শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:৫৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
জব্বারের বলীর নতুন চ্যাম্পিয়ন জীবন

খেলা ডেক্স:  বন্দরনগরী চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলার ১০৯তম আসরে চ্যাম্পিয়ন হয়েছেন কক্সবাজারের চকরিয়ার তারেকুল ইসলাম জীবন।

নগরীর লালদীঘি ময়দানে বুধবার কুমিল্লার শাহজালাল বলীকে হারিয়ে প্রথমবারের মতো এই শিরোপা জেতেন তিনি। ১৪ মিনিট ৯ সেকেন্ড স্থায়ী ফাইনালে অবৈধ কৌশল অবলম্বন করায় রেফারি শাহজালালকে অযোগ্য ঘোষণা করলে চ্যাম্পিয়ন হন জীবন বলী।

ঐতিহ্যবাহী এই বলী খেলা দেখতে বুধবার লালদীঘি ময়দানের জড়ো হয়েছিল হাজারো মানুষ। এ উপলক্ষে লালদীঘি ময়দান এলাকায় মঙ্গলবার থেকেই শুরু হয় তিন দিনব্যাপী বৈশাখী মেলা। দেশের বিভিন্ন স্থান থেকে নানা পণ্য নিয়ে নগরীর কোতোয়ালি মোড় থেকে লালদীঘি ময়দান এলাকাজুড়ে রাস্তার পাশে দোকান সাজিয়ে বসেন বিক্রেতারা।

জব্বারের এই বলীখেলা উপলক্ষে স্থানীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞাপনও দেওয়া হয়। গতবারের মতো এবারের আসরেও প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

জব্বারের বলী খেলায় চ্যাম্পিয়ন হওয়াকে রীতিমতো অভ্যাসে পরিণত করা কক্সবাজারের রামুর দিদার বলীর এবারের আসরে অংশ নেননি। এই আসরে ১৫ বার অংশ নিয়ে ১৩ বারই চ্যাম্পিয়ন হওয়া দিদার হ্যাটট্রিকসহ সাতবার এককভাবে এবং বাকি ছয়বার মর্ম সিং বলীর সঙ্গে যৌথভাবে চ্যাম্পিয়ন হন। এ বছর থেকে অবসর নিয়েছেন তিনি।
১৯০৯ সালে ব্রিটিশবিরোধী আন্দোলনের সময় দেশের তরুণদের শারীরিকভাবেও প্রস্তুত করতে চট্টগ্রামের বদরপাতি এলাকার বাসিন্দা আবদুল জব্বার এই বলীখেলার প্রচলন করেছিলেন। শত বছর পেরিয়ে বর্তমানে এটি শুধু দেশের অন্যতম ঐতিহ্যবাহী লোকজ উৎসবেই পরিণত হয়নি, ইতিহাসেও ঠাঁই করে নিয়েছে।

এবারও লালদীঘির ময়দানে তাই চার ফুট উঁচু বলীখেলার গ্রাউন্ড (টার্ফ) তৈরি করা হয় বালি দিয়ে। এবারের আসরে দেশের বিভিন্ন এলাকা থেকে ৮৬ জন বলী অংশ নেন বলে জানান আয়োজক কমিটির সদস্যরা।

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।