বুধবার, ০৮ মে ২০২৪, ১২:৫৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
শর্তহীন সংলাপ : তিন দলের কাছে যুক্তরাষ্ট্রের সহকারি পররাষ্ট্র মন্ত্রী ডোনাল্ড লুর চিঠি, শিগগিরই বৈঠক

আন্তর্জাতিক ডেক্স : অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন নিশ্চিতে শর্তহীন সংলাপ চায় যুক্তরাষ্ট্র। দেশটি বাংলাদেশে কোনো রাজনৈতিক দলকে সমর্থন করে না। তবে গণতান্ত্রিক ভোট প্রক্রিয়ায় বাধা দিলে যুক্তরাষ্ট্র ভিসা নীতি প্রয়োগ করবে। আসন্ন নির্বাচন নিয়ে দেশের বড় তিন রাজনৈতিক দলকে ওয়াশিংটনের এই অবস্থান জানিয়ে বার্তা পাঠিয়েছে বাইডেন প্রশাসন। গতকাল সোমবার জাতীয় পার্টির নেতাদের সঙ্গে দেখা করে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর একটি চিঠি পৌঁছে দিয়েছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস। এদিকে, চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীও। জানা গেছে, ইমেইলের মাধ্যমে বিএনপিকে চিঠিটি পাঠানো হয়েছে।

ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবেলি গতকাল এক বিবৃতিতে জানান, পিটার আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির নেতাদের সঙ্গে দেখা করে নির্বাচনের ব্যাপারে ওয়াশিংটনের বার্তা ও অবস্থান জানাবেন। বার্তায় বলা হয়েছে, যুক্তরাষ্ট্র একটি শান্তিপূর্ণ উপায়ে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়। সব পক্ষকে (রাজনৈতিক দলগুলোকে) সহিংসতা পরিহার এবং সংযম প্রদর্শনের আহ্বান জানানো হয়েছে। এদেশের কোনো সুনির্দিষ্ট রাজনৈতিক দলকে সমর্থন করে না যুক্তরাষ্ট্র। বাইডেন প্রশাসন সব পক্ষকে পূর্বশর্ত ছাড়াই সংলাপে যুক্ত হওয়ার আহ্বান জানিয়েছে।

বিবৃতিতে নির্বাচন কেন্দ্র করে বাংলাদেশের জন্য ঘোষিত নতুন ভিসা নীতির উল্লেখ করে বলা হয়, যারা গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ন করবে, তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ভিসা নীতি (থ্রিসি) প্রয়োগ করবে।

এদিকে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, পিটার প্রধান দল দুটির নেতাদের সঙ্গেও শিগগির বৈঠক করবেন।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।