সোমবার, ০৬ মে ২০২৪, ১০:৩৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
১২৮ জন যুগ্ম সচিবকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি : পদায়ন হয়নি: পদাবনতি হয়েই কাজ করতে হবে

স্টাফ রিপোর্টার:  জনপ্রশাসনে ১২৮ যুগ্ম সচিবকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দিয়েছে।। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ১১ ডিসেম্বর সোমবার পদোন্নতির আদেশ জারি করা হয়েছে। গত কয়েক মাস ধরে জনপ্রশাসনে তিনস্তরে পদোন্নতির গুঞ্জন শোনা যাচ্ছিল। অবশেষে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি চূড়ান্ত হলো।

অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দিয়ে ১২৮ কর্মকর্তাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। তবে তাদের পদায়ন করা হয়নি। এখন প্রশাসনে অতিরিক্ত সচিবের সংখ্যা হলো ৫৬০ জন। যদিও অতিরিক্ত সচিবের স্থায়ী পদের সংখ্যা একশ’র কিছু বেশি।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, প্রশাসনে অতিরিক্ত সচিব হিসেবে এমনিতেই নিয়মিত পদের চেয়ে বেশি সংখ্যক কর্মকর্তা রয়েছেন। তার ওপর আবার পদোন্নতি দেয়া হলো। এতে প্রশাসনে আরও বিশৃঙ্খলা দেখা দেবে। পদোন্নতি পাওয়ার পরও অনেককে নিচের পদে কাজ করতে হবে। ১২৮ জনকে অতিরিক্ত পদে পদোন্নতি দেয়া হলেও অনেকে পদোন্নতি বঞ্চিত হয়েছেন বলে অভিযোগ উঠেছে। সবধরনের যোগ্যতা থাকার পরও পদোন্নতি পাননি বলে দাবি করেছেন কয়েকজন যুগ্ম-সচিব।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে সুপিরিয়র সিলেকশন বোর্ড (এসএসবি) পদোন্নতির তালিকা চূড়ান্ত করে তা অনুমোদনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো হয়। কিন্তু প্রধানমন্ত্রী আরও যাচাই-বাছাই করে পদোন্নতির তালিকা করার নির্দেশ দেন। এরই পরিপ্রেক্ষিতে ফের সভায় বসে তালিকা চূড়ান্ত করে এসএসবি। এরপরই সেই তালিকা অনুমোদন দেন প্রধানমন্ত্রী।

সর্বশেষ গত ২৩ এপ্রিল প্রশাসনে সিনিয়র সহকারী সচিব ও সমমর্যাদার ২৬৭ কর্মকর্তাকে উপসচিব পদে পদোন্নতি দেয় সরকার। এর আগে গত বছরের ২৭ নবেম্বর জনপ্রশাসনে বড় ধরনের পদোন্নতি দেয়া হয়। ওই সময় অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব ও উপ-সচিব পদে ৫৩৬ জন কর্মকর্তা পদোন্নতি পান।

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।