বৃহস্পতিবার, ২০ Jun ২০২৪, ১২:১৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
সংখ্যাগরিষ্ঠতা না পেলে কী করবে বিজেপি?

ভারতের লোকসভা নির্বাচনে এখন পর্যন্ত প্রকাশিত ফলাফলে দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সরকার গঠনের জন্য একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। মঙ্গলবার স্থানীয় সময় দুপুর ৩টা পর্যন্ত নির্বাচন কমিশনের প্রকাশিত ফলাফলে এই চিত্র দেখা গেছে। এছাড়া দেশটির বিরোধী জোট ইনডিয়ারও সংখ্যাগরিষ্ঠতার আভাস পাওয়া যাচ্ছে না। যে কারণে দেশটিতে এবার জোট সরকার গঠন ছাড়া কোনও উপায় নেই বলে মন্তব্য করেছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

এই বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিজেপির মুখপাত্র নালিন কোহলি বলেছেন, লোকসভায় কে কতটি আসনে জিতবে তা নিয়ে চূড়ান্ত চিত্র পেতে আরও অপেক্ষা করতে হবে। ভোট গণনা প্রক্রিয়া এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে।

দেশটির টেলিভিশন চ্যানেল ইন্ডিয়া টিভিকে দেওয়া সাক্ষাৎকারে কোহলি বলেছেন, “এই মুহূর্তে এটা বলা যায় যে, ৪০০ আসনের জয় অনেক দূরের বিষয়।’’

বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ৪০০ আসনে জয় পেতে পারে বলে বুথ ফেরত জরিপের ফলাফলের বিষয়ে তিনি ওই মন্তব্য করেছেন। বিজেপির এই মুখপাত্র বলেছেন, ‘‘তবে আমাদের অপেক্ষা করতে হবে… আসনগুলোর একটি চূড়ান্ত চিত্র পাওয়ার জন্য অপেক্ষা ছাড়া উপায় নেই। কারণ বুথ ফেরত জরিপের ফলে আমাদের ব্যাপক বিজয়ের কথা বলেছে। কিন্তু বর্তমানে গণনার যে প্রবণতা, তার এর সাথে মেলে বলে মনে হচ্ছে না।’’

কোহলি বলেন, ‘‘বিজেপি-এনডিএ সরকার গঠন করবে। আর এটা একেবারে শুরু থেকেই অত্যন্ত পরিষ্কার।’’

 

ভারতের স্থানীয় সময় মঙ্গলবার বিকেল ৩টা পর্যন্ত প্রকাশিত ফলাফলে দেখা গেছে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ২৯৪ আসনে এগিয়ে রয়েছে। এর মধ্যে নরেন্দ্র মোদির বিজেপি পেয়েছে ২৪১ আসন। আর জোটসঙ্গী তেলেগু দেশম পার্টি (টিডিপি)- ১৬, জনতা দল (ইউনাইটেড)- ১৪, লোক জনশক্তি পার্টি (রাম বিলাস)- ৫ ও জনতা দল দুটি আসনে জয় পেয়েছে।

অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন বিরোধী ইনডিয়া জোট ২৩২ আসনে এগিয়ে রয়েছে। এর মধ্যে কেবল কংগ্রেস পেয়েছে ৯৯টি আসন। এছাড়া সমাজবাদী পার্টি- ৩৫, তৃণমূল কংগ্রেস- ২৯, দ্রাবিড় মুনেত্রা কাজগাম (ডিএমকে)- ২১, শিবসেনা (উদ্ধব ঠাকরে)- ১০, জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (শারদ পাওয়ার)- ৭, যুবজন শ্রমিক রাইঠু কংগ্রেস পার্টি (ওয়াইএসআরসিপি)- ৪ ও ভারতীয় কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) – (সিপিআইএম) চারটি আসনে এগিয়ে আছে।

ভারতের ৫৪৩ আসনের লোকসভায় সরকার গঠনের জন্য কোনও দল বা জোটের ২৭২ আসনে জয় দরকার।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।