শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৮:০৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
সিভিল এভিয়েশনে চালু হচ্ছে না ই- ফাইলিং নথি : বন্ধ হচ্ছে না ঘুষ- দুর্নীতি : দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স নীতি ভেস্তে যাচ্ছে

বিশেষ সংবাদদাতা : প্রধানমন্ত্রীর কার্যালয়ের তত্বাবধানে প্রশিক্ষণ দেয়ার পরও বাংলাদেশ সিভিল এভিয়েশন অথরীটিতে ই-ফাইলিং নথি এখনও চালু হয়নি। ফলে ম্যানয়েলি পদ্ধতিতে ফাইল চালু থাকায় বন্ধ করা যাচ্ছে না দুর্নীতি। এ ক্ষেত্রে দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স নীতি ভেস্তে যাচ্ছে। একটি পরিসংখ্যান থেকে জানা গেছে, ই-ফাইলিং তালিকায় সিভিল এভিয়েশনের তালিকা ৫৬ নম্বরে। অথচ একটি আন্তর্জাতিক সংস্থা হিসেবে সিভিল এভিয়েশনের তালিকা ১ থেকে ৫ নম্বরে থাকার কথা।
ঘটনার সত্যতা স্বীকার করে সিভিল এভিয়েশনের একজন কর্মকর্তা জানান, সিভিল এভিয়েশনে ই-ফাইলিং নথি এখনও চালু হয়নি, আরো প্রশিক্ষণ দিয়ে ই-ফাইলিং নথি চালু করা হবে।
খোজখবর নিয়ে জানা গেছে, দুর্নীতি বন্ধকরণে সিভিল এভিয়েশনে ই-ফাইলিং নথি চালু করার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের তত্বাবধানে সংস্থার সিএটিসিতে কর্মকর্তাদের কাড়ি কাড়ি টাকা খরচ করে প্রশিক্ষণ দেয়া হয়। কিন্ত এ প্রশিক্ষণ কোন কাজে আসছে না। কারণ এখনও সিভিল এভিয়েশনে ই-ফাইলিং নথি চালু করা হয়নি। ঠিকাদারি কাজের ফাইলসহ অন্যান্য প্রশাসনিক ফাইল ম্যানুয়েলি পদ্ধতিইে চালাচালি চলছে। কর্মকর্তারা ই-ফাইলিং নথি চলাচলে নানা অজুহাত দেখিয়ে অনীহা প্রকাশ করছে। ফলে সংশ্লিষ্টরা ফাইলের নথি বগলদাবা করে সংশ্লিষ্ট দপ্তরে ঘুষ দিয়ে ফাইল ছাড়করণ করছে। এতে দুর্নীতিকে উৎসাহিত করা হচ্ছে। ইজিপি পদ্ধতিতে ঠিকাদারি কাজের টেন্ডারকরণে দাপ্তরিকপত্রে বার বার তাগাদা দেয়া হলেও ই-ফাইলিং পদ্ধতিতে নথি চালাচালিতে কোন দাপ্তরিকপত্রে তাগাদা দেয়ার প্রয়োজনীয়তা অনুভব করছে না সিএএবির সংশ্লিষ্ট প্রশাসন।
সরেজমিন খোজখবর নিয়ে জানা গেছে, সিএএবির প্রধান প্রকৌশলীর দপ্তরে ঠিকাদারি কাজের কিছু ফাইল ই-ফাইলিং পদ্ধতিতে চালুকরণ করা হয়েছে। অন্যান্য দপ্তরে ই-ফাইলিং পদ্ধতিতে নথি চালাচালির কোন বালাই নাই। তদবির করা হচ্ছে ই-ফাইলিং পদ্ধতিতে ঠিকাদারি কাজের নথি না দেয়ার জন্য। কিন্ত প্রধান প্রকৌশলীর দপ্তর তা মানতে নারাজ।
সিএএবির চেয়ারম্যানের দপ্তর, সদস্য পরিকল্পনা- পরিচালনার দপ্তর, প্রশাসনিক দপ্তর, পিএন্ডডিকিউএস দপ্তরসহ সংশ্লিষ্ট অন্যান্য দপ্তরে ই-ফাইলিং নথি এখনও চালু করা হয়নি।

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।