শনিবার, ১৮ মে ২০২৪, ০৩:৪৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
রোহিঙ্গা সঙ্কট , জলবায়ু ও বৈশ্বিক সন্ত্রাসবাদ মোকাবিলায় পদক্ষেপ : বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি দিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট

ডেক্স প্রতিবেদন : ফ্রান্সে রাষ্ট্রীয় সফরের দ্বিতীয় দিনে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর সাথে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ সময় বিকেল তিনটায় প্যারিসে প্রেসিডেন্টের সরকারি বাসভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। ১২ ডিসেম্বর মঙ্গলবার সন্ধ্যায় জলবায়ু বিষয়ক সম্মেলন ওয়ান প্ল্যানেট সামিটের উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী।

দুই বছর আগে জলবায়ু বিষয়ক সম্মেলন পার্টিস কপের ২১তম সম্মেলনে এই ফ্রান্সেই বিশ্বনেতারা একমত হয়েছিল প্যারিস চুক্তিতে। ঐতিহাসিক এই ক্ষণকে উপলক্ষ করে জলবায়ু অর্থায়ন বিষয়ক সামিট যার নাম দেয়া হয়েছে ওয়ান প্ল্যানেট সামিট ২০১৭। ফ্রান্সের প্রেসিডেন্ট জাতিসংঘের মহাসচিব ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের আমন্ত্রণে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশের সরকার প্রধান হিসেবে এই সম্মেলনে অংশ নিতে বাংলাদেশ সময় ১২ ডিসেম্বর মঙ্গলবার রাত পৌনে একটার দিকে প্যারিস আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তাকে স্বাগত জানান বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন। এরপর প্রধানমন্ত্রী পৌঁছান দেশটিতে সফর-কালীন আবাসস্থল হোটেল ইন্টারকন্টিনেনটালে। প্রবাসী বাংলাদেশিরা স্বাগত জানান প্রধানমন্ত্রীকে।

বাংলাদেশ সময় বেলা আড়াইটার দিকে ফ্রান্সের প্রেসিডেন্টের বাসভবন এলিসি ভবনে পৌঁছান প্রধানমন্ত্রী। প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসেন তিনি।

বৈঠকে রোহিঙ্গা সংকট, জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক সন্ত্রাসবাদ মোকাবেলায় অন্তত ৫টি পদক্ষেপ নিয়ে আলোচনা করেন দুই দেশের সরকার প্রধান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা সমস্যার গভীরতা ফ্রান্সের প্রেসিডেন্টের কাছে তুলে ধরলে ইমানুয়েল ম্যাক্রো জানান জাতিসংঘ সহ আন্তর্জাতিক সম্প্রদায়কে সঙ্গে নিয়ে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি দেন। এরপর লাস ইন মিউজিকাল কনফারেন্স হলে অন্যান্য বিশ্ব নেতাদের সঙ্গে ওয়ান প্ল্যানেট সামিটে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।