বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৪:২৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
যুদ্ধ থামাতেই সোলেইমানিকে হত্যা: ট্রাম্প

আন্তর্জাতিক ডেক্স : নতুন করে যুদ্ধ শুরু নয়, একটি যুদ্ধ থামাতেই ইরানের শীর্ষ সামরিক কমান্ডার কাসেম সোলেইমানিকে হত্যা করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ মন্তব্য করেছেন।

ফ্লোরিডার মার-এ-লাগো রিসোর্টে এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, শুক্রবারে বাগদাদ বিমানবন্দরে হামলার মাধ্যমে সোলেইমানির ‘ সন্ত্রাসবাদের রাজত্বের সমাপ্তি’ ঘটেছে।

ট্রাম্প বলেন, মার্কিন সেনারা একটি ত্রুটিহীন হামলা চালিয়েছে, এতে বিশ্বের এক নম্বর সন্ত্রাসী কাসেম সোলেইমানি নিহত হয়েছে।

মার্কিন এ প্রেসিডেন্ট আরও বলেছেন, আমেরিকান কূটনীতিক ও সেনাদের ওপর হামলা চালানোর ছক কষছিলেন সোলেইমানি। কিন্তু আমরা তাকে খতম করে দিয়েছি।

এদিকে জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যার প্রতিশোধের হুঙ্কার দিয়েছে ইরান। দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদ যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ‘কঠোর প্রতিশোধ’ নেয়ার অঙ্গীকার করেছে।

ইরানের সংবাদ মাধ্যমে দেশটির নিরাপত্তা পরিষদ আজ এক বিবৃতিতে জানায়, ‘এমন দুঃসাহসিক সন্ত্রাসীমূলক কাজের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী থাকতে হবে।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, পশ্চিম এশিয়া অঞ্চলে এটি যুক্তরাষ্ট্রের বিশাল কৌশলগত ভুল, এবং যুক্তরাষ্ট্র সহজেই এর পরিণতি থেকে পাড় পাবে না।

শুক্রবার ইরাকের বাগদাদের একটি আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ইরানের বিপ্লবী এলিট কুদস বাহিনীর প্রধান জেনারেল কাসেম সোলেইমানি ও ইরান সমর্থিত পপুলরার মবিলাইজেশন ফোর্সেসের (পিএমএফ) উপ-প্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ বেশ কয়েকজন নিহত হয়েছেন।

এরপর শনিবারও বাগদাদে হামলা চালিয়েছে মার্কিন বাহিনী। এ হামলায় অন্তত ৬ জন নিহত হয়েছে। বিবিসি, ইন্ডিপেনডেন্ট।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।