রবিবার, ০৫ মে ২০২৪, ১০:১১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
আজ ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী আসছেন

একুশে বার্তা ডেক্স : ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন দুদিনের সফরে ঢাকায় আসছেন আজ ৯ ফেব্রুয়ারি শুক্রবার। দ্বিপক্ষীয় সম্পর্ককে কৌশলগত অংশীদারে উন্নীতের লক্ষ্যে তার এই সফর। এ ছাড়া রোহিঙ্গা শরণার্থীদের দুঃখ-দুর্দশা নিজ চোখে দেখাও এ সফরের অন্যতম উদ্দেশ্য। প্রায় ১০ বছর পর যুক্তরাজ্যের কোনো পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসছেন। এর আগে ২০০৮ সালে যুক্তরাজ্যের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী ডেভিড মিলিব্যান্ড বাংলাদেশ সফর করেছিলেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বরিস জনসনের সফরে রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনার পাশাপাশি বাংলাদেশের ওপর যুক্তরাজ্যের কার্গো অবরোধ তুলে নেওয়ার বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে। এ ছাড়া ব্রেক্সিট-পরবর্তী ঢাকা-লন্ডন সম্পর্ক ও ভিসা ইস্যুতে আলোচনা হবে। সফরকালে তিনি পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ সময় শেখ হাসিনাকে আগামী এপ্রিলে ব্রিটেনে অনুষ্ঠেয় কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে যোগদানের আমন্ত্রণ জানাবেন তিনি।

রোহিঙ্গা সংকট নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে সরব রয়েছে যুক্তরাজ্য। শুধু জাতিসংঘ নিরাপত্তা পরিষদেই নয়, অন্যান্য আন্তর্জাতিক সংস্থায়ও সহায়তা করেছে দেশটি। রোহিঙ্গাদের জন্য অর্থ সহায়তাও দিয়ে আসছে। গত সেপ্টেম্বরে জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠকে বরিস জনসন জাতিসংঘ সদর দপ্তরে পৃথকভাবে রোহিঙ্গা ইস্যু নিয়ে একটি সেমিনারেরও আয়োজন করেছিলেন। বাংলাদেশের তৃতীয় বৃহত্তম রপ্তানি বাজার যুক্তরাজ্য। সেখানে বাংলাদেশি পণ্য শুল্কমুক্ত সুবিধা পেয়ে থাকে। বাংলাদেশে সবচেয়ে বেশি উন্নয়ন সহায়তাও দিয়ে থাকে দেশটি।

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।