শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:৫০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
কংগ্রেসের নেতৃত্ব ১৩২ বছর মতিলাল থেকে রাহুল

ডেক্স প্রতিবেদন : মতি লাল থেকে নেহেরু, নেহেরু থেকে ইন্ধিরা, ইন্ধিরা থেকে রাজীব, রাজীব থেকে সোনিয়া , সোনিয়া থেকে  নতুন প্রজন্ম রাহুল- এভাবেই ১৩২ বছর ধরে ভারতের সবচেয়ে পুরনো রাজনৈতিক দল কংগ্রেস রাজনীতিতে সক্রীয়। এখন হাল ধরলেন রাজীব ও সোনিয়া গান্ধীর ছেলে রাহুল গান্ধী। দলটি ভারতের সংসদে বিরোধী দলের ভূমিকায় আসীন।

ভারতের সবচেয়ে প্রাচীন রাজনৈতিক দল কংগ্রেস। ভারতে ব্রিটিশ উপনিবেশবিরোধী আন্দোলনের অন্যতম রূপকার দলটি বর্তমানে প্রধান বিরোধী দল। ১৩২ বছরের এই রাজনৈতিক দলের সঙ্গে নেহরু-গান্ধী পরিবার ওতপ্রোতভাবে জড়িত। ওই পরিবারের সর্বশেষ ব্যক্তি হিসেবে গত ১৬ ডিসেম্বর  শনিবার কংগ্রেসের হাল ধরলেন রাহুল গান্ধী।

নেহরু-গান্ধী পরিবারে রাজনীতির সূচনা করেছিলেন মতিলাল নেহরু, ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর বাবা। মতিলাল নেহরু দুই দফায় কংগ্রেসের সভাপতি ছিলেন (১৯১৯-২০ এবং ১৯২৮-২৯)। তাঁর ছেলে জওহরলাল নেহরু কয়েক দফায় কংগ্রেসের সভাপতি ছিলেন।

জওহরলালের মৃত্যুর দুই বছর পর ১৯৬৬ সালে কংগ্রেসের হাল ধরেন তাঁরই মেয়ে ইন্দিরা গান্ধী। ১৯৮৪ সালে আততায়ীর হাতে ইন্দিরা নিহত হওয়ার পর কংগ্রেসের দায়িত্ব বর্তায় তাঁর ছেলে রাজীব গান্ধীর ওপর। তিনি ১৯৯১ সালে নিহত হন। ১৯৯৮ সালে দলের ভার বর্তায় তঁার স্ত্রী সোনিয়ার ওপর। আর এখন হাল ধরলেন রাহুল গান্ধী।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।