শনিবার, ১৮ মে ২০২৪, ০৩:১১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
এক সংগে রাষ্ট্র প্রধান ও সরকার প্রধানের বিদেশ সফর: ১৩ ডিসেম্বর রাষ্ট্রপতি যাচ্ছেন ইস্তান্বুলে : ১১ ডিসেম্বর প্রধানমন্ত্রী যাচ্ছেন প্যারিসে

বিশেষ সংবাদদাতা : চলতি সপ্তাহে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বিদেশ সফরে যাচ্ছেন। রাষ্ট্রপতি যাচ্ছেন ওঅাইসি সম্মেলনে তুরস্কের ইস্তাম্বুলে আর প্রধানমন্ত্রী যাচ্ছেন ওয়াটার সামিটে যোগ দিতে ফ্রান্সের প্যারিসে। আলাদা আলাদা ফ্লাইটে রাষ্ট্র প্রধান ও সরকার প্রধান দেশের বাইরে যাচ্ছেন। তবে প্রধানমন্ত্রী যাচ্ছেন দুই দিন আগে আর রাষ্ট্রপতি যাচ্ছেন তার দুই দিন পরে। সচরাচর এমন ঘটনা ঘটে না। কিন্ত  এবার ২০১৭ সালের শেষ প্রান্তে এসে তাই হতে যাচ্ছে।

১০ ডিসেম্বর রোববার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। উক্ত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব শহিদুল হক।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ট্রাম্পের ঘোষণার প্রতিবাদে এই বিশেষ সম্মেলন ডেকেছে ওআইসি। আর ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ, জাতিসংঘ মহাসচিব এন্টনিও গুটেরেস ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়াং কিমের যৌথ উদ্যোগে ওয়াটার সামিট হতে যাচ্ছে।

আগামী ১৩ ডিসেম্বর বুধবার তুরস্কের রাজধানী ইস্তান্বুলে হবে ওআইসিও বিশেষ ইসলামি শীর্ষ সম্মেলন।  ১৩ ডিসেম্বরই  ঢাকা ছাড়বেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

পররাষ্ট্রমন্ত্রী জানান, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ট্রাস্পের ঘোষণার পর ওআইসির সভাপতি তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তায়েপ এরদোয়ান সদস্য রাষ্ট্রসমূহের রাষ্ট্র ও সরকার প্রধানদের এক জরুরি বিশেষ শীর্ষ সম্মেলন আহ্বান করেছেন। এই সম্মেলনে যোগ দিতে বাংলাদেশের রাষ্ট্রপতিকেও আমন্ত্রণপত্র পাঠান এরদোয়ান।

এ সম্মেলনের আগে আগামী ১২ ডিসেম্বর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সভা এবং ১৩ ডিসেম্বর পূর্বাহ্নে ওআইসি-র পররাষ্ট্রমন্ত্রীদের এক সভারও আয়োজন করা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের ৪৫তম সম্মেলন (সিএফএম) ২০১৮ সালে বাংলাদেশ আয়োজন করবে। শীর্ষ সম্মেলনটির এক সপ্তাহের মধ্যে তুরস্ক থেকে বাংলাদেশে প্রধানমন্ত্রী পর্যায়ের সফর সংঘটিত হবে।

আগামী ১১ থেকে ১৩ ডিসেম্বর প্যারিসে হবে ‘ওয়ান প্ল্যানেট সামিট’। ২০১৫ সালের ১২ ডিসেম্বর জাতিসংঘের জলবায়ু বিষয়ক সম্মেলনের ২১ তম অধিবেশনে প্যারিস জলবায়ু চুক্তি গৃহীত হয়। এই চুক্তির দুই বছর পূর্তিতে এই সামিটের আয়োজন করা হয়েছে।

এই সম্মেলনে যোগ দিতে ১১ ডিসেম্বর সোমবার ঢাকা ছাড়বেন প্রধানমন্ত্রী। তিনি দেশে ফিরবেন ১৪ ডিসেম্বর।

সামিটে বিশ্ব নেতারা জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ এবং তা অর্জনে উদ্ভাবনী ও বাস্তবায়নযোগ্য উদ্যোগ গ্রহণের বিষয়ে বিশেষ গুরুত্বারোপ করবেন। সম্মেলনের হাই লেভেল সেগমেন্টে প্রধানমন্ত্রীসহ আমন্ত্রিত বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা অংশগ্রহণ করবেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, এই সফরে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ সঙ্গেও দ্বি-পাক্ষিক বৈঠক করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পররাষ্ট্রমন্ত্রী জানান, ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি, দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে দ্বি-পাক্ষিক সহযোগিতা, নিয়মিত কূটনৈতিক আলোচনা অনুষ্ঠান, সমুদ্র অর্থনীতিতে পারস্পরিক সহযোগিতা এবং বঙ্গবন্ধু স্যাটালাইট উৎক্ষেপণসহ সহযোগিতার বিভিন্ন বিষয় আলোচিত হবে।

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।