বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৩:৫৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে উত্তাল ভারত : এ পর্যন্ত নিহত ১৩

নিউজ ডেক্স : সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে উত্তাল ভারত। দেশেটির একাধিক রাজ্যে ছড়িয়ে পড়েছে ক্ষোভের আগুন। আইনের প্রতিবাদে কয়েকদিন ধরেই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে পথে নেমেছে পশ্চিম বঙ্গসহ রাজধানী দিল্লিও।মুসলিমদের বিরুদ্ধে বৈষম্যের বিধান রেখে দেশটির নতুন এই নাগরিকত্ব আইন ঘিরে গত কয়েকদিন ধরে টানা বিক্ষোভ করছেন ছাত্র-জনতা। বৃহস্পতিবার দেশটিতে বিক্ষোভকারীদের ওপর গুলি বর্ষণ করেছে পুলিশ। গত কয়েকদিনের সংঘর্ষে অন্তত সাত বিক্ষোভকারী নিহত হয়েছেন বলে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে। এছাড়াও বিভিন্ন রাজ্যে বন্ধ করে দেয়া হয়েছে ইন্টারনেট পরিসেবাসহ বিভিন্ন নাগরিক সুবিধাদি। পাশাপাশি জারি করা হয়েছে ১৪৪ ধারা।। এনডিটিভি, আনন্দবাজার, কলকাতা২৪

শুক্রবারও বিক্ষোভে উত্তাল হয় দিল্লির জামা মসজিদ চত্বর। কেন্দ্রের বিরুদ্ধে জোরদার আন্দোলন শুরু হয় জুম্মার নমাজের পরেই। কেন্দ্রের বিরুদ্ধে বিক্ষোভের আগুন ছড়িয়েছে দক্ষিণের বেঙ্গালুরুতেও। শান্তি প্রতিষ্ঠায় অবিলম্বে সংশোধিত নারিকত্ব আইন প্রত্যাহার করতে আবেদন জানিয়েছেন দেশটির সর্ব পর্যায়ের জনগণ।

বৃহস্পতিবার বেঙ্গালুরুর টাউন হল চত্বরে ১৪৪ ধারা ভেঙে মিছিল করার অভিযোগে আটক হন ইতিহাসবিদ রামচন্দ্র গুহ-সহ বেশ কয়েকজন বুদ্ধিজীবী। অন্য দিকে নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিক্ষোভ-আন্দোলন চরম আকার নেয় উত্তরপ্রদেশের রাজধানী লখনউতেও। একের পর এক গাড়ি জ্বালিয়ে দেয় আন্দোলনকারীরা। সব মিলিয়ে সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে প্রায় একজোট হয়ে প্রতিবাদ জানাচ্ছে সমাজের বিভিন্ন মহল।

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ এবং জনতা-পুলিশ সংঘর্ষে গতকাল সারা দিনই তাণ্ডব চলেছ উত্তরপ্রদেশের অন্তত ২০টি জেলায়। যোগী আদিত্যনাথের রাজ্যে এ দিন গুলিবিদ্ধ হয়ে মারা গিয়েছেন ৬ জন। এর আগে দিল্লি, লাখনাউসহ সারা দেশে বিভিন্ন জায়গায় নিহত হয়েছে আরও ৭ জন।

এছাড়া গতকাল দিল্লি গেটের কাছে ভীম আর্মির প্রতিবাদ মিছিল আটকে দিলে, পুলিশের সঙ্গে সংঘর্ষ বেঁধে যায় বিক্ষোভকারীদের। পুলিশের ব্যারিকেড ভেঙে মিছিল এগিয়ে নিয়ে যেতে চাইলে, জলকামান দিয়ে পানি ছিটিয়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে পুলিশ। এতে আরও উত্তেজিত হয়ে পড়েন বিক্ষোভকারীরা। এসময় একটি গাড়িতে ভাঙচুর করে আগুন জ্বালিয়ে দেয় তারা।

দেশের পরিস্থিতি জটিল হলেও নাগরিকত্ব আইন বাতিল হবে না বলে জানিয়েছে মোদি সরকার। তবে পরিবর্তন আনা হতে পারে আইনের কিছু জায়গায়। এরই মধ্যে ভারতের সরকারি এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, যাদের জন্ম ১৯৮৭ সালের ১ জুলাইয়ের আগে বা এই সময়ের আগে যদি কারও বাবা-মা এদেশে জন্মগ্রহণ করে থাকেন তাহলে আইন অনুযায়ী তারা ভারতীয় নাগরিক। তাদের নাগরিকত্ব সংশোধন আইন ২০১৯ বা সম্ভাব্য দেশব্যাপী এনআরসি নিয়ে উদ্বিগ্ন হওয়ার দরকার নেই। আমাদের সময়ডটকম

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।