বুধবার, ১৫ মে ২০২৪, ১১:৪৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
আজ বিমানের জন্মদিন : আকাশে উড়ার ৪৬ বছর : গত বছরের নীট মুনাফা ৪৭ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক :  আজ ৪ জানুয়ারি বিমানের জন্মদিন। আকাশে উড়ার ৪৬ বছর। ১৯৭২ সালের ৪ জানুয়ারী শুরু হয় বিমানের যাত্রা।  স্বাধীনতার ৪৬ বছর আর বিমান প্রতিষ্ঠার  ৪৬ বছর পূর্তি একই সাথে উদযাপিত হচ্ছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দেশ স্বাধীনের  মাত্র ১৯ দিনের মধ্যে জন্ম নেয় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

৪৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এ এম মোসাদ্দিক আহমেদ জানান, ২০১৮ সালে বিমান বহরে ২ টি নতুন বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার উড়োজাহাজ যুক্ত হওয়ার পাশাপাশি নতুন গন্তব্যে বিমান তার ডানা প্রসারিত করছে। এছাড়াও বিমান এ বছর চীনের অন্যতম গুরুত্বপূর্ণ বাণিজ্যিক নগরী গুয়াংজু, শ্রীলংকার রাজধানী কলম্বো এবং মালদ্বীপের রাজধানী মালেতে তার নেটওয়ার্ক সম্প্রসারনের উদ্যোগ নিয়েছে।

বাংলাদেশ বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ জানান, বিগত ৪৬ বছরে বিমান ৫ কোটি ২৫ লক্ষ যাত্রী পরিবহন করেছে। সদ্য বিদায়ী অর্থবছর অর্থাৎ ২০১৬-২০১৭ অর্থবছরে বিমান নীট মুনাফা অর্জন করেছে ৪৭ কোটি টাকা। একই সময়ে রাষ্ট্রিয় কোষাগারে বিমান ৩৮১ কোটি টাকা রাজস্ব প্রদান করেছে। বিদায়ী অর্থবছরে বিমান যাত্রী পরিবহন করেছে ২৩ লক্ষ ৫১ হাজার এবং কার্গো পরিবহন করেছে ৩৩ হাজার ৫৪২ মেঃ টন ।বিমান বহরে বর্তমানে রয়েছে ৪টি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, ২টি বোয়িং ৭৭৭-২০০ ইআর, ২টি বোয়িং ৭৩৭-৮০০, ২টি ড্যাশ-৮ কিউ ৪০০ এবং ১টি এয়ারবাস এ৩৩০ উড়োজাহাজ। বিমান এখন ১৫ টি আন্তর্জাতিক এবং ৭টি অভ্যন্তরীণ ষ্টেশনে ফ্লাইট পরিচালনা করছে। প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বিমান প্রধান কার্যালয় বলাকায় কর্মী সমাবেশ, কেক কাটা এবং ঢাকা থেকে বহিঃগামী সকল ফ্লাইটের যাত্রীদের শুভেচ্ছা উপহার প্রদানের কর্মসূচী রয়েছে।

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।