শনিবার, ১১ মে ২০২৪, ০২:৪৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
অবশেষে শাহজালাল বিমানবন্দরের সেই সিএসওকে বদলির সুপারিশ

স্টাফ রিপোর্টার : নড়েচড়ে বসেছে সিভিল এভিয়েশন প্রশাসন। অবশেষে শাহজালাল বিমানবন্দরের সেই বিতর্কিত প্রধান নিরাপত্তা কর্মকর্তা ( সিএসও)কে বদলির সুপারিশ করা হয়েছে। কিন্ত গতকাল মংগলবার পর্যন্ত তার ব্যক্তিগত ফাইল পুটআপ দেয়া হয়নি বলে সিএএবির প্রশাসন সূত্রে জানা গেছে।
সূত্রে জানা গেছে, অভিযোগের পাহাড়, গোয়েন্দা রিপোর্টে মানসিক ভারসাম্য, চোরচালান, সরকারের উর্ধতন কর্মকর্তাদের বিমাবন্দরে বার বার লান্ঞিতকরন, প্রধানমন্ত্রীর নাম ভাংগিয়ে সিএএবির প্রশাসন তথা উর্ধতন কর্মকর্তাদের সাথে ওদ্দত্যপূর্ন আচরন ও কর্তব্য কাজে অবহেলা, স্বেচ্ছারভাবে অফিসে আসা-যাওয়া ইত্যাকার অভিযোগে চার চারটি কারণ দর্শানো নোটিশ, একটি কৈফিয়ত তলব করার পরও কোন প্রশাসনিক ব্যবস্থা না নেয়ায় অবশেষে শাহজালাল বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কাজি ইকবাল করিম স্বাক্ষরিত এক দাপ্তরিক চিঠিতে প্রধান নিরাপত্তা কর্মকর্তা ( সিএসও) রাশিদা সুলতানাকে শাহজালাল বিমানবন্দর থেকে বদলির সুপারিশ করা হয়েছে। সিএএবির চেয়ারম্যান বরাবর বদলির সুপারিশ সম্বলিত ওই দাপ্তরিক চিঠির বিষয়বস্তু হচ্ছে ‘ওদ্ধত্য আচরন প্রদর্শন ও অর্পিত দায়িত্ব পালন না করায় অন্যত্র বদলির সুপারিশ’ । গত ১৩-১১-২০১৭ তারিখে শাহজালাল বিমানবন্দরের পরিচালক কাজি ইকবাল করিম স্বাক্ষরিত ওই দাপ্তরিক চিঠি সিএএবির চেয়ারম্যান বরাবর পাঠানো হয়েছে। যার স্মারক নং-৩০.৩১.২৬০০.১৬৪.০১.০০২১৭/৫৫৯১ তারিখ : ১৩-১১-২০১৭। ওই দাপ্তরিক চিঠির অনুলিপি সিএএবির সদস্য ( প্রশাসন), সদস্য ( পরিকল্পনা ও পরিচালনা)সহ সংশ্লিষ্ট কর্মকর্তাকে দেয়া হয়েছে। গতকাল মংগলবার পর্যন্ত সিএসও রাশিদা সুলতানার বদলির সুপারিশ সম্বলিত ফাইল পুটআপ দেয়া হয়নি বলে সিএএবির প্রশাসন সূত্র নিশ্চিত করেছে।
সূত্র জানায়, শাহজালাল বিমানবন্দরের প্রধান নিরাপত্তা কর্মকর্তা ( সিএসও) রাশিদা সুলতানাকে ওদ্ধত্যর্র্পূর্ন আচরন ও কর্তব্য কাজে অবহেলার জন্য এর আগে ৬-১০-২০১৭ তারিখে ৩টি , গত ৮-১০-২০১৭ তারিখে একটি , গত ১৬-১০-২০১৭ তারিখে একটিসহ মোট ৪টি কারন দর্শানো নোটিশ জারি করা হয়। কিন্ত তিনি কোন কারন দর্শনো নোটিশেরই জবাব না দেয়ায় তার বিরুদ্বে গত ২৪-১০-২০১৭ তারিখে সিএএবির চেয়ারম্যান বরাবর সিএসও‘র বিরুদ্বে কৈফিয়ত তলব করা হয়। যার স্মারক নং-৫০০ তারিখ: ২৪-১০-২০১৭। কিন্তু কৈফিয়ত তলব করার পরও চেয়ারম্যানের নির্দেশনা না থাকায় পরিচালক ( প্রশাসন) সাইফুল ইসলামের দপ্তর থেকে তার ফাইল পুটআপ দেয়া হয়নি। সিএসও‘র বিরুদ্বে কোন প্রশাসনিক ব্যবস্থা না নেয়ায় গত ১৩-১১-২০১৭ তারিখে সিএসও রাশিদাকে শাহজালাল বিমানবন্দর থেকে বদলির সুপারিশ করে সিএএবির চেয়ারম্যান বরাবর পরিচালক শাহজালাল গ্রুপ ক্যাপ্টেন কাজি ইকবাল করিম স্বাক্ষরিত সর্বশেষ দাপ্তরিক চিঠি দেয়া হয়। কিন্ত গতকাল মংগলবার পর্যন্ত সিএসও রাশিদার বিরুদ্বে প্রশাসনিক ব্যবস্থা নেয়ার জন্য তার ব্যক্তিগত ফাইল পুটআপ দেয়া হয়নি বলে সিএএবির প্রশাসন বিভাগ সূত্রে জানা গেছে।
সূত্র জানায়, সিএএবির পরিচালক ( প্রশাসন) , সদস্য (প্রশাসন) এবং সিএসও রাশিদার বাড়ি বৃহত্তর ফরিদপুরে। তাই এ ক্ষেত্রে আন্চলিকতা ও রাজনৈতিক প্রভাব কাজ করছে বলে সূত্রে আভাস দেয়া হয়েছে।
এ ব্যাপারে সিএএবির একজন পরিচালক জানান, শাহজালাল বিমানবন্দরের সিএসও রাশিদার কাছে সিএএবির প্রশাসন অনেকটা জিম্মি হয়ে পড়েছে। তাকে বিমানবন্দর থেকে বদলি করে এমন সাধ্য কার? তিনি আরো জানান , সিএএবির চেয়ারম্যানকেও সিএসও রাশিদাকে বদলি করার পদক্ষেপ নিতে চিন্তা করতে হচ্ছে। কারন সিএসও রাশিদা একটি পরিবার তথা প্রধানমন্ত্রীর নাম ভাংগিয়ে চলেন।

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।