বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৫:৩৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
আইজিপি, র‌্যাব ডিজি, ডিএমপি কমিশনার ও এডিশনাল আইজিপি পদে রদবদল হচ্ছে

একুশে বার্তা ডেক্স : বাংলাদেশ পুলিশের শীর্ষ পর্যায়ে রদবদলের প্রক্রিয়া প্রায় চূড়ান্ত, যা এখন সরকার প্রধানের অনুমোদন পর্যায়ে রয়েছে। আইজিপি, র‌্যাবের ডিজি, ডিএমপি কমিশনার এবং অতিরিক্ত আইজিপি পদে খুব সহসাই পরিবর্তন আসছে। পুলিশ সপ্তাহ শেষ হওয়ার পর পরই এ ৪টি পদের সরকারি আদেশ হতে পারেবলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এ ব্যাপারে খসড়া প্রস্তাব করা  হয়েছে। শেষ পর্যন্ত খসড়া প্রস্তাব কার্যকর হলে নতুন মুখ দেখা যাবে পুলিশের শীর্ষ পর্যায়ের এ ৪টি পদে।

সূত্র  জানায়,  ডিএমপি কমিশনার ও র‌্যাবের  মহাপরিচালক পদে নিয়োগ পেতে যাচ্ছেন দীর্ঘদিনের পরীক্ষিত ও দক্ষ কর্মকর্তারা।

প্রসঙ্গত, বর্তমান আইজিপি শহীদুল হক আগামী ৩১ জানুয়ারি অবসরে যাবেন। অবসর পরবর্তী সময়ে তাকে রাষ্ট্রপতির কোটায় সচিব অথবা রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হতে পারে। আইজিপির এই অবসরজনিত কারণে গুরুত্বপূর্ণ কয়েকটি পদে রদবদল আনা হচ্ছে।

সূত্রে জানা গেছে, পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান হিসেবে দীর্ঘদিন সফলতার সঙ্গে দায়িত্ব পালন করে আসা ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীকে আইজিপি করা হচ্ছে। তিনি বর্তমান আইজিপি শহীদুল হকের স্থলাভিষিক্ত হবেন। ক্লিন ইমেজের কর্মকর্তা হিসেবে পরিচিত জাবেদ পাটোয়ারীর আইজিপি হিসেবে নিয়োগের বিষয়টি অনেক আগে থেকেই শোনা যাচ্ছিল।

এদিকে প্রায় ৩ বছর ধরে শক্ত হাতে ঢাকা মহানগর পুলিশের অভিভাবক হিসেবে দায়িত্ব পালন করায় ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়াকে নতুন চ্যালেঞ্জ নিতে আরও গুরুত্বপূর্ণ দায়িত্ব দেয়া হচ্ছে। তিনি  র‌্যাপিড অ্যাকশান ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক হিসেবে নিয়োগ পেতে পারেন এমন তথ্যই পাওয়া গেছে। শেষ পর্যন্ত সেটি হলে তিনি বর্তমান মহাপরিচালক বেনজীর আহমেদের স্থলাভিষিক্ত হবেন। রাজধানী তথা ঢাকা মহানগরীর আইনশৃঙ্খলা সুরক্ষায় পুলিশ কমিশনারের পদটি খুবই গুরুত্বপূর্ণ বিবেচিত। তাছাড়া নির্বাচনী বছরে এসে রাজনৈতিক হাঙ্গামার আশঙ্কা তো কিছুটা থাকেই। সবকিছু মিলিয়ে এ সময় যিনি ডিএমপির নতুন কমিশনার হবেন তার চ্যালেঞ্জটাও কম নয়। সূত্র বলছে, সবকিছু ঠিকঠাক থাকলে বরিশাল রেঞ্জের ডিআইজি সফিকুল ইসলাম এ পদে নিয়োগ পেতে পারেন।

সূত্র জানায়, বর্তমান সরকারের অত্যন্ত আস্থাভাজন কর্মকর্তা হিসেবে পরিচিত র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদকে পুলিশের অতিরিক্ত আইজিপি (প্রশাসন) হিসেবে বদলি করা হচ্ছে। পুলিশ বাহিনীতে এ পদটিকে দ্বিতীয় সর্বোচ্চ গুরুত্বপূর্ণ পদ বলে ধরা হয়। সেক্ষেত্রে এ পদে তার নিয়োগকেও গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।