মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৮:০৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
পিলখানা বিডিআর বিদ্রোহ মামলা : রোববার রায় পড়া শেষ হয়নি : চুড়ান্ত রায় পাঠ করতে সময় গড়াতে পারে সোমবার পর্যন্ত

একুশে বার্তা প্রতিবেদন : পিলখানা বিডিআর বিদ্রোহ মামলার রায় উচ্চ আদালতে রোববার সকাল ১০ টা ৪০ মিনিট থেকে পড়া শুরু হয়েছে । সহ¯্রাধিক পৃষ্টার রায় ও পর্যবেক্ষণ পড়া রোববার শেষ করা সম্ভব হয়নি। সব মিলিয়ে ১০ হাজার পৃষ্টার এ মামলার রায় পড়া সোমবার -মংগলবার পর্যন্ত গড়াতে পারে। রোববার সকালে রায়ের উপক্রমনিকা পড়েন বিচারপতি মো. শওকত হোসেন। এরপর বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী বাংলায় রায় পড়া শুরু করেন। এতে তিনি মামলার বিচারিক কার্যক্রম ও পিলখানা হত্যাকান্ডের ভয়াবহতা তুলে ধরেন। রোববার মধ্যাহ্ন বিরতিতে যাবার আগে আদালত রায়ের বাকি অংশ পড়ার জন্য আগামিকাল সোমবার সকালে পুনরায় সময় নির্ধারন করেন। কিন্ত আইনজীবীদের অনুরোধে আদালত আজ রোববার মধ্যাহ্ন বিরতির পরও ফের রায় পড়া শুরু করেন।
এটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, বিচারকরা কাল আবার পর্যবেক্ষণ পড়বেন। আজ তারা অর্ডারিং পোরশন ( সাজার অংশ ) দেবেন বলে মনে হয় না।
২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি ঢাকার পিলখানার বিডিআর সদর দপ্তরে রক্তাক্ত বিদ্রোহের ঘটনায় ২০১৩ সালে রায় দেন ঢাকার জজ আদালত। রায়ে ১৫২ জনকে মৃত্যদন্ড, ১৬১ জনকে যাবজ্জীবন করাদন্ড দেয়া হয়। এ ছাড়া ২৫৬ জন আসামিকে ৩ থেকে ১০ বছর পর্যন্ত বিভিন্ন মেয়াদে কারাদন্ড ও অর্থদন্ড দেয়া হয়।
বিডিআর বিদ্রোহের উদ্দেশ্য ছিল সেনাবাহিনীর চেইন অব কমান্ড ধ্বংস করা এবং সেনাবাহিনী ও বিডিআরকে সাংঘর্ষিক অবস্থায় নিয়ে যাওয়া। মামলার পর্যবেক্ষণে এ কথা বলেছেন আদালত। রোববার ওই মামলার আপিলের রায়ে হাইকোর্ট বিভাগ এ পর্যবেক্ষণ দেন।

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।