বুধবার, ১৯ Jun ২০২৪, ১১:৩৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
ডোমেমেইন হোস্টিং সেবা পরিচালনায় কর অব্যাহতি চান ব্যবসায়ীরা

প্রযুক্তি ডেক্স : ২০২৪-২৫ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে ডোমেইন ও ক্লাউড হোস্টিংকে তথ্যপ্রযুক্তি সেবা (আইটিইএস) খাতের কর অব্যাহতিপ্রাপ্ত তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। কর অব্যাহতি না পাওয়ায় ডোমেইন হোস্টিং পরিচালনার খরচ বাড়বে। ফলে ডোমেইন হোস্টিং প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম চালিয়ে যাওয়া কঠিন হবে।

এ সমস্যা সমাধানে ডোমেইন হোস্টিং সেবা পরিচালনায় কর অব্যাহতির চেয়েছেন ব্যবসায়ীরা। গতকাল রাতে রাজধানীর বনানীতে আয়োজিত এক বৈঠকে সরকারের প্রতি এ দাবি জানান তারা।

বৈঠকে ডোমেইন হোস্টিং সেবা দেওয়া প্রতিষ্ঠান এক্সন হোস্ট, সলিউশন নাইন, ড্রিম লাইন আইটি সলিউশন, কনটেন্ট ম্যাটার্স লিমিটেড, ইওয়াই হোস্ট, ইলেকট্রা আইটি, বিডি সফট, পার্পল আইটির শীর্ষ কর্মকর্তা অংশ নেন।

বৈঠকে অভো টেকনোলজির প্রধান নির্বাহী কর্মকর্তা খালিদ সাইফুল্লাহ বলেন, আইটি ও আইটিইএস খাতের কর অব্যাহতির আওতায় ডোমেইন ও ক্লাউড হোস্টিং সেবাও অন্তর্ভুক্ত ছিল। কিন্তু নতুন করে তিন বছরের যে কর অব্যাহতি দেওয়া হয়েছে, সেখানে এই খাতকে অন্তর্ভুক্ত করা হয়নি। দেশের ওয়েবসাইট হোস্টিং ও ক্লাউড হোস্টিং বাজারের ৯০ শতাংশই বিদেশি প্রতিষ্ঠানের দখলে রয়েছে। কর অব্যাহতি না পেলে দেশি প্রতিষ্ঠানগুলোর পক্ষে টিকে থাকাই মুশকিল হবে।

বৈঠকে অন্য বক্তারা জানান, বাংলাদেশের ডোমেইন ও ক্লাউড হোস্টিং খাতের আকার খুব বেশি বড় নয়। এটা এখনো প্রাথমিক পর্যায়ে আছে। বর্তমানে বেশির ভাগ সফটওয়্যারই অনলাইননির্ভর, যেগুলো ক্লাউড বা হোস্টিং সার্ভারের মাধ্যমে ব্যবহার করা যায়। এখন ক্লাউড হোস্টিং বা ডোমেইন হোস্টিংকে করের আওতাভুক্ত করা হলে এ খাতের উন্নয়ন বাধাগ্রস্ত হবে।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।