শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:১৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
টনক নড়েছে সিএএবির প্রকৌশল বিভাগের : শাহজালালের সামনে সড়কে রড বের হওয়া, পানি জমে থাকা খাদাখন্দে ভড়া সড়কের সংস্কার কাজের তাগিদ দিলেন তত্বাবধায়ক প্রকৌশলী : ঠিকাদার সড়কের সংস্কার কাজ করছে

বিশেষ সংবাদদাতা : হযরত শাহজালাল বিমানবন্দরের সামনে টার্মিনাল ১/২ ও টেক্সিওয়ে সড়কে খাদাখন্দে ভরা, রড বের হওয়া , পানি জমে থাকা সড়কের সচিত্র প্রতিবেদন ‘একুশে বাতা’য় প্রকাশের পর টনক নড়েছে সিএএবির সংশ্লিষ্ট প্রকৌশল বিভাগের। ওই বিভাগের তত্বাবধায়ক প্রকৌশলী ঠিকাদারদের ডেকে নিয়ে সড়কের খাদাখন্দ ভরার কাজ করার জন্য নির্দেশ দিয়েছেন বলে ঠিকাদার স্বীকার করেছেন। ঠিকাদার অলরেডি খাদাখন্দ সড়কের গর্ত বরাটের কাজ করছে। ২/৩জন সিএএবির কর্ম সহকারি এ কাজের তদারকি করছেন।
এ ব্যাপারে ঠিকাদার মমিন জানান, শাহজালালের টার্মিনাল ১/২ ভবনের সামনের সড়ক, গোলচত্বর যাওয়ার সড়কসহ টেক্সিওয়ে সড়কে খাদাখন্দে ভরে গেছে, রড বের হয়ে গেছে, একটু বৃষ্টি হলেই সড়কে হাটু পানি জমে থাকে। বার বার আমাদের ডেকে নিয়ে সড়কের খাদাখন্দ, গর্ত ভরার কাজ করালেও মূল কাজ করাচ্ছে না প্রকৌশল বিভাগ। তিনি জানান, শাহজালালের সামনে খাদাখন্দে ভরা সড়কগুলোর করুণ অবস্থা দেখে বর্হিবিশ্বে আমাদের বিমানবন্দর তথা দেশের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে। কিন্ত প্রকৌশল বিভাগ এই সড়কগুলোর স্থায়ী সমাধানের কাজ করাচ্ছে না। বিটুমিন ওঠে গেলে আমাদেরকে ডেকে নিয়ে পিচঢালা দিয়ে খাদাখন্দ ভরাব অর্ডার দিলেও স্থায়ী সমাধান করছে না।
এ নিয়ে ‘একুশে বার্তা’র মূল প্রতিবেদনে যা তুলে ধরা হয়েছিল তা এখানে আবার পুনরায় তুলে ধরা হলো :

শাহজালাল বিমানবন্দরের সামনে সড়ক খাদাখন্দে ভরা : নেই পানি নিষ্কাশনের ব্যবস্থা : সিভিল এভিয়েশনের ইন্ঞিনিয়ারিং বিভাগকম্ভুকর্ন’ : অবিশ্বাস্য হলেও সত্য যে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল-১/২-এর সামনে উত্তর-দক্ষিণ টেক্সিওয়েতে ওঠার সড়ক এবং খোলা কার পার্কিংয়ে খাদাখন্দে ভরা। সড়কে পিচঢালা কার্পেটিং ওঠে রড বের হয়ে আছে। সামান্য বৃষ্টি হলেই শাহজালাল বিমানবন্দরের সামনে সড়কে হাটু পানি জমে যায়- মনে হয় শাহজালালে ৮৮’র বন্যা হয়েছে। দীর্ঘদিন এ অবস্থা চললেও দেখার কেউ নেই। সিভিল এভিয়েশনের ইন্ঞনিয়ারিং বিভাগ ‘কম্ভুকর্ন’। গত ২৪ অক্টোবর সরেজমিনে এ চিত্র দেখা গেছে এবং ‘একুশে বার্তা’র ক্যামেরায় তা বন্দি করা হয়েছে।
শাহজালাল বিমানবন্দরের সামনে ও প্রবেশপথে সড়কে এ বেহাল অবস্থা দীর্ঘদিন ধরে দৃশ্যমান থাকায় বিদেশিদের কাছে দেশের ভাবমূর্তি চরমভাবে ক্ষুন্ন হচ্ছে। অথচ সিভিল এভিয়েশন তা গা করছে না। সিডি-১ এর সংশ্লিষ্ট নির্বাহী প্রকৌশলী ‘ডেমকেয়ার’। এসব সড়কে কাজের কার্যাদেশ হলেও কাজ করাচ্ছে না সংশ্লিষ্ট ইন্ঞিনিয়ারিং বিভাগ। এতে সরকারের বারোটা বাজার উপক্রম হচ্ছে।
জানা গেছে, সংশ্লিষ্ট ওই বিভাগের নির্বাহী প্রকৌশলী বিএনপি কানেকটেট, ছাত্রজীবনে তিনি ছাত্রদল করতেন বলে ঠিকাদারদের বলাবলি করতে শোনা গেছে। তবে ঠিকাদারদের মুখ থেকে এটাও শোনা গেছে যে, তিনি খুব দক্ষ প্রকৌশলী।
শাহজালালে একাধিক ব্যক্তি এবং কয়েকজন কর্মকর্তার সাথে আলাপ করে জানা গেছে, শাহজালাল বিমানবন্দরের সামনের সড়কে প্রায় সারাবছরই খাদাখন্দে ভরা থাকে, সামান্য বৃষ্টি হলে পানি জমে যায়, তখান জুতা হাতে নিয়ে প্যান্ট কুচিয়ে সড়কের পাশের ফুটপাত ধরে গোলচত্তরে যাতায়াত করতে হয়। সকালে সড়কে কার্পেটিং করলে শত শত গাড়ি চলাচলে তা বিকালে ওঠে যায়, কয়েকদিন, কয়েকমাস পর সড়ক যে তিমিরে ছিল সেই তিমিরেই চলে যায়। অথচ স্থায়ীভাবে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ এ সড়কের সংস্কার করছে না। এ সড়ক মেরামতের নামে জোরাতালি দিয়ে সরকারের কোটি কোটি টাকা খরচ করার নামে আত্মসাত করছে বলে তারা অভিমত ব্যক্ত করেন। একজন ব্যাংক কর্মকর্তা জানান, সিভিল এভিয়েশনের এটা টেকনিক, এ সড়ক মেরামতের নামে ঠিকাদার- প্রকৌশলী মিলে কোটি কোটি টাকার ভাগবাটোয়ারা চলছে। অথচ জনগণের ভোগান্তি কমছে না। একটি আন্তর্জাতিক বিমানবন্দরের সামনে সড়কের এ বেহাল দশায় আমাদের ইমেজ বিদেশে ক্ষুন্ন হচ্ছে।
একজন ঠিকাদার জানান, শাহজালালের সামনে সড়কের সংস্কারের জন্য কাজের টেন্ডার, কার্যাদেশ হলেও কাজ করাচ্ছে না সিএএবি কর্তৃপক্ষ।
এ ব্যাপারে কথা বলতে সিডি-১-এর নির্বাহী প্রকৌশলীর সাথে কথা বলতে গত ২৪ অক্টোবর তার অফিসে গিয়েও তাকে তার কক্ষে না পেয়ে কথা বলা সম্ভব হয়নি।
ততা¡বধায়ক প্রকৌশলী একেএম মাকসুদুল ইসলামকেও তার অফিসকক্ষে না পেয়ে তার বক্তব্য পাওয়া যায়নি।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।