শনিবার, ১১ মে ২০২৪, ০২:১৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
খালেদা জিয়ার চিকিৎসার জন্য দন্ড স্থগিত করে মুক্তির দাবি আইনজীবী ফোরামের

ডেক্স রিপোর্ট: কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে দেশে কিংবা বিদেশে চিকিৎসা নেয়ার জন্য সাজা স্থগিত করে মুক্তি দেয়ার দাবি জানিয়েছেন বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। বৃহস্পতিবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ভবনের অডিটোরিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে ফোরামের আহবায়ক এডভোকেট খন্দকার মাহবুব হোসেন এ দাবি জানান।

বিএনপির ভাইস চেয়ারম্যান বলেন, ফৌজদারী কার্যবিধির ৪০১ (১) ধারা মোতাবেক কোন সাজার কার্যকারিতা শর্তহীনভাবে স্থগিত করার একমাত্র ক্ষমতা সরকারের হাতে। আমরা আশা করি সরকার প্রতিহিংসার পথ পরিহার করে আইনগতভাবেই চিকিৎসার জন্য খালেদা জিয়াকে মুক্তি দিতে পারেন। এজন্য প্রয়োজন সরকারের সদিচ্ছা। তাই আমরা সরকারের নিকট অবিলম্বে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার দন্ডাদেশ স্থগিত করে তার ইচ্ছামত দেশে কিংবা বিদেশে চিকিৎসার সুযোগ দেয়ার দাবি জানাচ্ছি। এই দাবির পরিপ্রেক্ষিতে আগামী ১৩ জানুয়ারি সোমবার দেশের সকল আইনজীবী সমিতিতে খালেদা জিয়ার সুচিকিৎসা ও মুক্তির দাবিতে বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচি পালন করা হবে।

খন্দকার মাহবুব হোসেন বলেন, তিন বারের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া রাজনৈতিক প্রতিহিংসার কারণে দুটি মিথ্যা মামলায় দণ্ডিত হয়ে কারাগারে আটক আছেন। তিনি একজন বয়স্ক, অসুস্থ মহিলা। প্রচলিত আইনে তার জামিন প্রাপ্য।

কিন্তু আমাদের দুর্ভাগ্য দেশের সর্বোচ্চ আদালত এই মামলায় তার জামিনের আবেদন খারিজ করে দিয়েছেন।

তিনি বলেন, পিজি হাসপাতাল হতে মেডিকেল বোর্ড তার স্বাস্থ্য সম্বন্ধে যে প্রতিবেদন দিয়েছে তাতে তার বর্তমান অবস্থায় এডভান্স চিকিৎসা দরকার। কিন্তু এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি।
সংবাদ সম্মেলনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্য সচিব অ্যাডভোকেট মো. ফজলুর রহমান খান, যুগ্ম আহবায়ক এ জে মোহাম্মদ আলী, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, অ্যাডভোকেট নিতায় রায় চৌধুরী, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার কায়সার কামাল, আবেদ রাজাসহ বিএনপিপন্থী আইনজীবীরা উপস্থিত ছিলেন।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।