শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩:১৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
বিমানের বলাকা ভবনের সেন্ট্রাল এসি একমাস যাবত নষ্ট: জবাবদিহিতার আওতায় বর্হিভুত ঠিকাদারি প্রতিষ্ঠান ‘কিকো’ : আমেরিকা থেকে এসির যন্ত্রাংশ আমদানি করছে বিমান কর্তৃপক্ষ

এইচএম দেলোয়ার : বিমানের বলাকা ভবনের সেন্ট্রাল দুটি এসির মধ্যে একটি এসি একমাস যাবত অকেজো হয়ে পড়েছে। ফলে এই দু:সহ গরমে হাপিত্তেস করছে বিমানের বলাকা ভবনে কর্মরত কর্মকর্তা- কর্মচারিরা। কিন্ত এসি সংস্থাপন ও বার বার মেইটেইন্সের নামে এবার বিমান কর্তৃপক্ষ ৬ কোটি টাকা খরচ করলেও ঠিকাদারি প্রতিষ্ঠান সেগুনবাগিচার ‘কিকো’ লি.কে জবাবদিহিার আওতায় আনছে না বিমান বাংলাদেশ এয়ার লাইন্স কর্তৃপক্ষ। কারন এসি মেরামত ও সংস্থাপনের নামে ৬ কোটি টাকার প্রায় সিংহভাগই সিন্ডিকেট লুটপাট করেছে বলে অভিযোগ ওঠেছে।
ঘটনার সত্যতা স্বীকার করে এ্যাসিসটেন্ট ম্যানেজার (প্রকল্প ও পূর্ত) দীপক বাবু বলেন, বিমানের দুটি সেন্ট্রাল এসির মধ্যে একটি এসির প্রায় একমাস যাবত যন্ত্রাংশ নষ্ট হয়ে পড়েছে। ঠিকাদারকে তলব না করেই বিমান কর্তৃপক্ষ নিজ উদ্যোগে এসির অকেজো যন্ত্রাংশ আমেরিকা থেকে এলসির মাধ্যমে আমদানি করে সংযোজন করবে। আগামি সপ্তাহের মধ্যেই এসির যন্ত্রাংশ আমেরিকা থেকে আসবে বলে দীপক বাবু নিশ্চিত করেন। ঠিকাদারকে তলব না করা প্রসংগে দীপক বাবু জানান, ঠিকাদারের মাধ্যমে এলসি করে এসির অকেজো যন্ত্রাংশ আমদানিতে করতে সময়ক্ষেপন হতে পারে। এই আশংকা থেকেই বিমান কর্তৃপক্ষ সরাসরি এলসি করে এসির যন্ত্রাংশ আমদানি করছে যাতে করে এই দু:সহ গরমের হাত থেকে রেহাই পাওয়া যায়।
সংশ্লিস্ট সূত্রে জানা গেছে, বিমানের বলাকা ভবনের প্রকল্প ও পূর্ত বিভাগের জিএম আজিজুর রহমান। তার নিদের্শেই বিমানের পূর্ত ও প্রকল্প কাজ হয়ে থাকে। আর দীপক বাবু জিএম আজিজের অধীনস্থ একজন এ্যাসিসটেন্ট ম্যানেজার। বিমানের প্রকল্প ও পূর্ত কাজের সিংগভাগই সিন্ডিকেটের মাধ্যমে লুটপাট হয়ে থাকে-যা দুদক ও গোয়েন্দা সংস্থা খতিয়ে দেখছে।
সূত্র জানায়, বিমানের বলাকা ভবনের সেন্ট্রাল দুটি এসির কাজ করছে কিকো লি. নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। এই ঠিকাদারি প্রতিষ্ঠানের সাথে জিএম-এর দহরম-মহরম সম্পর্ক রয়েছে। আর তাই বার বার কিকো ঠিকাদারি প্রতিষ্ঠানকেই কায়দা করে ঠিকাদারি কাজ দেয়া হয়। এবার বিমানের দুটি সেন্ট্রাল এসির কাজ ৬ কোটি টাকায় কার্যাদেশ দেয়া হয়। কিন্ত ৬ কোটি টাকার মধ্যে সিংহভাগ টাকাই সিন্ডিকেটের মাধ্যমে লুটপাট করা হয়েছে বলে অভিযোগ ওঠেছে। আর এর ফলশ্রুুতিতে বলাকা ভবনের দুটি সেন্ট্রাল এসির মধ্যে একটি এসি প্রায় একমাস যাবত অকেজো হয়ে পড়ে আছে। ফলে এই দু:সহ গরমে বলাকা ভবনের জনবল কষ্ট করছে।
সূত্র জানায়, ঠিকাদারের সাথে পার্টনার টু পার্টনার ঠিকাদারি ব্যবসা থাকায় ঠিকাদারকে জবাবদিহিতার আওতায় না এনে বিমান কর্তৃপক্ষ সরাসরি এসির যন্ত্রাংশ আমেরিকা থেকে এলসির মাধ্যমে ক্রয় করছে।
সূত্রমতে, বিমানের সরাসির পারচেজ করার এখতিয়ার না থাকলেও বিমান কর্তৃপক্ষ বলাকা ভবনের সেন্ট্রাল এসির যন্ত্রাংশ ক্রয় করছে।
এ ব্যাপারে বিমানের পূর্ত ও প্রকল্প বিভাগের এ্যাসিসটেন্ট ম্যানেজার দীপক বাবু বলাকা ভবনের এসি নষ্ট ও যন্ত্রাংশ ক্রয়ের কথা স্বীকার করেন এবং এসির অকেজো যন্ত্রাংশ আমেরিকা থেকে আমদানি করে আগামি সপ্তাহে তা সংযোজন করা হবে বলে নিশ্চিত করেছেন।ক্রমশ

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।