বুধবার, ১৫ মে ২০২৪, ০২:০১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
২৪ ঘণ্টায় ১১৫২৫ : দাবানল মতো ছড়িয়ে পড়ছে সংক্রমণ

নিউজ ডেক্স : দেশে একদিনে করোনা শনাক্তে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। আগের দিনের রেকর্ড ভেঙে গত ২৪ ঘণ্টায় ১১ হাজার ৫২৫ জন শনাক্ত হয়েছেন। দাবানলের মতো ছড়িয়ে পড়ছে সংক্রমণ। আগের দিন শনাক্ত হয়েছিল ৯ হাজার ৯৬৪ জন। সরকারি হিসাবে এ পর্যন্ত মোট শনাক্ত ৯ লাখ ৬৬ হাজার ৪০৬ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৩১ দশমিক ৪৬ শতাংশ। অর্থাৎ প্রায় প্রতি ৩ জনে ১ জন করোনা রোগী শনাক্ত হচ্ছেন দেশে। গত ২৪ ঘণ্টায় আরও ১৬৩ জনের মৃত্যু হয়েছে।

এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়ালো ১৫ হাজার ৩৯২ জনে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, ৬০৫টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায়  ৩৮ হাজার ৩৯টি নমুনা সংগ্রহ এবং ৩৬ হাজার ৬৩১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত ৬৭ লাখ ৯৪ হাজার ১৯৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৩১ দশমিক ৪৬ শতাংশ এবং এ পর্যন্ত ১৪ দশমিক ২২ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ৩৯ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ৯৮ জন পুরুষ এবং নারী ৬৫ জন। এখন পর্যন্ত পুরুষ ১০ হাজার ৮৮৩ জন এবং নারী মৃত্যুবরণ করেছেন ৪ হাজার ৫০৯ জন। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের উপরে ৯১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২৯ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২৭ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১১ জন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৫ জন রয়েছেন। বিভাগ বিশ্লেষণে দেখা যায়, মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে মারা গেছেন ৪৫ জন, চট্টগ্রামে ২৪ জন, রাজশাহীতে ২৪ জন, খুলনায় ৪৬ জন, বরিশালে ৬ জন, সিলেটে ২ জন, রংপুরে ১১ জন এবং ময়মনসিংহে ৫ জন রয়েছেন। গত ২৪ ঘণ্টায় সরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ১২৬ জন। বেসরকারি হাসপাতালে ২৯ জন এবং বাসায় মারা গেছেন ৫ জন। হাসপাতালে মৃত অবস্থায় আনা হয়েছে ৩ জনকে।

এদিকে বিভাগভিত্তিক শনাক্তের হার বিশ্লেষণে দেখা যায়, দেশের মোট শনাক্তের ৪৪ দশমিক ১১ শতাংশ রোগী রয়েছেন ঢাকা বিভাগে। গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে শনাক্ত হয়েছেন ৫ হাজার ৯৭ জন। এই বিভাগে শনাক্তের হার ৩১ দশমিক শূন্য ৯ শতাংশ। এই বিভাগে একদিনে রোগী বেড়েছে প্রায় ৫ শতাংশ। ঢাকা জেলায় (মহানগরসহ) শনাক্তের হার ২৮ দশমিক ২৩ শতাংশ।  ময়মনসিংহ বিভাগে শনাক্ত রোগীর সংখ্যা ৩৩৪ জন। শনাক্তের হার ২৩ দশমিক ৬৫ শতাংশ। চট্টগ্রামে বিভাগে শনাক্ত রোগীর সংখ্যা ১ হাজার ৫৪০ জন। শনাক্তের হার ৩১ দশমিক ৭৮ শতাংশ। রাজশাহীতে শনাক্ত হয়েছে ১ হাজার ২২৫ জন। শনাক্তের  হার ২৩ দশমিক ২৮ শতাংশ। রংপুর বিভাগে শনাক্তের সংখ্যা ৬১৮ জন। শনাক্তের হার ৩৬ শতাংশ দশমিক ৭৬ শতাংশ। খুলনা বিভাগে শনাক্ত রোগীর সংখ্যা ১ হাজার ৮৬৫ জন। শনাক্তের হার ৩৬ দশমিক ৭৫ শতাংশ। বরিশাল বিভাগে শনাক্তের সংখ্যা ৪৫৯ জন। শনাক্তের হার ৫২ দশমিক ৫১ শতাংশ। একই সময়ে সিলেট বিভাগে শনাক্ত রোগীর সংখ্যা ৩৮৭ জন। শনাক্তের হার ৩৫ দশমিক ৪০ শতাংশ।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।