বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৪:৪১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
জাতীয় ভ্যাট দিবস আজ : র‌্যালি-আলোচনাসভার আয়োজন

ডেক্স রিপোর্ট : দুই বছর স্থগিত থাকার পর গত জুলাই থেকে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন করা হয়েছে। এ আইনের ওপর ভরসা করে এবার রাজস্ব আদায়ের বিশাল লক্ষ্যমাত্রা প্রাক্কলন করা হয়। তবে বাস্তবে দেখা যায়, ভ্যাট আহরণ চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে বাড়েনি; বরং আগের একই সময়ের তুলনায় কমেছে।

এনবিআরের কর্মকর্তারা বলেছেন, মাঠ পর্যায়ে কর্মকর্তাদের নতুন আইন সম্পর্কে অস্পষ্টতার কারণে এর প্রয়োগ নিয়ে জটিলতা তৈরি হয়। এ ছাড়া ব্যবসায়ীদের মধ্যেও কিছু বিষয়ে বিভ্রান্তি আছে। এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া অবশ্য গত রোববার ভ্যাট দিবস উপলক্ষে সংবাদ সম্মেলনে বলেছেন, ব্যবসায়ীদের সঙ্গে আলাপ করে সবকিছু করা হয়েছে। আগামীতে প্রয়োজন হলে আরও কিছু করা হবে। রাজস্ব আদায়ে ধীরগতি প্রসঙ্গে তিনি বলেন, নভেম্বর থেকে আদায় বেড়েছে।

এমন বাস্তবতায় আজ ১০ ডিসেম্বর  মঙ্গলবার দেশব্যাপী পালিত হচ্ছে জাতীয় ভ্যাট দিবস-২০১৯। ভ্যাট বিষয়ে জনগণের মধ্যে সচেতনতা বাড়াতে ২০১১ সাল থেকে দিবসটি পালন করে আসছে এনবিআর। ভ্যাট দিবস উপলক্ষে সকালে রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবনের সামনে থেকে র‌্যালি বের করবে এনবিআর। বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সেরা ভ্যাটদাতা প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হবে। এ ছাড়া ভ্যাট বিষয়ে রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কার দেওয়া হবে

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।