রবিবার, ১৯ মে ২০২৪, ১০:২৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
শ্রীলংকা : ছোটো ভাই প্রেসিডেন্ট বড়ো ভাই প্রধানমন্ত্রী :

আন্তর্জাতিক ডেক্স : শ্রীলঙ্কার ক্ষমতা এখন রাজাপাকসে পরিবারের হাতে। এই পরিবারটি দেশটির রাজনীতিতে প্রভাবশালী হিসেবে পরিচিত। দেশটির নতুন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে তার বড়ো ভাই মাহিন্দা রাজাপাকসেকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন। এর আগে বুধবার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে তার পদ থেকে পদত্যাগের ঘোষণা দেন। খবর আল জাজিরার

দুইবারের সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে আজ প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন। শ্রীলঙ্কায় ২৬ বছরের গৃহযুদ্ধের অবসানে রাজাপাকসের পরিবার গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। দশ বছর আগে তামিল টাইগারদের দমনের মাধ্যমে গৃহযুদ্ধের অবসান ঘটে।

বুধবার ৭০ বছর বয়সী গোতাবায়া প্রশাসনের এক কর্মকর্তা জানান, ৭৪ বছর বয়সী মাহিন্দা বৃহস্পতিবার শপথ নেবেন। তাদের অপর দুই ভাই বাসিল রাজাপাকসে এবং চামাল রাজাপাকসেও রাজনীতিতে সক্রিয়। চামাল একসময় পার্লামেন্টের স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

এর আগে ২০১৫ সালে জানুয়ারি পর্যন্ত ক্ষমতায় ছিলেন মাহিন্দা। তখন গোতাবায়া প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। এই প্রথম একই পরিবারের দুই ভাই একসঙ্গে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। গত ১৬ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে রাজাপাকসের দল জয় পায়। আর রনিলের দল পরাজিত হয়।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।