বুধবার, ১৫ মে ২০২৪, ০৬:৩৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
জাফর ইকবালের ওপর হামলা : ৩ সদস্যের তদন্ত কমিটি গঠিত : কাল সোমবার শিক্ষকদের কর্মবিরতি

একুশে বার্তা ডেক্স : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) অধ্যাপক ড. জাফর ইকবালের ওপর হত্যাচেষ্টার উদ্দেশ্যে হামলার ঘটনায় তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রোববার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল গণিকে প্রধান করে হামলার ঘটনা তদন্তের জন্য এ কমিটি গঠন করা হয়।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন- রসায়ন বিভাগের অধ্যাপক ড. সাইফুল ইসলাম এবং কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. শহীদুর রহমান।

বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন  এসব তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

এদিকে হামলার প্রতিবাদে ও অপরাধীদের শাস্তির দাবিতে ৫ মার্চ সোমবার সকালে দুই ঘন্টা কালো ব্যাজ ধারণ ও কর্মবিরতি পালন করবেন শাবি শিক্ষকবৃন্দ।

৪ মার্চ রোববার দুপুরে ক্যাম্পাসের শিক্ষাভবনের বর্ধিতাংশের ১২৯ নং কক্ষে শিক্ষক সমিতির এক জরুরি সভায় এ সিদ্ধান্ত হয়।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক সৈয়দ হাসানুজ্জামান ও সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক জহীর উদ্দিন আহমেদের উপস্থিতিতে সভায় সোমবার সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত প্রশাসনিক ভবন-২ এর সামনে কালো ব্যাজ ধারণ, প্রতীকী অবস্থান ও কর্মবিরতি পালনের এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এছাড়াও সভায় জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় নিন্দা জানিয়ে শাবি প্রশাসন থেকে শক্তিশালী তদন্ত কমিটি গঠন, দ্রুততম সময়ে নিরাপত্তা বেষ্টনী নির্মাণ, নিরাপত্তা জোরদার করণে নিরাপত্তা নীতিমালা প্রণয়ন সহ বেশ কয়েকটি দাবি উপস্থাপন করা হয়।

জালালাবাদ থানার ওসি শফিকুল ইসলাম জানান, শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) ফেস্টিভ্যালের সমাপনী অনুষ্ঠান চলাকালে পেছন থেকে মাথায় ছুরিকাঘাত করা হয় অধ্যাপক ড. জাফর ইকবালকে। ঘটনার সঙ্গে জড়িত একজনকে সাথে সাথে আটকে পিটুনি দিয়ে বিশ্ববিদ্যালয়ের একটি কক্ষে আটক করে রাখে সাধারণ শিক্ষার্থীরা।

পরে আহতাবস্থায় অধ্যাপক জাফর ইকবালকে সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। রাতেই ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি করা হয় তাকে।

ঘটনার পরপরই  অনুসন্ধ্যানে জানা যায়, হামলাকারী যুবকের নাম ফয়জুর রহমান ওরফে ফয়জুল (২৪)। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের পার্শ্ববর্তী টোকেরবাজার কুমারগাঁওয়ের শেখপাড়ার বাসিন্দা ফয়জুর রহমান। তার বাবার নাম মাওলানা আতিকুর রহমান। তিনি শাহপুর মহিলা মাদ্রাসার শিক্ষক।

হামলার পর শেখপাড়ার বাসাটি তালাবদ্ধ করে ফয়জুলের পরিবারের সদস্যরা সিএনজি অটোরিকশা করে অন্যত্র পালিয়ে গেছে। যাওয়ার সময় স্থানীয়রা জানতে চাইলে ফয়জুরের পরিবারের সদস্যরা জানান, জগন্নাথপুরে গ্রামের পুরনো বাড়িতে যাচ্ছেন। ঘটনার পর থেকে ফয়জুরের বাড়ি ঘিরে রেখেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

রোববার এক সংবাদ সম্মেলনে র‌্যাবের পক্ষ থেকে জানানো হয়, ফয়জুরকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে- জঙ্গিবাদে বিশ্বাসী হয়েই সে এ হামলা চালিয়েছে।

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।