শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:০০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
কাতারে আজ ৫ম এলডিসি সম্মেলন শুরু ২০২৬ পর্যন্ত সহযোগিতা চাইবেন প্রধানমন্ত্রী

ডেক্স রিপোর্ট : স্বল্পোন্নত দেশগুলোর ৫ম জাতিসংঘ সম্মেলন আজ কাতারের রাজধানী দোহায় শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সম্মেলনে  বাংলাদেশের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। শনিবার কাতারের স্থানীয় সময় দুপুরে তিনি দোহা পৌঁছেছেন। বিকেলে বৈঠক করেছেন জাতিসংঘ মহাসচিব ও ইউএনজিএ সভাপতির সঙ্গে।

আজ রোববার কাতার ন্যাশনাল কনফারেন্স সেন্টারে (কিউএনসিসি) বিশেষ অতিথি হিসেবে সম্মেলনের উদ্বোধনী পূর্ণাঙ্গ সভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্বল্পোন্নত দেশগুলোর এই সম্মেলনে বাংলাদেশ এবার শেষ বারের মতো অংশ নিচ্ছে। কারণ এলডিসির পরবর্তী সম্মেলন হবে ১০ বছর পর। আর তার আগেই ২০২৬ সালে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে গ্র্যাজুয়েশন পেয়ে উন্নয়নশীল দেশ হবে। প্রধানমন্ত্রী এবারের সম্মেলনে এলডিসি গ্র্যাজুয়েশন পর্যন্ত বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত রাখার আহ্বান জানাবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দেওয়ার পর শেখ হাসিনা কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে সাক্ষাৎ করবেন। বৈঠকে জ্বালানি খাতে সহযোগিতাসহ দ্বিপাক্ষিক বিষয়গুলো আলোচনায় স্থান পাবে।

প্রধানমন্ত্রী এরপর রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে, বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক জাতিসংঘ সম্মেলনের সেক্রেটারি জেনারেল রেবেকা গ্রিনস্প্যান এবং ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) মহাসচিব ডোরেন বোগদান-মার্টিনের সঙ্গে আলাদা বৈঠক করবেন।

এছাড়াও তিনি কিউএনসিসি-তে বিনিয়োগ ও অংশীদারিত্বের উপর এলডিসি ৫ সম্মেলনে উচ্চ পর্যায়ের নেতৃবৃন্দের মধ্যাহ্নভোজে যোগ দেবেন। যৌথভাবে বাংলাদেশ, লাওস এবং নেপাল আয়োজিত ‘২০২১ সালের উত্তরণের জন্য টেকসই ও সহজ রূপান্তর’ শীর্ষক একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বক্তৃতা দেয়ার কথা রয়েছে।

শনিবার দোহা পৌঁছার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠক করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সঙ্গে। এ সময় তিনি যুদ্ধ বন্ধের কার্যকর পদক্ষেপ নিতে জাতিসংঘের কাছে আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, এই যুদ্ধ যতো তাড়াতাড়ি শেষ হবে, উপকৃত হবে সারাবিশে^র মানুষ। এই যুদ্ধ শুরুর পর থেকে আমরা ভীষণ দুর্ভোগ পোহাচ্ছি। মূল্যস্ফীতি বেড়েছে। স্যাংশনের কারণে পণ্য পাওয়া যাচ্ছে না। গোটা পৃথিবীর মানুষ দুর্দশায় দিন কাটাচ্ছে। যত তাড়াতাড়ি সম্ভব, এই যুদ্ধের অবসান হওয়া দরকার।

কাতার ন্যাশনাল কনভেনশন সেন্টারে (কিউএনসিসি) শনিবার বিকেলে শেখ হাসিনা ও অ্যান্তোনিও গুতেরেসের সাক্ষাৎ হয়। বৈঠকের পর পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের ব্রিফ করেন। এ সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রী গুতেরেসকে বলেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের যথাদ্রুত ইতি ঘটাতে আপনি বিশেষ উদ্যোগ নিতে পারেন। এই যুদ্ধকে পুুঁজি করে যে সব দেশ লাভবান হয়েছে, তারা ক্ষতিগ্রস্ত দেশগুলোকে সাহায্য করতে পারে; অভিমত দেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে কথা বলেন জাতিসংঘ মহাসচিবের সঙ্গে, অবিলম্বে তাদের প্রত্যাবাসনের উদ্যোগ নেওয়ার আহ্বান জানান। গুতেরেসও একমত হয়ে বলেন, বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের যতো তাড়াতাড়ি সম্ভব মিয়ানমারে ফেরত পাঠাতে হবে। সেখানকার রাজনৈতিক পরিস্থিতি যাই থাকুক, নিজেদের লোক তাদের ফিরিয়ে নিতে হবে। রোহিঙ্গাদের জন্য এ যাবৎ গৃহীত পদক্ষেপ সম্পর্কে গুতেরেসকে অবহিত করেন শেখ হাসিনা। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাতার জাতীয় কনভেনশন সেন্টারে ইউএনজিএ-র প্রেসিডেন্ট সাবা করোসির সঙ্গে বৈঠক করেন।

ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, শেখ হাসিনা বৈঠকে সাউথ-সাউথ দেশগুলোকে সম্পৃক্ত করে একটি আন্তর্জাতিক ফোরাম গঠনের প্রস্তাব করেন যাতে উন্নত দেশগুলো তাদের প্রতিশ্রুতি অনুয়ায়ী সেভাবে সাহায্য না করায় জনগণের কল্যাণে সম্ভাবনা ও করণীয় খুঁজে পাওয়া যায়।

এ প্রসঙ্গে তিনি একদিনের জন্য এই বিষয়ে একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজনে জাতিসংঘের সাধারণ পরিষদের সহযোগিতা কামনা করেন।

জবাবে ইউএনজিএ সভাপতি পরবর্তী সাধারণ পরিষদের অধিবেশনের আগে এই উদ্যোগ নেওয়া উচিত বলে অভিমত দেন।

শেখ হাসিনা আগামীকাল ৬ মার্চ সেন্ট রেজিস দোহায় ‘দ্য রাইজ অব বেঙ্গল টাইগার: পোটেনশিয়াল অফ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক একটি ব্যবসায়িক শীর্ষ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করবেন।

এরপর মালাবির প্রেসিডেন্ট ড. ল্যাজারাস ম্যাককার্থি চাকওয়েরার সঙ্গে বৈঠক করবেন। কিউএনসি সেন্টারে ‘স্মার্ট ও উদ্ভাবনী সমাজের জন্য এলডিসিতে গবেষণা ও উন্নয়নে বিনিয়োগ’ শীর্ষক একটি পার্শ্ব ইভেন্টে অংশগ্রহণ করবেন। এছাড়াও তিনি তার আবাসস্থলে আঞ্চলিক দূত সম্মেলনে যোগ দেবেন।

প্রধানমন্ত্রী ৭ মার্চ বিশেষ অতিথি হিসেবে ‘আন্তর্জাতিক বাণিজ্য ও আঞ্চলিক সমন্বয়ে স্বল্পোন্নত দেশগুলোর অংশগ্রহণ বৃদ্ধি’ শীর্ষক একটি উচ্চ-পর্যায়ের সংলাপে যোগ দেবেন। ডেনমার্কের উন্নয়ন সহযোগিতা বিষয়ক মন্ত্রী ড্যান জর্জেনসেনের সঙ্গে বৈঠক করবেন। এরপর ‘সহজ ও টেকসই উত্তরণের জন্য বৈশ্বিক অংশীদারিত্ব: স্মার্ট বাংলাদেশের লক্ষ্যে অগ্রসর হওয়া’ শীর্ষক অনুষ্ঠানে যোগ দেবেন।

পরে তিনি কাতারে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের আয়োজিত একটি নাগরিক সংবর্ধনায় যোগদান করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৮ মার্চ কাতারের স্থানীয় সময় সকালে ঢাকার উদ্দেশে দোহা ত্যাগ করবেন।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।