শনিবার, ১৮ মে ২০২৪, ১০:৩৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
অবাধ, অংশগ্রহণমূলক নির্বাচন চায় যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠকে লিসা কার্টিস : রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে কাজ করার অঙ্গীকার

একুশে বার্তা প্রতিবেদন : বাংলাদেশে আগামী সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও সহিংসতামুক্ত হওয়ার আশা করছে যুক্তরাষ্ট্র। গত ৩ মার্চ শনিবার রাতে ঢাকায় একটি হোটেলে পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের দক্ষিণ এশিয়া বিষয়ক প্রধান উপদেষ্টা লিসা কার্টিস তার দেশের এই প্রত্যাশার কথা জানান। এর আগে  কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে লিসা সংকটময় পরিস্থিতিতে রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের উচ্ছ্বসিত প্রশংসা করেন।

পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট ইস্যুতে বৈঠক করেন লিসা। এ সময় তিনি বাংলাদেশে শান্তিপূর্ণ, অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের প্রত্যাশা করেন। জবাবে পররাষ্ট্র সচিব বলেন, সরকারও একই ধরনের নির্বাচন চায়। সরকার সেই বিষয়ে পদক্ষেপ নিচ্ছে। বৈঠকে রোহিঙ্গা ইস্যু নিয়েও আলোচনা হয় বলে জানা গেছে। এই সময় মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটসহ দুই দেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

লিসা কার্টিস বলেছেন, মিয়ানমারে রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ  প্রত্যাবাসনে যুক্তরাষ্ট্র অব্যাহতভাবে কাজ করে যাবে। রোহিঙ্গাদের পক্ষে কথা বলার জন্য বিশ্বে এখনো অনেক লোক আছে। সবাই একসঙ্গে রোহিঙ্গাদের পাশে দাঁড়াবে। গত ৩ মার্চ শনিবার  কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে ট্রানজিট ক্যাম্পে সাংবাদিকদের এসব কথা বলেন। লিসা কার্টিস বলেন, রোহিঙ্গাদের সব ধরনের সহযোগিতা করতে মার্কিন সরকার বাংলাদেশের সঙ্গে একযোগে কাজ করবে। একইসঙ্গে রাখাইন প্রদেশে শান্তি প্রতিষ্ঠায় আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের ওপরও জোর দেন তিনি। বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে সৃষ্ট পরিস্থিতি নিবিড়ভাবে পর্যাবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র সরকার।

এর আগে লিসা কার্টিস সকাল ৮টার দিকে গাড়িযোগে টেকনাফের শামলাপুর অস্থায়ী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। সেখানে তিনি মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সাথে কথা বলেন। এরপর সকাল ১০টার দিকে টেকনাফের কেরুনতলীতে রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য তৈরি ট্রানজিট ঘাট পরিদর্শন করেন। এরপর সেখান থেকে তিনি বেলা ১২টার দিকে উখিয়ার টিভি কেন্দ্র সংলগ্ন ইউএনএইচসিআর পরিচালনাধীন ট্রানজিট ক্যাম্পে যান। সেখানে তিনি রোহিঙ্গাদের দেওয়া স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিদর্শন করেন ও রোহিঙ্গাদের সাথে আলাপ করেন। এরপর তিনি উখিয়ার বালুখালী ক্যাম্প পরিদর্শন করেন। রোহিঙ্গা শিবিরগুলো পরিদর্শনকালে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট তার সঙ্গে ছিলেন। গতকালই তিনি ঢাকায় ফেরেন।

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।