শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:৫২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
বঙ্গবন্ধুর স্নেহধন্য থেকে মহামান্য রাষ্ট্রপতি

ডেক্স রিপোর্ট : দেশের ২২তম রাষ্ট্রপতি প্রার্থী মনোনয়নের জন্য আওয়ামী লীগ সভাপতি ও সংসদ নেতা শেখ হাসিনা সংসদীয় দলের কাছ থেকে দায়িত্ব পাওয়ার আগে থেকেই গণমাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে আলোচনা চলছিল। শোনা গিয়েছিল চমক আসতে পারে। আওয়ামী লীগ ও বিভিন্ন সূত্রের বরাত দিয়ে সম্ভাব্য অনেক প্রার্থীর নামও জানা হয়ে গিয়েছিল মানুষের। কিন্তু সেসবের ধারেকাছেও গেলেন না প্রধানমন্ত্রী। তিনি যে ব্যক্তিটিকে এই পদে দলীয় মনোনয়ন দিলেন তার নাম কারও ধারণায় ছিল বলে জানা যায় না। বিস্ময় জাগিয়ে তিনি রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও বঙ্গবন্ধুর স্নেহধন্য মো. সাহাবুদ্দিন চুপ্পুকে মনোনীত করেছেন।

নির্বাচনের বছর বলে রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগ কাকে বেছে নেয় এ নিয়ে মানুষের বিপুল আগ্রহ ছিল। গত দুইবারের ধারাবাহিকতায় এ পদের জন্য সাহাবুদ্দিন চুপ্পুকে মনোনীত করে তার ওপর ভরসা রাখলেন দলটির প্রধান শেখ হাসিনা। একই সঙ্গে মনে করা হচ্ছে, এর মধ্য দিয়ে প্রান্তিক পর্যায়ের রাজনীতিবিদদের উৎসাহিত করেছেন তিনি।

বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ কিশোরগঞ্জ থেকে উঠে আসা আওয়ামী লীগ নেতা। তিনি টানা দুই মেয়াদে এ পদে আছেন। আগামী ২৩ এপ্রিল তার মেয়াদ শেষ হচ্ছে।

হামিদের স্থলাভিষিক্ত হওয়ার পথে সাহাবুদ্দিন চুপ্পু পাবনা জেলা ছাত্রলীগের সভাপতি ও পরবর্তীকালে জেলা যুবলীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমান আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তিনি। জেলা পর্যায়ে ছাত্রলীগ-যুবলীগ করা কোনো নেতা এই প্রথম রাষ্ট্রের সর্বোচ্চ পদে আসীন হতে যাচ্ছেন। চুপ্পুকে মনোনয়ন দেওয়ায় ক্ষমতাসীন দলের মধ্যে এমন আলোচনা চলছে যে, আবারও ছাত্রলীগের ‘গর্জিয়াসনেস’ স্পষ্ট হয়েছে। তাকে রাষ্ট্রপতি হিসেবে মনোনীত করার মধ্য দিয়ে কোনো সংসদীয় আসনে উপনির্বাচন করারও দরকার হচ্ছে না।

গত ১২ ফেব্রুয়ারি রবিবার আগারগাঁও নির্বাচন কমিশনে গিয়ে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সাহাবুদ্দিন চুপ্পু রাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র জমা দেন। আজ মনোনয়নপত্র বাছাই হবে। পরদিন প্রত্যাহার। আর কোনো প্রার্থী না থাকলে এবং চুপ্পুর মনোনয়নপত্র বৈধ হলে তিনিই হবেন দেশের ২২তম রাষ্ট্রপতি। আওয়ামী লীগ সংসদে একক সংখ্যাগরিষ্ঠ দল। এ ছাড়া বিরোধী দল রাষ্ট্রপতি পদে কাউকে প্রার্থী করবে না বলে আগেই জানিয়ে দিয়েছে। সে কারণে ধরে নেওয়া যায় যে, সাহাবুদ্দিন চুপ্পুই পরবর্তী রাষ্ট্রপতি হচ্ছেন।

বঙ্গবন্ধুর স্নেহধন্য সাহাবুদ্দিন চুপ্পু : বঙ্গবন্ধুর স্নেহধন্য হওয়ার কথা সাহাবুদ্দিন চুপ্পু তার এক লেখায় জানিয়েছেন। ওই লেখায় তিনি বলেন, ১৯৭২ সালের ফেব্রুয়ারিতে বন্যাকবলিত মানুষকে বাঁচাতে পাবনায় ‘মুজিব বাঁধ’ উদ্বোধন করতে এসেছিলেন জাতির জনক। আমি তখন জেলা ছাত্রলীগের সভাপতি। স্বাগত বক্তব্যের দায়িত্ব পড়ল আমার ওপর। বক্তৃতা দিলাম। ডায়াস থেকে যখন মুখ ঘুরিয়ে চলে যেতে উদ্যত হয়েছি, ঠিক তখনই বঙ্গবন্ধু আমার হাত ধরে ফেললেন। কিছু বুঝে ওঠার আগেই দাঁড়িয়ে গিয়ে আমাকে বুকে জড়িয়ে ধরলেন। কপালে চুমু এঁকে বললেন, ‘তুই তো ভালো বলিস।’ বঙ্গবন্ধুর বুকে লেপ্টে আছি; কী বলব কী বলা উচিত, বুঝতে পারছিলাম না। মুহূর্তের জন্য হতবিহ্বল হয়ে গেলাম। ফ্যালফ্যাল করে তাকিয়ে রইলাম জাতির জনকের দিকে।

বঙ্গবন্ধুকে ‘গার্ড অব অনার’ প্রদানের মধ্য দিয়ে যথারীতি অনুষ্ঠান শেষ হলো। বঙ্গবন্ধু হেলিকপ্টারে উঠতে যাচ্ছেন, এমন মুহূর্তে আমার কাছে জানতে চাইলেন ঢাকা যাব কি না? আগপাছ চিন্তা না করে রাজি হয়ে গেলাম। প্রথমবারের মতো হেলিকপ্টার ভ্রমণের সুযোগ হলো, তাও রাষ্ট্রপতি বঙ্গবন্ধুর সঙ্গে। ঢাকায় হেলিকপ্টার থামল পুরনো বিমানবন্দর তেজগাঁওয়ে। আনুষ্ঠানিকতা শেষ করে ক্যাপ্টেন মনসুর আলীকে ডাকলেন বঙ্গবন্ধু। নির্দেশ দিলেন, ‘ওকে (আমাকে) বাসায় নিয়ে খেতে দাও, তারপর খরচ দিয়ে পাবনা পাঠিয়ে দিও।’

সাহাবুদ্দিন চুপ্পু ওই লেখায় বলেছিলেন, বঙ্গবন্ধুর সঙ্গে শেষ দেখা হয়েছিল পঁচাত্তরে। ধানম-ির ৩২ নম্বরে। জেলা বাকশালের সম্পাদক ও ৫ যুগ্ম সম্পাদক মিলে বঙ্গবন্ধুর সঙ্গে দেখা করতে যাই। জাতির জনক সেদিন তার স্বভাব ড্রেস কোড ‘হাফ-শার্ট’ ও ‘লুঙ্গি’ পরেছিলেন। এই সাক্ষাতের দু’মাস পরেই যে বঙ্গবন্ধু চলে যাবেন, কে জানত সেটা? ভবনে ঢুকে বঙ্গবন্ধুকে সালাম দিলাম। বাকশাল কমিটিতে স্থান দেওয়ায় কৃতজ্ঞতা প্রকাশ করলাম। তিনি আমাদের নানা দিকনির্দেশনা দিলেন। চলে আসব, ঠিক এই মুহূর্তে ডাকলেন বঙ্গবন্ধু। বললেন ‘কিরে, আমার সঙ্গে তো ছবি না তুলে কেউ যায় না; তোরা কেন যাস।’ তাৎক্ষণিক ক্যামেরাম্যান ডাকলেন। ফটোবন্দি হলাম ‘রাজনীতির কবি’র সঙ্গে। বঙ্গবন্ধুর হাত থেকে নেওয়া সেই ছবি আজও আমি আগলে রাখি। তার কাছ থেকে পাওয়া সর্বশেষ স্মৃতিচিহ্ন যে এটাই!

কী কারণে চুপ্পুকে মনোনয়ন : আওয়ামী লীগের কয়েক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, রাজনীতি ছাড়াও রাষ্ট্রীয় দায়িত্ব পালনে দক্ষতার পরিচয় দিয়েছেন চুপ্পু। বঙ্গবন্ধু হত্যাকান্ডের পর প্রতিবাদে সোচ্চার হওয়ায় জেল খাটতে হয়েছিল তাকে। এ বিষয়টি স্মরণ করে তাকে রাষ্ট্রপতি পদে বিবেচনায় নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগ সভাপতিমন্ডলীর এক সদস্য দেশ রূপান্তরকে বলেন, দুর্নীতি দমন কমিশনে (দুদক) কমিশনার হিসেবে দায়িত্ব পালনকালে বিশ্বব্যাংকের তোলা কথিত পদ্মা সেতুসংক্রান্ত দুর্নীতির অভিযোগ খুব ভালোভাবেই সামাল দিয়েছিলেন চুপ্পু। সরকার ও আওয়ামী লীগ যখন খুব মুষড়ে পড়েছিল তখন দুর্নীতি দমন কমিশনের কমিশনার হিসেবে শক্ত অবস্থান নেন তিনি। এটাও তার প্রতি শেখ হাসিনার সুনজরের কারণ।

সূত্রমতে, বিশ্বব্যাংকের অভিযোগ মিথ্যা প্রমাণ করতে রাষ্ট্রের পক্ষ থেকে যে প্রতিবেদন প্রস্তুত করা হয় সেটা চুপ্পুর নিজের হাতে করা। নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগ সভাপতিমন্ডলীর অপর এক সদস্য দেশ রূপান্তরকে বলেন, ওই তদন্ত প্রতিবেদনের ভিত্তিতেই কানাডার আদালতে দুর্নীতির অভিযোগ মিথ্যা প্রমাণিত হয়েছে। ২০১১ থেকে ২০১৬ সাল পর্যন্ত দুর্নীতি দমন কমিশনে দায়িত্ব পালনকালে অবসরে যান তিনি।

ওই নেতা বলেন, আগামী দ্বাদশ সংসদ নির্বাচন সামনে। নির্বাচন ঘিরে রাষ্ট্রপতি পদটি খুব গুরুত্ব বহন করে। নির্বাচন ঘনিয়ে এলে দেশি-বিদেশি বিভিন্ন চক্র ও চক্রান্ত নড়েচড়ে বসবে। ফলে রাষ্ট্রপতি পদে এমন একজন মানুষ দরকার যিনি আস্থা-বিশ্বাস ও কমিটমেন্টের জায়গায় শতভাগ অবিচল থাকবেন। যিনি চাপের কাছে, লোভের কাছে ও ষড়যন্ত্রের কাছে নতি স্বীকার করবেন না। আবার দক্ষতাও লাগবে। এই বিবেচনাবোধ থেকে সাহাবুদ্দিন চুপ্পুকে বিকল্পহীন মনে করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বঙ্গবন্ধু পরিবারের একজন সদস্য দেশ রূপান্তরকে বলেন, রাষ্ট্রপতি নির্বাচনের মূল বিষয় হলো ওই ব্যক্তি কতখানি আস্থা ও বিশ্বাসের, সেটি। এসবই আওয়ামী লীগ মনোনীত রাষ্ট্রপতি চুপ্পুর কাছে রয়েছে দাবি করে তিনি বলেন, শেষ মুহূর্তে এগিয়ে গেছেন তিনি।

২০০১ সালের সংসদ নির্বাচন-পরবর্তী সহিংসতার কারণ ও সুপারিশ প্রণয়নের জন্য গঠিত বিচার বিভাগীয় তদন্ত কমিশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন সাহাবুদ্দিন চুপ্পু। পরবর্তীকালে তার প্রণীত প্রতিবেদন সরকার গেজেট আকারে প্রকাশ করে। এই কাজটিও তাকে এগিয়ে নিয়ে গেছে অনেক দূর।

এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগ সভাপতিমন্ডলীর সদস্য ও সংসদ উপনেতা মতিয়া চৌধুরী দেশ রূপান্তরকে বলেন, সাহাবুদ্দিন চুপ্পু সততা-দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। দেশের প্রশ্নে, মুক্তিযুদ্ধের চেতনার প্রশ্নে অবিচল তিনি। তিনি বলেন, বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত চুপ্পু নির্মম ওই হত্যাকান্ডের প্রতিবাদ করেছেন। সবচেয়ে বড় বিষয় হলো বঙ্গবন্ধু হত্যাকান্ডের পর তাকে নির্মম নির্যাতন করা হয়েছিল।

মনোনয়নপত্র দাখিল : গতকাল সকালে আওয়ামী লীগের কয়েক জ্যেষ্ঠ নেতাকে সঙ্গে নিয়ে নির্বাচন কমিশনে গিয়ে মনোনয়নপত্র জমা দেন সাহাবুদ্দিন চুপ্পু। মনোনয়নপত্রে প্রস্তাবক হিসেবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং সমর্থক হিসেবে দলের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ স্বাক্ষর করেন।

বেলা পৌনে ১১টার দিকে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সাহাবুদ্দিন চুপ্পুসহ রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে আসে। তারা প্রধান নির্বাচন কমিশনারের সম্মেলন কক্ষে মনোনয়নপত্র নিয়ে প্রবেশ করেন। এ সময় রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে মনোনয়নপত্রে সই করেন চুপ্পু। বেলা ১১টা ও ১১টা ৫ মিনিটে তার নামে দুটো মনোনয়নপত্র জমা দেওয়া হয়।

এ সময় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগ সভাপতিমন্ডলীর সদস্য ফারুক খান, আবদুর রহমান, জাহাঙ্গীর কবির নানক, প্রচার সম্পাদক আবদুস সোবহান গোলাপ ও দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়াসহ কেন্দ্রীয় অন্য নেতারা। চুপ্পুর একমাত্র ছেলে ও দুই নাতিও উপস্থিত ছিলেন মনোনয়নপত্র জমা দেওয়ার সময়।

পরে বেলা সাড়ে ১১টার দিকে নতুন রাষ্ট্রপতি প্রার্থীর পরিচিতি তুলে ধরেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, আওয়ামী লীগের সভাপতি ও সংসদীয় দলের নেতা বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর গত ৭ ফেব্রুয়ারি যে দায়িত্ব অর্পণ করা হয়েছে তিনি সে অনুযায়ী এই মনোনয়ন চূড়ান্ত করেছেন। ব্যক্তিগত জীবনে সাহাবুদ্দিন চুপ্পু এক ছেলের বাবা। তার স্ত্রী অধ্যাপক ড. রেবেকা সুলতানা সরকারের যুগ্ম সচিব ছিলেন।

মনোনয়নপত্র জমা দিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সাহাবুদ্দিন চুপ্পু বলেছেন, সবই আল্লাহর ইচ্ছা। এর বাইরে আর কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।

এদিকে রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগের পক্ষ থেকে সাহাবুদ্দিন চুপ্পুর নামে দুটি মনোনয়নপত্র জমা দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন নির্বাচন কমিশন সচিব জাহাংগীর আলম। তিনি বলেন, দুটি মনোনয়নপত্র আগামীকাল (আজ সোমবার) দুপুর ১টা থেকে বাছাই করা হবে।

সচিব বলেন, ‘আগামীকাল বাছাইয়ের পর বৈধ মনোনয়ন যেটা হবে তার নাম ঘোষণা করা হবে। আইনানুগভাবে প্রত্যাহারের শেষ তারিখে আমরা চূড়ান্তভাবে ঘোষণা করব কে বাংলাদেশের পরবর্তী মহামান্য রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন।’

গত ২৫ জানুয়ারি বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী, গতকাল ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন।

পাবনা ছাত্রলীগ নেতা থেকে রাষ্ট্রপতি হওয়ার পথে : সাহাবুদ্দিন চুপ্পু ১৯৭১ থেকে ৭৪ সাল পর্যন্ত পাবনা জেলা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। ছাত্রলীগ ছাড়ার পরই জেলা যুবলীগের সভাপতির দায়িত্ব পালন করেন ১৯৭৫ সাল পর্যন্ত। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্যোগে বাংলাদেশ কৃষক-শ্রমিক আওয়ামী লীগ (বাকশাল) গঠিত হলে তিনি পাবনা জেলা কমিটির যুগ্ম মহাসচিবের দায়িত্ব পালন করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু সপরিবারে নিহত হলে সাহাবুদ্দিন চুপ্পু প্রতিবাদে আন্দোলন গড়ে তোলেন। পাবনার একটি থানায় অস্ত্র লুট করতে গিয়েছিলেন তিনি। পরে তাকে সামরিক আইনে গ্রেপ্তার করা হয়। প্রায় তিন বছর জেলা খাটেন তিনি। কারাবন্দি অবস্থায় বিভিন্ন ইন্টারোগেশন সেল জিজ্ঞাসাবাদের নামে অমানুষিক নির্যাতন করা হয় চুপ্পুকে। মুক্ত হয়েই তিনি পাবনা জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদকের দায়িত্ব কাঁধে তুলে নেন। তিনি দেশমাতৃকার টানে মুক্তিযুদ্ধও করেছেন। ১৯৭১ সালের ৯ এপ্রিল তিনি ভারতে প্রশিক্ষণ নিতে যান। ফিরে এসে পাবনা জেলার বিভিন্ন অঞ্চলে যুদ্ধে অংশ নেন।

এ ছাড়া সাহাবুদ্দিন চুপ্পু ১৯৭২ থেকে ৭৫ সাল পর্যন্ত পাবনা জেলা রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব পদে থেকে স্বাধীনতা-পরবর্তী সময়ে বন্যাদুর্গতদের মাঝে ত্রাণ বিতরণে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেন। পাবনা জেলা পরিবার-পরিকল্পনা সমিতির কোষাধ্যক্ষ ছিলেন তিনি। পেশাগত জীবনে প্রথম দিকে সাংবাদিকতা করা চুপ্পু পাবনা জেলা প্রেস ক্লাব ও অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরির জীবনসদস্য।

বীর মুক্তিযোদ্ধা সাহাবুদ্দিন চুপ্পু ১৯৪৯ সালের ১০ ডিসেম্বর পাবনা শহরের জুবিলি ট্যাঙ্কপাড়ায় (শিবরামপুর) জন্মগ্রহণ করেন। তার বাবা শরফুদ্দিন আনছারী ও মাতা খায়রুন্নেসা। তিনি ১৯৬৬ সালে পাবনার রাধানগর মজুমদার একাডেমি থেকে এসএসসি পাস করে এডওয়ার্ড কলেজে ভর্তি হন। ১৯৬৮ সালে এইচএসসি ও ১৯৭১ সালে (অনুষ্ঠিত ১৯৭২ সালে) বিএসসি পাস করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৪ সালে তিনি মনোবিজ্ঞানে এমএসসি এবং পাবনা শহিদ অ্যাডভোকেট আমিনুদ্দিন আইন কলেজ থেকে ১৯৭৫ সালে এলএলবি ডিগ্রি অর্জন করেন।

পাবনা জেলা আইনজীবী সমিতির সদস্য হিসেবে সাহাবুদ্দিন চুপ্পু আইন পেশায় যোগ দেন এবং ১৯৮২ সাল পর্যন্ত এই পেশায় নিয়োজিত ছিলেন। ওই বছর বিশেষ বিসিএস পরীক্ষা দিয়ে সহকারী জজ পদে যোগ দেন। বিচারিক কাজের পাশাপাশি তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক হিসেবে রাষ্ট্রীয় নিরাপত্তাসহ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের ডেস্ক অফিসার হিসেবে দুই বছর দায়িত্ব পালন করেন। সর্বশেষ সিনিয়র জেলা ও দায়রা জজ হিসেবে ২০০৬ সালে অবসরে যান। এরপর পাবনা ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের সভাপতি ও দুর্নীতি দমন কমিশনে দায়িত্ব পালন করেন। তার একমাত্র সন্তান মো. আরশাদ আদনান রনি দেশে ও বিদেশে উচ্চতর ডিগ্রি নিয়ে বর্তমানে একটি বেসরকারি ব্যাংকে কর্মরত।

আওয়ামী লীগ সভাপতিমন্ডলীর সদস্য ফারুক খান দেশ রূপান্তরকে বলেন, ‘চুপ্পু শতভাগ আস্থাশীল ও বঙ্গবন্ধুপ্রেমী একজন ব্যক্তি। তিনি রাজনীতির সঙ্গে সম্পৃক্ত থেকেছেন, রাষ্ট্রীয় গুরুদায়িত্বও পালন করেছেন বিশ্বাসের সঙ্গে। সেই সময় ব্যক্তি ও রাজনৈতিক স্বার্থ বাদ দিয়ে দেশের স্বার্থকে বড় করে দেখেছিলেন।’

আওয়ামী লীগ নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, রাষ্ট্রপতি পদে বহুমুখী প্রতিভার ব্যক্তি খুঁজছিল দলীয় হাইকমান্ড। সাহাবুদ্দিন চুপ্পুর মধ্যে এর সবকিছুই আছে।

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ : সাহাবুদ্দিন চুপ্পু গতকাল সকালে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব ইমরুল কায়েস জানান, সাহাবুদ্দিন চুপ্পু গণভবনে পৌঁছালে প্রধানমন্ত্রী ও তার ছোট বোন শেখ রেহানা ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, দলের সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান, জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ এ সময় উপস্থিত ছিলেন।দেশ রূপান্তর

 

 

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।