শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:৪১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
„৫৪ মন্ত্রণালয়ে এক লাখ মামলা : বিমান মন্ত্রণালয়ের সিএএবিসহ  ৪৪৫টি, একটির আদেশ মাঠেমারা , প্রধানমন্ত্রীর নির্দেশ অমান্য করে অবশেষে সিএএবি গঠন করেছে তদন্ত কমিটি

ডেক্স রিপোর্ট : প্রশাসনে বিভিন্ন মন্ত্রণালয়, অধিদফতর, পরিদফতর, সংস্থা এবং বিভাগীয় পর্যায়ে মামলার সংখ্যা বাড়ছে। গ্রেড সেলেশন, দুর্নীতি, কর্মকর্তা কর্মচারীদের হয়রানী, নারী নির্যাতন শ্লীলতাহানি, ক্ষমতা অপব্যবহারজনিত নানা অভিযোগে বিভাগীয় মামলার সংখ্যা বাড়ছে। ৫৪টি মন্ত্রণালয়ের মধ্যে স্ব-স্ব মন্ত্রণালয় এবং ৮টি বিভাগীয় কমিশনারদের বিরুদ্ধে প্রায় এক লাখ অভ্যন্তরীন মামলা ঝুলে রয়েছে। এর মধ্যে গুরুত্বপূর্ণ মামলা ১ হাজার ৮৯৫টি। সরকারের পক্ষে এবং বিপক্ষে রিট করা হয়েছে ৪৫৩টি। অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সব চেয়ে বেশি মামলায় ঝুলছে। এ বিভাগে ১৭ হাজার ৫৭২টি মামলা রয়েছে। ২য় মন্ত্রণালয় হিসেবে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে মামলা রয়েছে ১১ হাজার ৮১৭টি এবং তৃতীয় মন্ত্রণালয় হিসেবে স্থানীয় সরকার বিভাগের মামলা রয়েছে ৬ হাজার ৮৪৮টি এবং অর্থ বিভাগ মামলার দিকে ৪র্থ।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের বিরুদ্ধে ৪৪৪টি মামলা ঝুলে আছে। সিভিল এভিয়েশনে একটি বিভাগীয় মামলা ঝুলে আছে বছরের পর বছর, অরেকটি দুর্নীতি মামলা করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ অমান্য করে সিএএবি তদন্ত কমিটি গঠন করেছে। এতে সিএএবিতে দ্বৈত অাইন কাজ করছে, কারণ একটি দুর্নীতিজনিত কারণে বিভাগীয় মামলা হলেও আরেকটিতে প্রধানমন্ত্রীর নির্দেশ অমান্র করে বিভাগীয় মামলা না করে শেষাবধি তদন্ত কমিটি গঠন করেছে।

 

অর্থ  বিভাগের মামলা ৫ হাজার ৪৫৫টি। শুধু তাই নয় মন্ত্রণালয়ের সঙ্গে মন্ত্রণালয়ের মামলাও ঝুলে রয়েছে কয়েক হাজার। এসব মামলা গুলো কেন বছরের পর বছর শেষ হচ্ছে না। আবার মামলা গুলো পরিচালনা করতে মন্ত্রণালয়ের কোটি কোটি টাকা ব্যয় হচ্ছে। সে কারণে এবার মন্ত্রণালয় এবং স্ব-স্ব বিভাগের মামলা গুলো সমস্যা সমাধান করতে চায় সরকার। এ নিয়ে মন্ত্রিপরিষদ বিভাগে উচ্চপর্যায়ের জরুরি সভা ডাকা হয়েছে। তবে এ তালিকা থেকে আইন ও বিচার বিভাগ এবং জননিরাপত্তা বিভাগের মামলা বাদ দেয়া হয়েছে বলে জানা গেছে।

প্রশাসনের স্ব-স্ব মন্ত্রণালয়ে অভ্যন্তরীন বিষয়ে উচ্চ আদালতে চলমান সরকারি স্বার্থ-সংশ্লিষ্ট্র মামলা পরিচালনা কার্যক্রম পরীক্ষাক্ষণের নিমিত্তে আন্তঃমন্ত্রণালয় কমিটির সভা ডেকেছে মন্ত্রিপরিষদ বিভাগ। আগামী ১০ নভেম্বর মন্ত্রিপরিষদ সচিব আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত হবে। গত ১ নভেম্বর মন্ত্রিপরিষদ বিভাগের একজন অতিরিক্ত সচিব স্বাক্ষরিত চিঠি অ্যাটর্নি জেনালে অব বাংলাদেশ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিবসহ ১১টি মন্ত্রণালয়ের সচিবকে পাঠানো হয়েছে।

সরকারে সাবেক সচিব প্রশাসন ও রাজনীতি বিশ্লেষক আবু আলম মো. শহীদ খান ইনকিলাবকে বলেন, প্রশাসনের স্ব-স্ব মন্ত্রণালয়ে নিয়োগ, পদায়ন, বদলি, এবং কর্মকর্তাদের জ্যেষ্ঠতা নির্ধারণ, পদোন্নতি, অতিক্রম, গ্রেড সেলেশন, কর্মকর্তা কর্মচারীদের হয়রানী, নারী নির্যাতন, শ্লীতাহানি, ক্ষমতা অপব্যবহার, মর্যাদা নির্ধারণ এবং বিভাগীয় মামলা। দক্ষ কর্মকর্তাদের অভাবে মামলা গুলো শেষ হচ্ছে না। স্ব-স্ব মন্ত্রণালয়ের বড় বড় কর্মকর্তাদের এ গুলো নজর রাখা প্রয়োজন।

আগামী ১০ নভেম্বর যেসব মন্ত্রণালয়ের মামলা পর্যালোচার লক্ষে সভা ডাকা হয়েছে। সে মন্ত্রণালয় গুলো হচ্ছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মোট মামলা ১৯২টি তার মধ্যে গুরুত্বপূর্ণ মামলা ৩৭টি এর মধ্যে রিট হয়েছে ৩টির। মন্ত্রিপরিষদ বিভাগের মামলা ৭টি তার মধ্যে ৬টি মামলা গুরুত্বপূর্ণ। জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা ৩৮২টি তার মধ্যে ৫৯টি রিট হয়েছে এ মধ্যে গুরুত্বপূণ মামলা ৬টি রয়েছে। স্থানীয় সরকার বিভাগের বিরুদ্ধে মামলা হয়েছে ৬ হাজার ৮৪৮টি রিট হয়েছে মাত্র ৪টির তার মধ্যে ১টি মামলা গুরুত্বপূর্ণ। পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের বিরুদ্ধে মামলা ৬০৪টি এর মধ্যে গুরুত্বপূর্ণ মামলা ৩২রিট রয়েছে। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা রয়েছে ৬৯৩টি এর মধ্যে ৪৪টি হচ্ছে গুরুত্বপূর্ণ মামলা। নৌপরিবহন মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা ৭৮৩টি তার মধ্যে গুরুত্বপূর্ণ মামলা ৫০টি এছাড়া ৩টি রিট করেছে সরকার। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা রয়েছে ১৩৩টি তার মধ্যে ৭টি গুরুত্বপূর্ণ মামলা।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের বিরুদ্ধে ১১হাজার ৯৭৬টি মামলা রয়েছে। ২টি রিট করা হয়েছে। এর মধ্যে গুরুত্বর্পণ মামলা রয়েছে ৯৫টি। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা ৬৩টি তার মধ্যে ৩১টি গুরুত্বর্পূণ মামলা। এর মধ্যে ৮টি মামলার রিট করা হয়েছে। সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা রয়েছে ২৪৩টি। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বিরুদ্ধে মামলা হয়েছে ৯২৫টি। এর মধ্যে এর গুরুত্বর্পূণ মামলা ১৫টি আর সরকার পক্ষ রিট করেছে ২৩টি মামলার বিরুদ্ধে। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের বিরুদ্ধে ১ হাজার ৩৫১টি মামলা। তার মধ্যে সরকার পক্ষ থেকে রিট করা হয়েছে ৩টি। লেজিসলেটিভ ও সংসদ বিষয় বিভাগের বিরুদ্ধে মামলা ৯৪টি। তার মধ্যে ৮টি মামলা রয়েছে গুরুত্বর্পূণ। দুযোর্গ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা রয়েছে ৮৩টি তার মধ্যে গুরুত্বর্পূণ মামলা রয়েছে ৪টি এবং সরকার পক্ষ থেকে রিট করা হয়েছে ২৫টি। পানি সম্পদ মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা বয়েছে ৮৩২টি এর মধ্যে রিট করা হয়েছে ১৭টি মামলার বিরুদ্ধে। আর মন্ত্রণালয়ের গুরুত্বর্পূণ মামলা ২৫টি রয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বিরুদ্ধে মামলা ২২টি তার মধ্যে ১টি মামলার বিরুদ্ধে রিট করা হয়েছে। এ মন্ত্রণালয়ের গুরুত্বর্পূণ মামলা ১৭টি রয়েছে। ডাক ও টোলযোগাগ বিভাগের বিরুদ্ধে মামলা হয়েছে ৭১৫টি তার মধ্যে ৪৮টি মামলার বিরুদ্ধে রিট করা হয়েছে। এ মন্ত্রণালয়ের গুরুত্বর্পূণ মামলা রয়েছে ৭টি। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা হয়েছে ৪টি। এর মধ্যে গুরুত্বর্পূণ মামলা রয়েছে ২টি এবং রিটও হয়েছে ২টির বিরুদ্ধে। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের বিরুদ্ধে ১১১টি মামলা হয়েছে। তার মধ্যে ৭টি মামলা রয়েছে গুরুত্বর্পূণ।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা ৩ হাজার ৯৬টি এর মধ্যে ১৩টি মামলার রিট করা হয়েছে। এ মন্ত্রণালয়ের গুরুত্বর্পূণ মামলা রয়েছে ৬৮টি। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা ৯৯টি এর মধ্যে গুরুত্বর্পূণ মামলা ২৫টি আর রিট করা হয়েছে ৮টি মামলার বিরুদ্ধে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মামলা রয়েছে ১৮৯টি এর মধ্যে ২২টি মামলা রয়েছে অতি গুরুত্বর্পূণ।

ভূমি মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা ২ হাজার ১৩২টি এস মামলার মধ্যে ১০টি মামলা রয়েছে অতি গুরুত্বর্পূণ। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের বিরুদ্ধে মামলা হয়েছে ১০০১ট তার মধ্যে ৪৪টি মামলা রয়েছে অতি গুরত্বর্পূণ এবং ৬টি মামলার বিরুদ্ধে রিট করা হয়েছে। বিদ্যুৎ বিভাগের বিরুদ্ধে মামলা ১ হাজার ৩৬টি। এর মধ্যে গুরুত্বপূণ মামলা রয়েছে ৩৮টি। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা রয়েছে ৪৩০টি এর মধ্যে ১টি গুরুত্বর্পূণ মামলা। পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা রয়েছে ৬টি এর মধ্যে ১টি মামলা রয়েছে অতি গুরুত্বর্পূণ।
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা রয়েছে ৩৭৫টি।তার মধ্যে রয়েছে ৩টি মামলা অতি গুরুত্বর্পূণ। পরিকল্পনা বিভাগের বিরুদ্ধে মামলা রয়েছে ৯টি। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভারে মামলা রয়েছে ১৬টি। বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের মামলা রয়েছে ৫টি। স্বাস্থ্য বিভাগের মামলা রয়েছে ১ হাজার ৭৯১টি এর মধ্যে ৬টি মামলার বিরুদ্ধে রিট করেছে সরকার। স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের বিরুদ্ধে মামলা ৪৮০টি তার মধ্যে অতি গুরুত্বর্পূণ মামলা রযেছে।

অর্থ বিভাগের বিরুদ্ধে মামলা রয়েছে ৫ হাজার ৪৫৫টি। অর্থনৈতিক সম্পদ বিভাগের বিরুদ্ধে ১টি মামলা রয়েছে। অভ্যন্তরীণ সম্পদ বিভাগের মামলা ১৭ হাজার ৫৭২টি হয়েছে। তার মধ্যে ৩টি মামলার বিরুদ্ধে রিট করা হয়েছে। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের বিরুদ্ধে ২ হাজার ১৬৯টি। তার মধ্যে অতিগুরুত্বর্পূণ মামলা রয়েছে ৩৫টি। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের বিরুদ্ধে মামলা হয়েছে ৪ হাজার ২০০টি তার মধ্যে একটি মামলার বিরুদ্ধে রিট করেছে সরকার। এ মন্ত্রণালয়ের আরো ৪৩টি অতি গুরুত্বর্পূণ মামলা রয়েছে। সেতু বিভাগের মামলা ২৭টি তার মধ্যে অতি গুরুত্বর্পূণ মামলা রয়েছে ১০টি। বে-সাময়িক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা হয়েছে ৪৪৪টি তার মধ্যে ২৪টি মামলা রয়েছে অতি গুরুত্বর্পূণ। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের মামলা ১৩৩টি। খাদ্য মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা হয়েছে ৩৫৫টি।

তার মধ্যে ২৫টি অতি গুরুত্বর্পূণ। শিল্প মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা রয়েছে ৬৫৫টি। এর মধ্যে ১২টি অতিগুরুত্বর্পূণ মামলা রয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা হয়েছে ৩৩৮টি। তার মধ্যে ৮টি মামলা রয়েছে অতি গুরুত্বর্পূণ। কৃষি মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা হয়েছে ১ হাজার ৩৫টি। তার মধ্যে ১৯টি মামলা রয়েছে অতি গুরুত্বর্পূণ। রেলপথ মন্ত্রণালয়ের বিরুদ্ধে অভ্যান্তরীণ মামলা হয়েছে ৯১৩টি। তার মধ্যে ২৯টি মামলা রয়েছে অতি গুরুত্বর্পূণ।

সুরক্ষা সেবা বিভাগের মামলা ৩২১টি তার মধ্যে সরকার পক্ষথেকে রিট করা হয়েছে ৫টি মামলার বিরুদ্ধে। তার মধ্যে ৬৯টি মামলা রয়েছে অতি গুরুত্বর্পূণ। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের বিরুদ্ধে ১৩৩টি মামলা হয়েছে। এর মধ্যে ৯টি মামলা রয়েছে অতি গুরুত্বর্পূণ। পরিবেশ, বনও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা রয়েছে ১ হাজার ৫৪৫টি। তার মধ্যে ৩০টি মামলা রয়েছে অতি গুরুত্বর্পূণ। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা হয়েছে ১০টি। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা হয়েছে ২ হাজার ৮৯৫টি এবং জাতীয় সংসদ সচিবালয়ের বিরুদ্ধে মামলা হয়েছে ৭টি তার মধ্যে গুরুত্বর্পূণ মামলা রয়েছে ২টি। এছাড়া ৮টি বিভাগের মধ্যে ঢাকা বিভাগে মামলা হয়েছে ১ হাজার ৮০৬টি, চট্টগ্রাম বিভাগে ৪২০টি, রাজশাহী বিভাগে ৫ হাজার ৩৮টি, খুলনা বিভাগে ৭৬০টি, সিলেট বিভাগের ২৬৪টি মামলা রয়েছে, রংপুর বিভাগে ৩৩৪টি, বরিশাল বিভাগে ১ হাজার মামলা এবং ময়মনসিংহ বিভাগে মামলা রয়েছে ৭৩১টি।নিজস্ব সূত্র/ ইনকিলাব

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।