মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১০:৫২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
শাহজালালে পাখির ধাক্কায় ‘ফেটে গেল’ দু’উড়োজাহাজের চাকা : বার্ডশ্যুটাররা কি করছে?

একুশে বার্তা ডেক্স : নতুন করে শাহজালালে বার্ডশ্যুটার নিয়োগ দেয়ার পরও বিমানে পাখি আসে বিভাবে, বার্ডশ্যুটাররা কি রানওয়েতে ডিউটি করে না – এটা প্রশ্ন হয়ে দেখা দিয়েছে। বার্ডশ্যুটারা সময়োচিত ডিউটি করলে রানওয়েতে পাখি আসার কথা না। অথচ বার্ডহিটে দুটি বিমান ক্ষতিগ্রস্ত হলো, যাত্রীদের ভোগান্তি পোহাতে হলো। এর দায় কার? এ ব্যাপারে কি তদন্ত কমিটি গঠন করা হবে, দোষীদের শাস্তি দেয়া হবে।

এমটি ঘটনা ঘটেছে শাহজালালে,  দুটি আন্তর্জাতিক ফ্লাইট উড্ডয়নের সময় দুটি উড়োজাহাজেই পাখির ধাক্কা লেগেছে। এতে একটি উড়াজাহাজের একটি চাকা ফেটে গেছে, অপর উড়োজাহাজের ইঞ্জিনের তিনটি ব্লেড ক্ষতিগ্রস্ত ও দুটি চাকা গলে গেছে। গত ১২ন আগস্ট   শনিবার দুপুরে এ দুই দুর্ঘটনা ঘটে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (সিইও) মো. শফিউল আজিম বলেন, প্রথম ঘটনাটি ঘটে ঢাকা-ব্যাংকক রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের-বিজি ৭৩৭ ফ্লাইটের সঙ্গে। দুপুর সাড়ে ১২টার দিকে উড্ডয়নের সময় রানওয়েতে উচ্চ গতিতে থাকা উড়োজাহাজের চাকার সঙ্গে পাখির ধাক্কা লাগে। এ সময় পাইলট হার্ড ব্রেক করেন। এতে করে উড়োজাহাজের একটি চাকা ফেটে যায়।

শফিউল আজিম বলেন, এই যাত্রীদের পরে সাড়ে ৩টার দিকে নেপাল থেকে আসা অন্য একটি উড়োজাহাজে করে ব্যাংককে নিয়ে যাওয়া হয়। ক্ষতিগ্রস্ত উড়োজাহাজটি এখন বিমানের হাঙ্গারে প্রকৌশলী দলের তত্ত্বাবধানে রয়েছে। এতে যাত্রীরা সবাই নিরাপদে ছিলেন। কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

তিনি জানান, অপর ঘটনায় ফ্লাই দুবাইয়ের একটি উড়োজাহাজে উড্ডয়নের সময় পাখির ধাক্কা লাগে। এতে উড়োজাহাজের বাম পাশের ইঞ্জিনের তিনটি ব্লেড ক্ষতিগ্রস্ত হয় এবং দুটি চাকা গলে যায়।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।