সোমবার, ০৬ মে ২০২৪, ১০:৩৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
বছরের শেষে ও নতুন বছরের শুরুতে সারাদেশে শৈত্যপ্রবাহ : তাপমাত্রা ৪ ডিগ্রিতে নেমে আসতে পারে

একুশে বার্তা প্রতিবেদন : চলতি মৌসুমের মধ্য ডিসেম্বর থেকে শুরু হয়ে আগামী বছরের মধ্য ফেব্রুয়ারিতে শেষ হবে শীতকাল। আর এ সময়ের মধ্যেই সর্বোচ্চ চারটি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্য প্রবাহ এবং একটি তীব্র শৈত প্রবাহ বয়ে যেতে পারে দেশের ওপর দিয়ে। আবহাওয়া অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি)‘র প্রতিবেদনে বছরের শেষে এবং নতুন বছরের শুরুতে সারাদেশে শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার কথা বলা হয়েছে। এ সময় তাপমাত্রা ৬ ডিগ্রী থেকে ৪ ডিগ্রীতে নেমে আসতে পারে।এখন চলছে মধ্য অগ্রহায়ণ, তাই পৌষ-মাঘ দোরগোড়ায়। শহুরে দূষণে শীতের আমেজ তেমন না পড়লেও গ্রামাঞ্চলে শুরু হয়েছে লেপের ব্যবহার।
আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদ’র তৈরি প্রতিবেদনে বলা হয়েছে-ডিসেম্বরে রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমে যাবে। এ মাসের শেষ দিকে (পৌষের প্রথমার্ধে) দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি থেকে দু’টি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) অথবা মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) ধরনের শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। এ সময় রাতের শেষ ভাগ থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চল ও নদ-নদী অববাহিকায় মাঝারি অথবা ঘনা কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা অথবা মাঝারি কুয়াশা পড়তে পারে।
এদিকে জানুয়ারি (পৌষের শেষ ও মাঘের প্রথম) মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি মাঝারি থেকে তীব্র (৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস) শৈত্য প্রবাহ বেয়ে যেতে পারে। এছাড়া দেশের অন্যত্র একটি থেকে দু’টি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্য প্রবাহ হতে পারে। তবে সার্বিকভাবে এ মাসের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকবে। এ সময় শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় মাঝারি অথবা ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালাকা অথবা মাঝারি কুয়াশা পড়তে পারে।

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।