বুধবার, ১৫ মে ২০২৪, ০২:৪২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
শাহজালালে ঘুষ নিয়ে রোস্টার বাণিজ্য বন্ধ : মানব পাচারে জড়িতদের ডিউটিপোস্ট প্রত্যাহার : আতেঘা লেগেছে সিএসও’র

বিশেষ সংবাদদাতা : হযরত শাহজালাল  বিমানবন্দরে ঘুষ নিয়ে র্দীঘদনি ধরে চলে আসা রোস্টার বাণজ্যি বন্ধ হয়ে গেছে ।আর মানব পাচারে জড়িত কি পয়ন্টে পোস্ট উঠিয়ে দেয়া হয়ছে্ে। এতে করে বিমানবন্দরে নিরাপত্তা ও শৃংখলা ফিরে এসেছে। কিন্ত এতে আতেঘা লেগেছে র্উধতন র্কমর্কতার কমান্ড অমান্যকারী, প্রধানমন্ত্রীর ভিভিআইপি মুভমেন্টে লাপাত্তা, একটি গোয়ন্দো প্রতিবেদনে মানসকি ভারসাম্য বলে চিহ্নিত- যার বিরুদ্ধে অভিযোগের পাহাড় জমা পড়ে আছ যিনি বিমানবন্দরে প্রধানমন্ত্রীর নাম ভাংগয়িে চলেন, যার বিরুদ্ধে একাধকি কারণ র্দশানো নোটিশ ও কৈফিয়ত তলবকারি সেই বিতর্কিত প্রধান  নিরাপত্তা র্কমর্কতা (সিএসও) রাশিদা সুলতানা। তার অযোগ্যতা ও অদক্ষতার কারণেই তার থেকে নিরাপত্তা ডিউটি রোস্টার চলে গেছে বলে তার বাহিনীর লোকজনই বলে বেড়ান। কিন্ত তিনি এ জন্য পরিচালক শাহজালালকে দোষারুপ করছনে।। কিন্ত পরিচালক শাহজালাল বিমানবন্দররে সার্বিক নিরাপত্তার স্বার্থেই এফসেক র্কতৃক নিরাপত্তা ডিউটি রোস্টার করে বিমানবন্দর চালাচ্ছেন বলে অনেকে মন্তব্য করেছেন। এ ক্ষেত্রে নিরাপত্তার কোন ফাক নেই বলওে অনেকে জানান।
কিন্ত একটি পত্রিকায় দুই র্কমর্কতা রশি টানাটানরি কথা ফলাও করে প্রচার করা হয়েছে, বিষয়টি তা নয়্ ।বিষয়য়টি হচ্ছে স্রিএসওর দায়িত্বে থাকা রাশিদা সুলতানা পরিচালক এমনকি চেয়ারম্যানকইে বদলির হুংকার দিয়ে তার খুশিমতো নিরাপত্তা তদারকি করে থাকেন। তার প্রমাণ তার বিরুদ্ধে একাধিক গোয়েন্দা প্রতিবেদন। তার চাকরিতে নয়িোগ, যোগদান প্রক্রিয়া থেকে শুরু করে সবই ভুয়া বলে সিএএবি র্কতৃপক্ষ জেনেও তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হিমসিম খাচ্ছেন। কারন তার পুজি তিনি প্রধানমন্ত্রীর নাম ভাংগিয়ে চলেন। তার জন্ম , শিক্ষাসনদ ভুয়া নিয়েও প্রশ্ন ওঠছে। তিনি একটি পত্রিকায় ইন্টারভিউ দিয়ে বলেছেন যে, তিনি টাংগাইলের বিন্দুবাসিনী সরকারি বালিকা বিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এসএসসি পাস  করেছেন।কিন্ত তদন্ত করে জানা গছে তিনি ১৯৮৪ সালে ওই বিদ্যালয়  থেকে এসএসসি পরীক্ষায়ই দেননি এবং পাসও করনেনি। তার জন্ম সনদ, শিক্ষা সনদ এমনকি পাসপোর্টে বয়স ভিন্ন ভিন্ন। প্রশ্ন ওঠেছে এক ব্যক্তি কয়বার জন্মগ্রহণ করতে পারেন?
ওই পত্রকিার প্রতবিদেনে যা বলা হয়ছেে ,পাসর্পোট-ভসিা ছাড়া বমিানে চড়ে বসনে পুলশিরে এসআই আশকিুর রহমান। উড্ডয়নরে কছিুক্ষণ আগে তনিি ধরা পড়নে। ঘটনাটি ঘটে ১৮ ফব্রেুয়ারি হযরত শাহজালাল বমিানবন্দর।ে এই ঘটনার ২৪ ঘণ্টা না পরেোতইে সঙ্গিাপুর এয়ারলাইন্সরে ১০ নম্বর র্বোডংি ব্রজিে (সঁিড়)ি ধরা পড়নে অবসরপ্রাপ্ত (এলপআির) নারী রাজস্ব র্কমর্কতা মসিসে তহুরা বগেম। একজন পুলশিরে পর অন্যজন কাস্টমসরে আইডি র্কাড গলায় ঝুলয়িে সব ধরনরে নরিাপত্তা ভদে করে পৗেঁছে যান বমিানবন্দররে র্স্পশকাতর এলাকায়। শুধু এই দুই ঘটনাই নয়, দশেরে প্রধান আর্ন্তজাতকি বমিানবন্দরে াারো দুই পুলশি সদস্য ঢুক পড়।ে তাদরে গ্রফেতার করে পুলশি জম্মিায় দয়ো হয়। প্রায়ই ঘটছে এ ধরনরে ঘটনা।

শাহজালাল বমিানবন্দররে পরচিালক ও প্রধান নরিাপত্তা র্কমর্কতার মধ্যে দ্বন্দ্বরে কারণইে ঘটছে একরে পর এক অনাকাক্সক্ষিত এসব ঘটনা। ডউিটি রোস্টার থকেে শুরু করে নানা বষিয়ে তাদরে মধ্যে চলছে মতবরিোধ। একই র্কমবণ্টনরে আদশে দচ্ছিনে দুজন! আবার একজনরে আদশে বাতলি করছনে অন্যজন। তাদরে এই রশি টানাটানরি মধ্যে মওকা বুঝে কছিু অসাধু র্কমর্কতা তাদরে ফায়দা হাসলি করে নচ্ছিনে। আবার র্ঊধ্বতন এক র্কমর্কতার আদশে মানতে গয়িে অন্যজনরে আদশে না মানার কারণে চক্ষুশূলে পরণিত হচ্ছনে নরিাপত্তা বভিাগরে র্কমর্কতা-র্কমচারী। এতে চরম বপিাকে আছনে তারা। র্ঊধ্বতন দুই র্কমর্কতার বরিোধরে খবর ইতোমধ্যে গড়য়িছেে বসোমরকি বমিান চলাচল ও পরবিহন মন্ত্রণালয়রে সচবি এবং সভিলি এভয়িশেন চয়োরম্যান র্পযন্ত। অবশ্য দুই র্কমর্কতাই তাদরে সপক্ষে যুক্তি দখেয়িে যাচ্ছনে।
বমিানবন্দর সূত্রে জানা গছে,ে শাহজালাল বমিানবন্দররে সব নরিাপত্তা র্কমর্কতা-র্কমচারীর সম্মলিতি ডউিটি রোস্টারে (র্কমবণ্টন) গত ২১ জানুয়ারি একটি লখিতি অফসি আদশে (স্মারকনং- পর/িহশাআব/িএ্যাভসকে/রোস্টার/৩০ক) জারি করনে বমিানবন্দররে পরচিালক গ্রুপ ক্যাপ্টনে কাজী ইকবাল করমি। সংশ্লষ্টি দপ্তররে র্কমর্কতার কাছে পাঠানো ওই আদশেে বলা হয়, ‘আপনার অবগতরি জন্য জানানো যাচ্ছ,ে অদ্য ২১ জানু ২০১৮ ইং তারখিে স্বাক্ষরতি সম্মলিতি ডউিটি রোস্টার আগামী ২২ জানুয়ারি ২০১৮ তারখি সকাল শফিট হতে পরর্বতী নর্দিশেনা না দওেয়া র্পযন্ত উক্ত রোস্টার র্কাযকর থাকব।ে’ এর পর বমিানবন্দররে প্রধান নরিাপত্তা র্কমর্কতা রাশদিা সুলতানা গত ২৩ জানুয়ারি ‘হযরত শাহজালাল/নরিাপত্তা/রোষ্টার/১৮’ স্মারক মূলে এক অফসি আদশেে বমিানবন্দররে সকল নরিাপত্তা র্কমর্কতা-র্কমচারীর পালাভত্তিকি সমন্বয়/বণ্টন ব্যবস্থা জারি করনে।
তার আদশেে বলা হয়, ‘এই র্মমে সব পালা নরিাপত্তা-র্কমচারীদরে অবগতরি জন্য জানানো যাচ্ছ,ে আগামী ২৪ জানুয়ারি ২০১৮-এর সকাল সাড়ে ৭টা থকেে পরর্বতী নর্দিশে না দওেয়া র্পযন্ত উক্ত অফসি আদশে মোতাবকে পালাভত্তিকি র্কতব্য পালন করবনে।’ একই বমিানবন্দরে র্কমবণ্টন নয়িে দুই র্কমর্কতার পৃথক আদশেে বপিাকে আছনে র্কমর্কতা-র্কমচারীরা। কার আদশে তারা অনুসরণ করবনে তা বুঝতে পারছনে না। যদওি র্বতমানে বমিানবন্দররে পরচিালক যে অফসি আদশে জারি করছেলিনে সে অনুযায়ী কাজ করে যাচ্ছনে র্কমর্কতা-র্কমচারীরা। এই নয়িে র্ঊধ্বতন দুই র্কতার মধ্যে চলছে তীব্র মতবরিোধ।
বমিানবন্দররে প্রধান নরিাপত্তা র্কমর্কতা রাশদিা সুলতানা বলনে, ‘প্রকৃতপক্ষে নরিাপত্তা সংক্রান্ত সব কছিু করার কথা প্রধান নরিাপত্তা র্কমর্কতার। কন্তিু নরিাপত্তার বষিয়ে বমিানবন্দররে পরচিালক স্যার (গ্রুপ ক্যাপ্টনে কাজী ইকবাল করমি) গত ৬/৭ মাস ধরে আমাকে কোনো কাজই করতে দচ্ছিনে না। আমার ওপর কাজরে চাপরে প্রসোর হচ্ছে এমন দোহাই দয়িে হঠাৎ করে তনিি এসে একদনি আমার কাছ থকেে বমিানবন্দর র্কমর্কতা-র্কমচারীদরে নরিাপত্তা পাস নয়িে গলেনে। রোস্টার করতে তনিি সহযোগতিা করতে পারনে; কন্তিু তনিি নজিে তো রোস্টার করতে পারনে না। ইতোমধ্যে রোস্টার করে আমার গুরুত্বর্পূণ দুটি পয়ন্টে থকেইে তনিি লোক উঠয়িে নয়িে গছেনে! একটি হলো প্যাসঞ্জোর বহর্গিমন ইমগ্রিশেন যাত্রী প্রবশে পথ; অন্যটি হলো বমিানরে পছেনে র্বোডংি ব্রজি সঁিড়।ি আগে সব সময় এই পথে রজেস্টিার মইেনটইেন করা হতো। সবাইকে চকে করে শতভাগ নশ্চিতি হলইে ব্রজি পার হতে দওেয়া হতো। কন্তিু স্যার গুরুত্বর্পূণ এই পয়ন্টে থকেইে লোক উঠয়িে নয়িছেনে। যার দরুন সম্প্রতি একাধকি অনাকাক্সক্ষিত ঘটনা ঘটছে।ে
তনিি আরও বলনে, আমি চয়োরম্যানকে বষিয়টি অবহতি করছেি অনকেবার। কন্তিু কোনো সুরাহা হয়ন।ি চয়োরম্যান স্যাররে পর সচবি মহোদয়কে অবগত করা হলে তনিি বলে দয়িছেনে, যার যা কাজ তনিি তাই করবনে। কন্তিু সচবি মহোদয়রে আদশেও মানা হচ্ছে না। আমাকে সরানোর জন্য উঠপেড়ে লগেছেনে অনকেইে। বমিানবন্দররে নরিাপত্তা র্কমর্কতা-র্কমচারীদরে ডউিটি বণ্টনে আমওি ডউিটি রোস্টার দয়িছে।ি পরচিালক স্যারও একই বষিয়ে ডউিটি রোস্টার দয়িছেনে। কন্তিু আমার রোস্টার বাস্তবায়ন করতে দওেয়া হয়ন।ি এ বষিয়টি পুরোটাই ক্ষমতার অপব্যবহার। সম্প্রতি পর পর পৃথক দুটি ঘটনায় বাইররে দুজন বমিানে উঠে পড়ছেলিনে। এর জন্য দায়ী ক?ে প্রশ্ন রাখনে রাশদিা সুলতানা।
শাহজালালরে প্রধান নরিাপত্তা র্কমর্কতার অভযিোগ ভত্তিহিীন দাবি করে বমিানবন্দররে পরচিালক গ্রুপ ক্যাপ্টনে কাজী ইকবাল করমি বলনে, রোস্টার উনওি (প্রধান নরিাপত্তা র্কমর্কতা রাশদিা সুলতানা) বানান না আমওি বানাই না। ব্রটিশি সংস্থা রডে লাইনরে গাইড লাইন অনুযায়ী র্বতমানে রোস্টার দওেয়া হয়ছে।ে এখন রোস্টার ম্যানুয়াল সস্টিমেে হচ্ছ।ে র্মাচ মাসরে মধ্যইে এই সস্টিমেটা অটোমশেন (কম্পউিটার সফটওয়্যার) হয়ে যাব।ে এটা আমি বানানোর কছিু না, সওে বানানোর কছিু না। যটো নয়িে ঝামলো হচ্ছে অটোমশেন পদ্ধততিে সটো হলে প্রশমতি হব।ে আগে ঘুষ দয়িে পছন্দনীয় স্থানে র্কমচারীরা ডউিটি নতিনে। সটেি বন্ধ করার প্রয়াসে এ ব্যবস্থা নওেয়া হয়ছে।ে এটি স্থায়ীভাবে বন্ধ করার লক্ষ্যে রোস্টার আধুনকিায়ন করার বষিয়টি প্রক্রয়িাধীন। চ্যালঞ্জে দয়িে বলতে পারি রোস্টার আধুনকিায়ন করা হলে পছন্দনীয় জায়গায় ডউিটি পতেে ঘুষবাণজ্যি আর থাকবে না।

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।