বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১২:০৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
আজ থেকে এইচএসসি পরীক্ষা : পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে প্রশ্নের সেট ঠিক হবে : পরীক্ষা কেন্দ্রের ২শ’ গজের মধ্যে ১৪৪ ধারা জারি : প্রশ্ন ফাসের ব্যাপারে সরকার জিরো টরায়েন্স

স্টাফ  রিপোর্টার  : আজ থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে।  প্রশ্নফাঁস ঠেকাতে পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে লটারির মাধ্যমে প্রশ্নপত্রের সেট নির্ধারণ করা হবে। পরীক্ষা কেন্দ্রে ২শ’ গজের মধ্যে ১৪৪ ধারা জারি করা থাকবে। উত্তরা নবাব হাবিুল্লাহ কলেজের অধ্যক্ষ হারুনর রশিদ জানান, আসন্ন এইচএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাসরোধে এবং আইনশৃংখলা রক্ষায় সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে।  অধ্যক্ষ হারুন আরো জানান, আমার কলেজে মোট ৮ টি কলেজের  ছাত্রছাত্রীরা পরীক্ষা দিচ্ছে। তিনি আরো জানান, আমি ৯ বছর যাবত নবাব হাবিবুল্লাহ কলেজের অধ্যক্ষ হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালন করে আসছি। আমার পরীক্ষা কেন্দ্রের কোন বদনাম নেই।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন গত  রোববার সচিবালয়ে সাংবাদিকদের উপস্থিতিতে এক সভায় এ সব কথা জানান।

তিনি বলেন, “পরীক্ষার ২৫ মিনিট আগে (প্রশ্নের) সেট নির্ধারিত হবে, লটারির মাধ্যমে ঢাকা বোর্ড সেট নির্ধারণ করবে।”

এসএসসির মত এইচএসসিতেও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের বাধ্যতামূলকভাবে পরীক্ষার হলে বসতে হবে বলে জানান সচিব।

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে ২ এপ্রিল, তত্ত্বীয় পরীক্ষা চলবে ১৩ মে পর্যন্ত।

এ পরীক্ষা সামনে রেখে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধি, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং শিক্ষা বোর্ডের প্রতিনিধিদের নিয়ে গত রোববার বৈঠকে বসেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের অধীন দুটি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সভায় অংশ নেন।

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।