সোমবার, ০৬ মে ২০২৪, ০৭:২৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
তদবির ঠেকাতে রাজউকের ৬৭ ইমারত পরিদর্শককে লটারিতে বদলি

ডেক্স রিপোর্ট : রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) ৬৭ জন ইমারত পরিদর্শককে বদলি করা হয়েছে। তদবির ঠেকাতে তাদের লটারির মাধ্যমে বদলি করা হয়। তারা তিন থেকে নয় বছর ধরে একই জোনে দায়িত্ব পালন করে আসছিলেন।

সোমবার (৫ ডিসেম্বর) সকালে রাজউক কার্যালয়ে এই লটারি হয়। লটারি কার্যক্রম তত্ত্বাবধান করেন রাজউকের চেয়ারম্যান আনিছুর রহমান মিঞা। ইমারত পরিদর্শকদের ৮ ডিসেম্বর বদলি করা কর্মস্থলে যোগদান করতে বলা হয়েছে।

রাজউকের সংশ্লিষ্টরা জানান, ইমারত পরিদর্শকরা একই পদে দীর্ঘদিন কর্মরত থাকায় ভবন নির্মাণকাজ পরিদর্শনে অর্থের বিনিময়ে রিপোর্ট দেওয়ার অভিযোগ রয়েছে। ফলে রাজধানীতে বসবাসকারী লাখো বাসিন্দা ঝুঁকিপূর্ণ ভবনে বসবাস ও অফিস কার্যক্রম পরিচালনা করে আসছেন। যার প্রমাণ এফআর টাওয়ার।

ইমারত পরিদর্শকদের হুঁশিয়ারি দিয়ে রাজউক চেয়ারম্যান মো. আনিছুর রহমান মিঞা বলেন, পরিদর্শন কাজে যদি কোনো গাফিলতি করা হয় অবশ্যই তাদের ক্লোজ করা হবে। একই সঙ্গে তাদের কর্মকাণ্ডকে পর্যবেক্ষণ করা হবে নিয়মিত।

লটারির মাধ্যমে বদলি হওয়ায় ইমারত পরিদর্শকদের কর্মস্পৃহা বাড়বে জানিয়ে তিনি বলেন, যাদের লটারির মাধ্যমে বদলি করা হয়েছে তারা মনে করবেন, তাদের ইচ্ছায় বদলি করা হয়নি। ফলে তারা কাজে একটু উৎসাহিত হবে। সব জোনে একই ধরনের কাজ থাকায় তাদের এই পদ্ধতিতে বদলি করা হয়েছে।

প্রচলিত অভিযোগের কথা তুলে ধরে রাজউক চেয়ারম্যান বলেন, অভিযোগ আছে যে, তিনি তো অমুক ক্ষমতাশালী ব্যক্তির তদবিরে এসেছেন। তিনি কী কাজ করবেন। এ জন্য আমরা দেখলাম এভাবে বদলি করা যায়, যেখানে সবাই সমান। এতে করে জনগণের কাছে বার্তা যাবে তিনি কারও লোক নন। আর আপনারাও (উপস্থিত সাংবাদিক) দেখলেন, এই বদলির প্রক্রিয়া সম্পন্ন হতে কোনো ধরনের তদবির লাগেনি।

চেয়ারম্যান বলেন, আমরা স্থায়ী অবকাঠামো ভবন নির্মাণে ভূমিকম্প সহনশীলতাকে সর্বোচ্চ গুরুত্ব দেবো। রাজউক সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে। তবে মানুষের চাহিদা পুরোপুরি পূরণ করতে পারছি না। তাই চাহিদার সঙ্গে সঙ্গে আমরা কাজ করে যাচ্ছি।

পূর্বাচল ৩শ ফুট রাস্তায় পর্যাপ্ত নিরাপত্তা প্রদানে রাজউক ও পুলিশ যৌথভাবে কাজ করছে বলে জানান তিনি।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।