শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:১৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
রাজধানীতে কালবৈশাখীর দাপট

ডেক্স রিপোর্ট : দিনভর তাপদাহের পর সন্ধ্যায় কালবৈশাখী মৌসুমের প্রথম ঝড়ো হাওয়া বয়ে গেল রাজধানীতে

শনিবার রাত পৌনে ৮টার সময় আগারগাঁও এলাকায় ঘণ্টায় ৮৩ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া রেকর্ড করে আবহাওয়া অধিদপ্তর।

সন্ধ্যার পর রাজধানীর বিভিন্ন জায়গায় বজ্র বৃষ্টিসহ ঝড়ো হাওয়া বয়ে গেলেও বড় ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষে দায়িত্বরত কর্মকর্তা কামরুল হাসান জানিয়েছেন।

২৮ চৈত্রের এদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাঙামাটিতে, ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ আরিফ হোসেন জানান, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, রাঙামাটি, রাজশাহী, পাবনা, সাতক্ষীরা, যশোর ও কুষ্টিয়া অঞ্চলসহ সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

টানা এক সপ্তাহ ধরে দেশের বিভিন্ন স্থানে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। ইতোমধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস উঠেছিল। এরইমধ্যে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টিতে কোথাও কোথাও সাময়িক স্বস্তিও মিলছে।

আবহাওয়াবিদ আরিফ বলেন, “কালবৈশাখীর মৌসুম শুরু হচ্ছে। আবহাওয়া জানান দিচ্ছে বৈশাখ আসছে। সন্ধ্যার পরে শুরু হয় ঝড়ো হওয়া। পৌনে ৮টায় ঝড়ো হাওয়ার বেগ ঘণ্টায় ৮৩ কিলোমিটার উঠেছিল।”

চলতি সপ্তাহেও তাপদাহ-ঝড়ো হাওয়ার দাপট বাড়ার আভাস রয়েছে।

“পহেলা বৈশাখের দিনও থাকবে বেশ গরম আবহাওয়া। ১৫ এপ্রিলের মধ্যে তীব্র তাপপ্রবাহও (তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে) বয়ে যাবে কোথাও। ১৭ এপ্রিলের পরে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির প্রবণতা বাড়বে,” বলেন আরিফ হোসেন।

রোবারের পূর্বাভাসে বলা হয়েছে, দেশের সব বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

তাপদাহের বিষয়ে দীর্ঘমেয়াদি বুলেটিনে বলা হয়, এই মাসে দেশের উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত তিন থেকে চার দিন বজ্রসহ মাঝারি বা তীব্র কালবৈশাখী ও দেশের অন্যত্র চার থেকে পাঁচ দিন হালকা বা মাঝারি কালবৈশাখী হতে পারে।

এপ্রিল মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি) এবং অন্যত্র এক থেকে দুটি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৩৮ এর চেয়ে বেশি ৪০ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।