রবিবার, ০৫ মে ২০২৪, ০১:৩৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
আজ শ্রীলংকা- বাংলাদেশ মুখোমুখি হচ্ছে

খেলাধূলা ডেক্স  : টানা ৭ বছর টেস্ট ক্রিকেটে বাংলাদেশের অধিনায়কত্ব দেওয়া মুশফিকুর রহিমকে সরিয়ে বিসিবি সাকিব আল হাসানকে দায়িত্ব দিয়েছিল। কিন্তু শ্রীলঙ্কার বিরুদ্ধে ত্রিদেশীয় সিরিজে আঙুলে আঘাত পেয়ে চট্টলা টেস্ট থেকে ছিটকে পড়েছেন নতুন এই অধিনায়ক। তার অবস্থান পুরণ করতে এবার বেছে নেয়া হয়েছে মাহমুদ উল্লাহ রিয়াদকে। তার কাঁধেই বর্তালো প্রথম টেস্টের অধিনায়কত্ব। টেস্ট ক্যারিয়ারে রিয়াদের আধিনায়ক হিসাবে অভিষেক ঘটবে আজ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে মাহমুদ উল্লাহ রিয়াদের নেতৃত্বে বাংলাদেশ মোকাবিলায় নামবে দিনেশ চান্ডিমালের শ্রীলঙ্কার বিরুদ্ধে। সকাল সাড়ে ৯টায় ম্যাচ শুরু হবে।

টেস্ট ইতিহাসে আটটি দ্বিপক্ষীয় সিরিজ খেলেছে বাংলাদেশ ও শ্রীলংকা। এরমধ্যে প্রথম সাতটি সিরিজই জিতে লঙ্কানরা। গত মার্চে শ্রীলংকার মাটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১ সমতায় শেষ করে বাংলাদেশ। এবার দুই ম্যাচের সিরিজের আগে গত সিরিজের ফলাফল উৎসাহ যোগাচ্ছে টাইগার সেনাদের। তবে দলগত পারফরমেন্সকেই গুরুত্বপূর্ণ মনে করছেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। অপরদিকে, সিরিজে ভালো শুরুর প্রত্যাশা শ্রীলংকার অধিনায়ক দিনেশ চান্ডিমালের।

সর্বশেষ গত বছরের মার্চে শ্রীলংকার মাটিতে টেস্ট সিরিজ ১-১ ব্যবধানে ড্র করে বাংলাদেশ। টেস্ট ক্রিকেটে এই প্রথম শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজ ১-১ সমতায় শেষ করে হারের লজ্জা এড়ায় টাইগাররা। ওই সিরিজের প্রথম ম্যাচ ২৫৯ রানের ব্যবধানে হারলেও, দ্বিতীয় ও শেষ টেস্ট ৪ উইকেটে জিতে নেয় বাংলাদেশ। জয় পাওয়া টেস্টটি ছিল বাংলাদেশের শততম টেস্ট। দ্বিতীয় ম্যাচ জয়ে সিরিজও ড্র করে বাংলাদেশ। ওই সিরিজকেই মাথায় রেখে মাঠে নামবেন বাংলাদেশ দলনায়ক।

টাইগার অধিনায়ক রিয়াদ বলেন, আমি বিশ্বাস করি দলের সবাই যদি ভালো পারফরম্যান্স করে তাহলে আমার জন্য অধিনায়কত্ব সহজ হবে। গতবারের পারফরমেন্স ধরে খেলতে পারলে প্রথম টেস্টে জয় কিংবা ড্র করা খুব কষ্টের হবে না। আমার বিশ্বাস, আমরা কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারব।

এদিকে লঙ্কান অধিনায়ক দীনেশ চান্দিমাল বলেছেন, টেস্টে সর্বশেষ দেখায় বাংলাদেশকে বেশ আত্মবিশ্বাসী হিসেবে পাওয়া গেছে। তবে জয়ের রেকর্ডে আমরা এগিয়ে আছি। সেই আত্মবিশ্বাস নিয়েই আমরা আজ মাঠে নামব। আশা করছি সব ম্যাচটি আমাদের কবে নিতে পারব।

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।