শনিবার, ১১ মে ২০২৪, ০৩:৪৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
এমপি লিটন হত্যা : জাপার সাবেক এমপি কাদেরসহ ৬ জনের মৃত্যুদণ্ড

ডেক্স রিপোর্ট : গাইবান্ধা-১ আসনের এমপি মঞ্জুরুল ইসলাম লিটন হত্যা মামলায় সাবেক এমপি কাদেরসহ ৬ জনের মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (২৮ নভেম্বর) বেলা পৌনে ১২টায় জেলা ও দায়রা জজ আদালতের বিচারক এ রায় দেন।

২০১৬ সালের ৩১ ডিসেম্বর সুন্দরগঞ্জের নিজ বাসভবনে গুলিতে নিহত হন গাইবান্ধা-১ আসনের সংসদ সদস্য (এমপি) মঞ্জুরুল ইসলাম লিটন। এ ঘটনায় মামলা দায়েরের পর ২০১৭ সালের ৩০ এপ্রিল আদালতে চার্জশিট দেয় পুলিশ।

অভিযোগপত্রে হত্যার মূল পরিকল্পনাকারী হিসেবে অভিযুক্ত জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য অবসরপ্রাপ্ত কর্নেল ডা. আবদুল কাদের খানসহ আটজনকে আসামি করা হয়। এদের মধ্যে কাদেরসহ পাঁচজন কারাগারে রয়েছেন। একজনের মৃত্যু হয়েছে এবং অপর দু’জন পলাতক।

৩১ ডিসেম্বর সন্ধ্যায় অজ্ঞাত ৫-৬ জনকে আসামি করে সুন্দরগঞ্জ থানায় মামলা করেন লিটনের বড় বোন ফাহমিদা বুলবুল কাকুলী। তদন্ত শেষে কাদের খাঁনসহ আট জনের বিরদ্ধে ২০১৭ সালের ৩০ এপ্রিল আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। ২০১৭ সালের ২১ ফেব্রুয়ারি বগুড়ার বাসা থেকে গ্রেপ্তার করা হয় প্রধান অভিযুক্ত কাদের খানকে। গ্রেপ্তারের পর থেকে কাদের খাঁন গাইবান্ধা জেলা কারাগারে রয়েছেন।

এছাড়া আসামি কাদের খাঁনের পিএস শামছুজ্জোহা, গাড়ি চালক হান্নান, ভাতিজা মেহেদি, শাহীন ও রানা জেলা কারাগারে রয়েছেন।

আলোচিত এই মামলার ২০১৮ সালের ৮ এপ্রিল আদালতে সাক্ষীদের সাক্ষগ্রহণ শুর হয়। বাদী, নিহতের স্ত্রী ও তদন্ত কর্মকর্তাসহ ৫৯ জনের সাক্ষগ্রহণ করেছেন আদালত। গত ৩১ অক্টোবর মামলার সাক্ষ্যগ্রহণ কার্যক্রম শেষ হয়।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।