শনিবার, ০৪ মে ২০২৪, ০৫:০৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
অলিম্পিক লরেল পেলেন ড. ইউনূস

ক্রীড়া প্রতিবেদক : শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস ইতিহাস গড়লেন অলিম্পিকে। টোকিওতে অনুষ্ঠিত অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ অর্থনীতিবিদকে ‘অলিম্পিক লরেল’ সম্মাননা প্রদান করা হয়। ২০১৬ সালের রিও অলিম্পিকে প্রথমবারের মতো দেওয়া হয়েছিল এ সম্মাননা। সেবার অলিম্পিক লরেল পান কেনিয়ার সাবেক তারকা কিপচোগে কেইনো। নিজ দেশে শিশু নিবাস, স্কুল ও অ্যাথলেটদের জন্য অনুশীলন কেন্দ্র স্থাপন করে এ সম্মাননা পেয়েছেন।

অলিম্পিক লরেল পেয়ে ড. মুহাম্মদ ইউনূস বলেন, ‘আমি অলিম্পিক লরেল পেয়ে নিজেকে সম্মানিত বোধ করছি। তবে পাশাপাশি অলিম্পিক আয়োজনে উপস্থিত থাকতে না পেরে দুঃখও পাচ্ছি।’ তিনি আশা প্রকাশ করেন, ক্রীড়াবিদরা বিশ্বকে বদলে দেওয়ার লড়াইয়ে নেতৃত্ব দেবেন।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি)   প্রেসিডেন্ট থমাস বাখ নোবেলজয়ী অর্থনীতিবিদের প্রসংশা করে এক বিবৃতিতে বলেছেন, ড. মুহাম্মদ ইউনূসের কাজ অন্যদের জন্য উদাহরণস্বরূপ। ক্রীড়া কার্যক্রমের মাধ্যমে সংস্কৃতি, শিক্ষা, উন্নয়ন ও শান্তির লক্ষ্য অর্জনের স্বীকৃতি হিসেবে এ সম্মাননা চালু করা হয়েছে। ড. ইউনূস ও তার প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংককে ২০০৬ সালে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করা হয়।

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।