শনিবার, ০৪ মে ২০২৪, ১০:২৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
বঙ্গবন্ধুর খুনীর পরিবারের সঙ্গে ঘনিষ্ঠতা, মেয়র নাছিরের মনোনয়ন নিয়ে সংশয়

নিউজ ডেক্স  : আসন্ন চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পাচ্ছেন না বর্তমান সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। শনিবার দলটির মনোনয়ন বোর্ডের সভা থাকলেও তার আগে সিনিয়র কয়েকজন নেতার কথা বার্তায় বিষয়টি নিশ্চিত বলে জানা গেছে।ভোরের পাতা এ চিত্র তুলে এনেছে।

আওয়ামী লীগের কয়েকজন শীর্ষ কেন্দ্রীয় নেতাসহ গণভবনের একটি সূত্র জানিয়েছে, মনোনয়ন না পাওয়ার অন্যতম প্রধান কারণ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার ঘটনায় মৃত্যদণ্ডে দণ্ডিত আসামি লে. কর্নেল সুলতান শাহরিয়ার রশিদের পরিবারের সাথে আ জ ম নাছির উদ্দীনের দীর্ঘদিনের ঘনিষ্টতা।

আসামী লে. কর্নেল সুলতান শাহরিয়ার রশিদের পরিবারের সাথে মেয়র আ জ ম নাছির উদ্দিনের দীর্ঘদিন যাবৎ ব্যবসায়িক ও ব্যক্তিগত সম্পর্ক রয়েছে। শাহরিয়ার রশিদের ভাই মামুনুর রশিদ খান হেলাল ও চাচাতো ভাই আকরাম খানের সাথে মেয়র নাছিরের বিভিন্নসময়ে করা বৈঠক ও অনুষ্ঠানের বেশকিছু ছবি এবং তথ্যপ্রমাণ এরমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পৌঁছেছে।

সূত্রটি বলছে, প্রধানমন্ত্রী ছাড়াও আওয়ামী লীগের কেন্দ্রীয় কয়েকজন সিনিয়র নেতার হাতেও মেয়র নাছির ও বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সাথে জড়িত শাহরিয়ার রশিদ খানের পরিবারের সদস্যদের ছবিগুলো গত সপ্তাহে পৌঁছায়।এরপরই মূলত আওয়ামী লীগের হাইকমান্ড মেয়র নাছিরের দিক থেকে মুখ ফিরিয়ে নিয়েছে।

১৯৭৫ সালের ১৫ আগষ্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারবর্গকে নৃশংসভাবে হত্যাকাণ্ডের সাথে সরাসরি জড়িত ছিল লে. কর্নেল সুলতান শাহরিয়ার রশিদ খান। ২০১০ সালের ২৮ জানুয়ারি ঢাকা কেন্দ্রীয় কারাগারে তার ফাঁসির রায় কার্যকর করা হয়।

জানা গেছে, ২০১৫ সালের সিটি কর্পোরেশন নির্বাচনের মাধ্যমে মেয়র হওয়ার পর বিগত সময়ে বেশ কয়েকবার লে. কর্নেল সুলতান শাহরিয়ার রশিদ খানের আপন ভাই মামুনুর রশিদ খান হেলাল ও চাচাতো ভাই আকরাম খানের সাথে বৈঠকে মিলিত হন মেয়র আ জ ম নাছির উদ্দিন। এমনকি মেয়রের বাসভবেন খুনি শাহরিয়ার রশিদ পরিবারের সদস্যদের নিয়মিত আসা যাওয়া ছিল বলেও অভিযোগ। এছাড়াও খুনি মামুনুর রশিদ খানের ভাইদের ব্যবসায়িক প্রতিষ্ঠান খান ইন্ডাস্ট্রিজের বিভিন্ন অনুষ্ঠানে দেখা গেছে মেয়র আ জ ম নাছির উদ্দিনকে।

জাতির পিতার হত্যাকারীদের পরিবারের সদস্যদের সাথে ব্যক্তি পর্যায়ে এ ধরণের ঘনিষ্টতার তথ্য দলীয় সভানেত্রী শেখ হাসিনার হাতে যাওয়ার পর তিনি অত্যন্ত ক্ষুব্ধ হয়েছেন। তাই চট্টগ্রামে মেয়র পদে দলীয় বিবেচনায় আর ঠাঁই হয়নি নাছিরের। এমনকি দলে মেয়র নাছিরের সাথে ঘনিষ্টতা আছে এমন ব্যক্তিকেও আর মেয়র পদের জন্য বিবেচনা করা হবে না বলে জানিয়েছেন কেন্দ্রীয় এক নেতা। সেক্ষেত্রে প্রয়োজনে আওয়ামী লীগ অনুসারী ব্যবসায়ী নেতাদের মধ্যে থেকেও মেয়র পদে মনোনয়ন দেয়া হতে পারে।

দলীয় সভানেত্রীর এই মনোভাব দীর্ঘ মেয়াদে শুধু মেয়র নির্বাচন নয় আগামীতে চট্টগ্রাম মহানগরী আওয়ামী লীগের রাজনীতিতে বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দিনের ভবিষ্যত হুমকিতে পড়তে পারে বলেও মনে করছেন দলের কেন্দ্রীয় নেতারা।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।