রবিবার, ০৫ মে ২০২৪, ০৭:৩৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
সিডিসি’র আশঙ্কা : ট্রাম্পের কোভিডে মৃত্যুর ঝুঁকি ৯০ গুণ বেশি

নিউজ ডেক্স :  যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (সিডিসির) আশঙ্কা ৭৪ বছর বয়সী ট্রাম্পের হাসপাতালে ভর্তির ঝুঁকি একজন ২০ বছর বয়সী কোভিড রোগীর চেয়ে পাঁচগুণ বেশি। সিডিসি’র পরিসংখ্যান বলছে ৬৫ থেকে ৭৪ বছর বয়সী কোভিড রোগীদের হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন পড়ে ১৮ থেকে ২৯ বছরের কোভিড রোগির চেয়ে পাঁচ গুণ বেশি। ট্রাম্পের বয়সের কারণেই সিডিসি বলছে কোভিডে তার মৃত্যুর ঝুঁকি ৯০ গুণ বেশি। ডেইলি মেইল

৭০ বছরের উর্ধে এমন বয়সী প্রতি হাজার জন কোভিড রোগির মধ্যে মৃতের সংখ্যা ১১৬ অর্থাৎ মৃত্যু হার ১১.৬ শতাংশ। এর সঙ্গে মোটা কিংবা যাদের ডায়বেটিস রয়েছে তাদের মৃত্যু ঝুঁকিও বেশি। ট্রাম্পের উচ্চতা ৬ ফুট ৩ ইঞ্চি এবং ওজন ২৪৪ পাউন্ড যা তাকে বেশি ওজনের ব্যক্তির পর্যায়ে ফেলেছে।

ট্রাম্পের প্রাক্তন চিকিৎসক রনি জ্যাকসন ২০১৮ সালে বলেছিলেন মার্কিন প্রেসিডেন্টের সামগ্রিক স্বাস্থ্য দুর্দান্ত কিন্তু চর্বিযুক্ত খাবার কম খেলে তিনি উপকৃত হবেন। সবচেয়ে বয়স্ক মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প মদ্যপান ও ধূমপান করেন না তবে তিনি ফাস্ট ফুড, স্টেক ও আইসক্রিমের ভক্ত।

এসব পরিস্থিতি বিবেচনায় ট্রাম্পের কোভিডে আক্রান্ত হওয়ার পর হাসপাতালে ভর্তি হওয়া এবং তার গুরুতর লক্ষণগুলোর শিকার হওয়ার আশঙ্কা অনেক বেশি। তবে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের মহামারী বিশেষজ্ঞ হেনরিক সালজে বলেন শুধু বয়স নয় নারীদের চেয়ে পুরুষের কোভিডে মৃত্যুর ঝুঁকি দ্বিগুণ।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।