুর রহমান, চট্রগ্রাম রেঞ্জের ডিআইজি (বর্তমান) আনোয়ার হোসেন ও পুলিশ সদর দপ্তরের ডিআইজি (হেডকোয়ার্টার্স) খন্দকার লুৎফুল কবির।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।