রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:৩০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
ঢাকা কাস্টমস হাউজ : ৬ মাসের পোস্টিংয়ে ডিসি এয়ারফ্রেইটের পিএ’র ৩ বছর! বদলি করছে না ঢাকা কাস্টমস হাউজ কর্তৃপক্ষ

একুশে বার্তা প্রতিবেদন : এক পোস্টিংয়ে ৩ বছর। ৬ মাসের পোস্টিংয়ে ৩ বছর অতিক্রান্ত হলেও প্রায় ৫/৬জন কর্মকর্তা-কর্মচারির বদলির নামনিশানা নেই। এ সব কর্মকর্তা-কর্মচারি প্রাইজ পোস্টিংয়ে আছেন বলেও অভিযোগ ওঠেছে।এ ঘটনা জাতীয় রাজস্ব বোর্ডের অধীন ঢাকা কাস্টমস হাউজে।এদের মধ্যে ৪জন নি¤œ পদস্থ আর বাকি ২ জন উচ্চ পদস্থ। এদের অবৈধ ইনকাম সপ্তাতে লক্ষ লক্ষ টাকা। আর আমদানিকৃত পণ্যের মধ্যে প্রতিদিন সকালে ব্যাগভর্তি ফল নিয়ে যাচ্ছে সিপাই থেকে সদ্য পদোন্নতি প্রাপ্ত পরিক্ষায় অংশ নিয়ে সহকারি রাজস্ব কর্মকর্ত না হতে পারা , যিনি এয়ারফ্রেইট আমদানি শাখার উপ-কমিশনার (ডিসি)’র ব্যক্তিগত সহকারি হিসেবে কর্মরত নাসির।
খোজখবর নিয়ে জানা গেছে, ঢাকা কাস্টমস হাউজের এয়ারফ্রেইটের ডিসির পিএ ছাড়াও শাহজালাল বিমানবন্দর কাস্টমস হল ইউনিটে প্রিভেনটিভে কর্মরত সিপাই শফি, অনুপম, কুরিয়ার শুল্কায়নে কর্মরত ডিবাকর ৩ বছর যাবত কর্মরত। এরমধ্যে ডিবাকরকে শাহজালাল বিমানবন্দর থেকে একমাস আগে আইওয়াশের জন্য কুরিয়ার শুল্কায়নে আভ্যন্তরীন বদলি করা হয়। তার সাথে একই আদেশে এসআই মুসলেমকে হাউজের বাইরে বদলি করা হয়েছে।
সূত্রে জানা গেছে, সিপাই অনুপম, শফি শাহজালাল বিমানবন্দরে প্রিভেনটিভ বিভাগে কর্মরত থাকার সুবাধে অনৈতিক কাজের সাথে জড়িয়ে পড়েছে। কমার্শিয়াল যাত্রীর অন্তরালে প্রায় ৪০ সদস্যের একটি পাচাককারিচক্রকে পন্য পাচারে সহায়তা করে থাকে বলে গোয়েন্দারা খতিয়ে দেখছে। আর ডিসি এয়ারফ্রেইটের ব্যক্তিগত সহকারি নাসির এয়ারফ্রেইট কেন্দ্রিক আমদানিকৃত পন্য ভুয়া ডকুমেন্টে, গেট কন্ট্রাক্টে পাচারে সহায়তা করে থাকে। আর আমদানিকৃত ফল খালাসের সুযোগ করে দিয়ে ডিসির নাম ভাংগিয়ে প্রতিদিন সকালে ব্যাগভর্তি ফল নিজের বাসায় নিয়ে যাচ্ছে বলে সূত্র জানায়। এভাবে এই ৫ সদস্যের কাস্টমস সদস্য বিমানবন্দর ও এয়ারফ্রেইটে পাচারকারিদের সাথে ওৎপ্রোতভাবে ি লেমিশে দুহাতে টাকা কামিয়ে আংগুল ফুলে কলাগাছ হচ্ছে। আর ঢাকা কাস্টমস হাউজের জনপ্রশাসন শাখায় কাড়ি কাড়ি টাকা খরচ করে তাদের নাম বদলির তালিকার প্রস্তাবনা থেকে কর্তন করছে। আর উর্ধতন কর্মকর্তাদের ম্যানেজ করে ঢাকা কাস্টমস হাউজে ৬ মাসের পোস্টিংয়ে দীর্ঘ ৩ বছর যাবত কর্মরত রয়েছে।
সূত্র জানায়, ডিসি এয়ারফ্রেইটের পিএ নাসিরের সাথে ঢাকা কাস্টমস হাউজের একজন উর্ধতন মহিলা কর্মকর্তার সাথে ভাল জানাশোনা রয়েছে। নাসিরের ওপর ওই কর্মকর্তার নেকনজর রয়েছে বলেও অনেকে জানান। আর এ সুবাধে ডিসি এয়ারফ্রেইটের পিএ নাসির সপ্তাহে প্রায় আড়াই লক্ষ টাকা অবৈধ ইনকাম করছে বলেও সূত্র জানায়।
৬ মাসের পোস্টিংয়ে ৩ বছর পর প্রসংগে সিপাই শফি, অনুপম, ডিবাকর, মুসলেম এ প্রতিবেদককে জানান, কর্তৃপক্ষ আমাদেরকে বদলি না করলে আমাদের কি দোষ? কতর্ৃৃপক্ষ আমাদের বদলি করলে আমরা চলে যাব।
সূত্র জানায়, ৬ মাসের পোস্টিংয়ে ৩ বছর এয়ারফ্রেইটে কর্মরত থাকার পর তিনজনকে আইওয়াশের জন্য ফ্রেইট থেকে ঢাকা কাস্টমস হাউজে আব্যন্তরীন বদলি করা হয়েছে। এরা হলেন সহকারি রাজস্ব কর্মকর্তা মামুন, রাকিব ও ফারুক।

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।