মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০২:১২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
৭ এপ্রিল শুনানি : শাহজালাল বিমানবন্দর এলাকায় বহুতল ভবনে হাইট নির্ধারণ : হাইকোর্টে বেবিচক : নাটেরগুরু ড্রাফটসম্যান সোবহান

একুশে বার্তা রিপোর্ট :  ‘কালো তালিকার ১০ হাজার ভবন রক্ষায় কারসাজি’ শিরোনামে একটি জাতীয় পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের ওপর ভিত্তি করে দায়ের হওয়া রিট আবেদনে (মামলায়) পক্ষভুক্ত হতে আবেদন করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

বিমান উড্ডয়নের সুবিধার্থে বিমানবন্দর এলাকার আশেপাশে বহুতল ভবন তৈরিতে ওপর নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। হাইকোর্ট এ আবদনে মঞ্জুর করেছেন বলে নিশ্চিত করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেলে একেএম আমিন উদ্দিন মানিক।
বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ পক্ষভুক্তির দরখাস্ত মঞ্জুর করে আদেশ দেন। একই সঙ্গে এ বিষয়ে জারি করা রুলের ওপর পরবর্তী শুনানির জন্য আগামী ৭ এপ্রিল দিন ধার্য করেছেন।

আদালতে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের পক্ষে আইনজীবী ছিলেন মো. শামসুল ইসলাম। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না। দুদকের পক্ষে ছিলেন ব্যারিস্টার মো. সাজ্জাদ হোসেন।

এর আগে, ২০১৩ সনের ১৯ মে একটি জাতীয় পত্রিকায় ‘কালো তালিকার ১০ হাজার ভবন রক্ষায় কারসাজি’ শিরোনামে সংবাদ প্রকাশ পায়। প্রকাশিত খবর সংযুক্ত করে মাহবুবা হুদা নামে এক ব্যক্তি ২০১৩ সনের ২৬ মে হাইকোর্টে জনস্বার্থে রিট করেন। এরপর ২০ জুন এ বিষয়ে রুল জারি করেন আদালত।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সিভিল এভিয়েশনের সদর দপ্তরে ভবন হাইট বিভাগে বসা ড্রাফটস ম্যান আব্দুস সোবহান উত্তরা এবং এর  আশপাশ এলাকায় ভবন হাইট নির্ধারণে সনদ দিয়ে যাচ্ছে। তার সাথে রা্জউকের একটি চক্রের যোগসাজশ রয়েছে বলে জানা গেছে। এসব অনৈতিক কাজে জড়িত থাকার দায়ে ড্রাফসম্যান সোবহানের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করে তদন্ত হয়েছ্ ,তাকে একবার সাসপেন্ডও করা হয়েছে। কিন্ত কর্তৃপক্ষ এরপর তাকে হাইট বিভাগ থেকে সরায়নি।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।