বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৪:৩১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
ফয়জুরের বাবা-মার থানায় আত্মসমর্পণ : ২ পুলিশ সদস্য প্রত্যাহার

সুলতান সুমস , সিলেট : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলাকারী ফয়জুর রহমান ফয়জুলের বাবা-মা থানায় আত্মসমর্পণ করেছেন। ৪ মার্চ রোববার রাত পৌনে ১১টার দিকে ফয়জুরের বাবা আতিকুর রহমান ও মা মিনারা বেগম সিলেট মহানগরের জালালাবাদ থানায় আত্মসমর্পণ করেন।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার জ্যোতির্ময় সরকার বলেন, অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলাকারী ফয়জুর রহমানে বাবা-মা রোববার রাতে থানায় আত্মসমর্পণ করেছেন।

এর আগে রোববার বিকেলে বিশিষ্ট লেখক ও অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলাকারী ফয়জুর রহমানকে পুলিশ হেফাজতে দেওয়া হয়েছে। এরপরই পুলিশ ফয়জুর রহমানকে হাসপাতালে ভর্তি করে। আহত অবস্থায় ফয়জুরকে গ্রহণ করে চিকিৎসকদের তত্ত্বাবধানে রাখা হয়েছে।

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ফয়জুর রহমানের অতর্কিত হামলায় ছুরিকাহত হন অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে এক অনুষ্ঠান চলাকালে এ ঘটনা ঘটে। মুহম্মদ জাফর ইকবাল তখন দর্শকসারিতে ছিলেন। ঘটনা প্রত্যক্ষদর্শী ছাত্ররা হামলাকারী যুবককে ধরে পিটুনি দেন। পরে পুলিশ ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির সদস্যরা ওই যুবককে শিক্ষা ভবনের একটি কক্ষে রাখেন। ফয়জুর রহমান বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের পার্শ্ববর্তী কুমারগাঁওয়ের শেখপাড়ার বাসিন্দা। তাঁর মূল বাড়ি সুনামগঞ্জের দিরাইয়ের কলিয়ার কাপনপুরে।

অধ্যাপক জাফর ইকবালের ওপর হামলাকারী ফয়জুর রহমানের বাসায় তল্লাশি চালিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। বাসাটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের পার্শ্ববর্তী কুমারগাঁওয়ের শেখপাড়ার। সেখান থেকে তাঁর মামা সুনামগঞ্জ জেলা কৃষক লীগের বহিষ্কৃত নেতা ফজলুর রহমানকে আটক করা হয়েছে।

দুই পুলিশ সদস্য প্রত্যাহার : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও জনপ্রিয় লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের উপর হামলার ঘটনায় দুই পুলিশ সদস্যকে প্রত্যাহার করা হয়েছে। শনিবার জাফর ইকবালের নিরাপত্তার দায়িত্বে থাকা ওই দুই পুলিশ সদস্যকে প্রত্যাহারের তথ্য নিশ্চিত করেছেন মহানগর পুলিশের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার (গণমাধ্যম) মোহাম্মদ আবদুল ওয়াহাব মিয়া। তবে, প্রত্যাহার করা দুই পুলিশ সদস্যে নাম তিনি জানাননি। তিনি বলেন, হামলার ঘটনার সময় যদিও মোবাইল ফোনে ব্যস্ত থাকার কারণে তাদের প্রত্যাহার করা হয়েছে। কিন্তু ওই ঘটনাটি ছিল তাদের মুহূর্তের ভুল। হয়তো কারো মোবাইলে ম্যাসেজ বা ফোন কল আসছিল। যে কারণে মোবাইল পকেট থেকে বের করে হাতে নেন। অবশ্য ওটা যে ক্ষণিকে ছিল তা ভিডিও দেখলে অনুমান করা যায়। তারা হামলার ঘটনা প্রতিহত করতে ও হামলাকারীকে বাঁচাতে আহত হয়েছে। এজন্য তারা পুরস্কার পাওয়ার যোগ্য বলে মন্তব্য করেন তিনি।

শনিবার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) মুক্তমঞ্চে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ফেস্টিভ্যালের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকাকালে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলা হয়। এসময় সেখানে তার নিরাপত্তায় পুলিশ সদস্যরা দায়িত্বরত ছিলেন। হামলার পরই সেখানে উপস্থিত থাকা শিক্ষক ও শিক্ষার্থীদের পক্ষ থেকে পুলিশ সদস্যদের দায়িত্বে অবহেলার অভিযোগ উঠে। এরই প্রেক্ষাপটেই রোববার রাতে জাফর ইকবালের নিরাপত্তার দায়িত্বে থাকা দুই পুলিশ সদস্যকে প্রত্যাহার করা হয়।

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।