বুধবার, ১৭ Jul ২০২৪, ১১:৩৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
সুইজারল্যান্ডে সরাসরি বিমান চলাচলে নতুন দ্বার উন্মোচিত হলো

ডেক্স রিপোর্ট : সুইজারল্যান্ড ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে উড়োজাহাজ চলাচলে দুটি দ্বিপক্ষীয় চুক্তি করেছে বাংলাদেশ। এর ফলে ইউরোপের আরও একটি দেশের সঙ্গে বাংলাদেশের সরাসরি বিমান চলাচলের দ্বার উন্মোচিত হলো। চুক্তির অধীনে দুই দেশের মনোনীত এয়ারলাইন্সগুলো সপ্তাহে সাতটি করে যাত্রীবাহী ও কার্গো ফ্লাইট পরিচালনা করতে পারবে।

৪ জুন সুইজারল্যান্ডের বার্নে বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান ও সুইস ফেডারেল অফিস অব সিভিল অ্যাভিয়েশনের মহাপরিচালক ক্রিশ্চিয়ান হেগনার চুক্তিতে স্বাক্ষর করেন বলে গতকাল সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় বেবিচক।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চুক্তিতে মনোনীত দুই দেশের এয়ারলাইন্সগুলো যাতে নিজেদের ও তৃতীয় কোনো দেশের এয়ারলাইন্সের সঙ্গে কোড শেয়ারের মাধ্যমে ফ্লাইট পরিচালনা করতে পারে, সে সুযোগ রাখা হয়েছে। কোড শেয়ারের জন্য সুইজারল্যান্ডের পক্ষ থেকে সুইস ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স ও এডেলউইস এয়ার এজি এবং বাংলাদেশ পক্ষ হতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভোএয়ার ও ইউএস-বাংলা এয়ারলাইন্সকে মনোনীত করা হয়। এর ফলে যেসব গন্তব্যে সুইস এয়ারের ফ্লাইট আছে, সেসব গন্তব্যের টিকিট বিক্রি করতে পারবে বিমান, ইউএস বাংলা ও নভোএয়ার। একইভাবে সুইস এয়ারের টিকিট কেটেও যাত্রীরা বাংলাদেশের এসব এয়ারলাইন্সে গন্তব্যে যেতে পারবেন। তাদের আলাদা করে টিকিট করতে হবে না।

আর হয় ৭ জুন বেলজিয়ামের ব্রাসেলসে বাংলাদেশ ও ইইউর মধ্যে স্বাক্ষরিত চুক্তিতে সই করেন বেবিচকের চেয়ারম্যান মো. মফিদুর রহমান ও ইউরোপিয়ান কমিশনের ডাইরেক্টরেট জেনারেল ফর মবিলিটি অ্যান্ড ট্রান্সপোর্টের পরিচালক ফিলিপ কর্নেলিস। এ চুক্তির মূল উদ্দেশ্য হলো ইইউভুক্ত দেশগুলোর সঙ্গে বিমান চলাচল পরিচালনার ক্ষেত্রে একই ধরনের বিধিবিধান প্রতিপালন নিশ্চিত করা।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।