শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:১৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
নয়া বৃটিশ হাইকমিশনার ডিকসন দায়িত্ব নিচ্ছেন আজ

একুশে বার্তা ডেক্স : পেশাদার কূটনীতিক রবার্ট চ্যাটার্টন ডিকসন পরবর্তী বৃটিশ হাই-কমিশনার হিসেবে তার ঢাকা  মিশন শুরু করছেন আজ। মিস্টার চ্যাটার্টন সদ্য বিদায়ী বৃটিশ দূত অ্যালিসন ব্লেকের স্থলাভিষিক্ত হবেন। লন্ডন ও ঢাকার একাধিক কূটনৈতিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। ঢাকাস্থ বৃটিশ হাই কমিশনের এক সচিত্র টুইট বার্তায় গতকাল চ্যাটার্টনের নিয়োগ সংক্রান্ত বৃটিশ সরকারের সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে প্রচার করা হয়েছে। প্রচারিত বার্তায় জানানো হয়, বিদায়ী দূত অ্যালিসন ব্লেক ঢাকায় তার মিশন শেষে নতুন এক কূটনৈতিক কার্যক্রমে যুক্ত হতে এরইমধ্যে স্থানান্তরিত হয়েছেন। হাই কমিশনারের শূণ্য পদে নব নিযুক্ত দূত চ্যাটার্টন শিগগির (মার্চে) দায়িত্ব নিতে যাচ্ছেন।

বৃটেনের বার্তায় নয়া দূতের ঢাকায় আগমন এবং দায়িত্ব গ্রহণের সময়-ক্ষণ জানানো না হলেও কূটনৈতিক সূত্রগুলো নিশ্চিত করেছে যে মিস্টার চ্যাটার্টন ডিকসন দায়িত্ব নিতে গত রোববার ঢাকায় এসে পৌঁছেছেন। আজ তিনি প্রেসিডেন্ট আবদুল হামিদের কাছে বৃটেনের রাণী প্রদত্ত পরিচয়পত্র পেশের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে মিশন শুরু করবেন। ১৯৯০ সালে বৃটিশ পররাষ্ট্র সার্ভিসে যোগ দেন চ্যাটার্টন।

তিনি ওয়াশিংটন, ম্যানিলা, বাগদাদ, কাবুলসহ বিভিন্ন মিশনে কাজ করেছেন। ‘কাবুল এক্সপার্ট’ হিসাবে খ্যাতি পাওয়া ওই বৃটিশ কূটনীতিক ২০১৩ সাল থেকে আফগানিস্তানে ছিলেন।

সেখানে ডেপুটি চিফ অব মিশন এবং পরবর্তীতে বহুদিন চার্জ দ্য এ্যফেয়ার্সের দায়িত্ব সামলেছেন। মিশন প্রধান হিসাবে ঢাকায় এটি তার প্রথম অ্যাসাইনমেন্ট। নতুন দায়িত্ব পাওয়ার আগ পর্যন্ত তিনি বৃটিশ ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিসে ওয়েস্টার্ন বালকানস প্রোগ্রামের অতিরিক্ত পরিচালক হিসাবে কাজ করছিলেন। উল্লেখ্য, বিদায়ী অ্যলিসন ব্লেক ২০১৬ সালের জুলাইতে বাংলাদেশে বৃটিশ হাই কমিশনার হিসেবে মিশন শুরু করেন। গত সপ্তাহে তিনি বিদায় নিয়েছেন।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।