বুধবার, ১৯ Jun ২০২৪, ১০:১০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
সংবাদপত্র, টেলিভিশনের অনলাইন পোর্টাল নিবন্ধনের নির্দেশ গণমাধ্যমের উপর চূড়ান্ত নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার নীলনকশা : টিআইবি

নিউজ ডেক্স : ১ সেপ্টেম্বর  মঙ্গলবার এক বিবৃতিতে সংস্থাটি বলছে, এই নির্দেশ গণমাধ্যম নিয়ন্ত্রণে সরকারী বিভিন্ন কর্তৃপক্ষের দীর্ঘদিনের অপচেষ্টা বাস্তবায়নের পথে আরও এক আত্মঘাতী পদক্ষেপ।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, দেশের অনলাইন সংবাদ মাধ্যম-এমনকি জাতীয় দৈনিক ও টেলিভিশনের অনলাইন পোর্টালকে নতুন করে নিবন্ধনের নির্দেশ দেওয়া হয়েছে। দেশে গণমাধ্যম সংশ্লিষ্ট আইন ও নীতিমালা থাকার পরও পৃথক নিবন্ধনের এই নির্দেশ সাংবাদিকতার স্বার্থে নাকি গণমাধ্যমকে চাপে রেখে সরকার ও স্বার্থান্বেষী মহলকে সমালোচনা ও জবাবদিহিতার উর্ধ্বে নিয়ে যাওয়ার অপচেষ্টা- এ প্রশ্ন আসাটা অবান্তর নয়।

ড. জামান বলেন, সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে যেখানে স্বচ্ছতা- জবাবদিহিতা নিশ্চিতের অঙ্গীকার করা হচ্ছে, সেখানে একইসঙ্গে কীভাবে গণমাধ্যম নিয়ন্ত্রণের মাধ্যমে দুর্নীতি, স্বেচ্ছাচারিতা ও অব্যবস্থাপনার বিরুদ্ধে সাহসী সাংবাদিকতার পথ রুদ্ধ করার মতো উদ্যোগও নেওয়া হচ্ছে!

টিআইবি আশা করে, সংবাদপত্র ও টেলিভিশনের অনলাইন পোর্টালগুলোর জন্য পৃথক নিবন্ধনের নির্দেশ অবিলম্বে প্রত্যাহার করবে এবং সংবাদমাধ্যম নিয়ন্ত্রণের হীন পরিকল্পনা বাদ দিয়ে তথ্যের অবাধ প্রবাহের সাংবিধানিক অধিকার রক্ষায় ডিজিটাল নিরাপত্তা আইনের নিবর্তনমূলক ধারাসমূহ বাতিল করবে।

পাশাপাশি ভুঁইফোঁড় অনলাইন পোর্টাল ও সাংবাদিকতা চর্চার বিপরীতে ব্যক্তিস্বার্থে প্রকাশিত নামসর্বস্ব অনলাইন মাধ্যম ও ব্যক্তির বিরুদ্ধে প্রচলিত আইনে ব্যবস্থা গ্রহণ করে মুক্ত ও স্বাধীন সাংবাদিকতার পথ মসৃণ করবে।

 

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।