শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:৩৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
এবিআর চেয়ারম্যান বললেন : এবার করের আওতায় আনা হবে গ্রামের মেম্বার- চেয়ারম্যানদের

বাণিজ্য ডেক্স : করের আওতা বাড়াতে গ্রামে নজর দেওয়ার কথা জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। তিনি বলেছেন, গ্রামপর্যায়ে একজন মেম্বার পদপ্রার্থী নির্বাচনে কোনো কোনো ক্ষেত্রে এক কোটি টাকা ব্যয় করেন। ইউনিয়নের একজন চেয়ারম্যান প্রার্থী তিন কোটি টাকা পর্যন্ত ব্যয় করেন। অথচ তারা কর দেন না। তাদের করের আওতায় আনা হবে। আসন্ন বাজেটেই এ বিষয়ে ব্যবস্থা থাকবে।

‘স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের পথে যাত্রার প্রেক্ষিতে এবারের বাজেট’ শীর্ষক এক বক্তৃতায় মঙ্গলবার এসব কথা বলেন এনবিআর চেয়ারম্যান। আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচ্যাম) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এ মধ্যাহ্ন ভোজসভার আয়োজন করে।

স্বাগত বক্তব্যে অ্যামচ্যাম সভাপতি নূরুল ইসলাম বলেন, এ দেশের উন্নয়নে বড় দুর্বলতা যথেষ্ট পরিমাণে কর্মসংস্থান না হওয়া। অবকাঠামো ঘাটতি এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকির কারণে বেসরকারি খাতের বিনিয়োগ বাড়ছে না। এলডিসি থেকে উত্তরণ প্রক্রিয়ার পরিপ্রেক্ষিতে আগামী বাজেটে এ বিষয়ে নীতিগত পদক্ষেপ নিতে হবে। কর কাঠামো যৌক্তিক করা এবং করপোরেট কর কমানোর প্রস্তাব দেন তিনি।

এনবিআর চেয়ারম্যান বলেন, সারাবিশ্বের মধ্যে বাংলাদেশে জিডিপির অনুপাতে কর সবচেয়ে কম। মাত্র ৮ থেকে ৯ শতাংশ এ হার। জাতীয় উন্নয়নের স্বার্থে এ হার অনেক বাড়াতে হবে। জিডিপিতে কৃষির অবদান কমছে। সে জায়গা নিচ্ছে শিল্প। শিল্পের অবদানও কাঙ্ক্ষিত নয়। সাকল্যে ২৯ শতাংশের মতো। এ হার অন্তত ৩৫ থেকে ৩৬ শতাংশে নেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। এ ক্ষেত্রে দেশি-বিদেশি বিনিয়োগ গুরুত্বপূর্ণ। শিল্প উৎপাদনে গতি থাকলে সরকারের রাজস্ব বাড়বেই। এ ক্ষেত্রে মূল্য সংযোজন কর বা ভ্যাট একটা বড় উৎস। কিন্তু সাধারণ ভোক্তার কাছ থেকে ভ্যাট নেওয়া হলেও পুরোটা সরকারের ঘরে জমা হয় না। ব্যবসায়ীরা মনে করেন, ভ্যাট দিলে মুনাফা কমে যাবে।

ভ্যাট আদায়ে এনবিআরের সক্ষমতার অভাবের কথাও স্বীকার করে তিনি বলেন, এবার ভ্যাট আদায়ে ইলেকট্রনিপ ক্যাশ রেজিস্টার (ইসিআর) বাধ্যতামূলক করা হবে। যদিও ২০০৭-০৮ অর্থবছর থেকেই ইসিআর ব্যবস্থা রয়েছে। তবে ব্যবসায়ীদের অসহযোগিতা এবং এনবিআর কর্মকর্তাদের অবহেলায় তা ভালোভাবে কার্যকর করা যায়নি। এবার এ বিষয়ে কঠোর হবে সরকার।

ইসিআর পদ্ধতি কেমন হবে- সে ব্যাখ্যায় এনবিআর চেয়ারম্যান বলেন, ইসিআর মেশিন থাকবে সব ব্যবসায়ী প্রতিষ্ঠানে। এ মেশিন এনবিআরের সার্ভারের সঙ্গে সংযুক্ত থাকবে। এ জন্য অবকাঠামোর ব্যবস্থা হচ্ছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সহযোগিতা নেওয়া হচ্ছে। এ বিষয়ে তাদের পরামর্শ পাওয়ার পর ইসিআর কিনে সরবরাহ করবে সরকার।

অ্যামচ্যামের পক্ষে উদ্যোক্তাদের প্রণোদনা দেওয়ার দাবি প্রসঙ্গে মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, বিদ্যমান কর বাস্তবতায় প্রণোদনা সম্ভব নয়। বাস্তবতার সঙ্গে এ প্রত্যাশা সঙ্গতিপূর্ণ নয়। তবে এবারের বাজেটে ব্যবসায়ী এবং গণমানুষের প্রত্যাশার প্রতিফলন থাকবে। তিনি বলেন, বাজেটে যে কর কাঠামো ঘোষণা করা হয় তা সবক্ষেত্রে চূড়ান্ত নয়। উদ্যোক্তা এবং সরকারের স্বার্থে যে কোনো সময় যে কোনো পরিবর্তন করতে পারে এনবিআর।

এনবিআর চেয়ারম্যান বলেন, অভ্যন্তরীণ উৎপাদন ও চাহিদা বৃদ্ধির কারণে বিশ্বমন্দার কোনো প্রভাব পড়েনি অর্থনীতিতে। এর পেছনে জনগণের অবদান রয়েছে। জনসংখ্যা সমস্যা এখন জনসম্পদ। এ দেশের মানুষই অর্থনৈতিক সম্ভাবনা তৈরি করেছেন। কারণ, তারা এখন সম্পদ, উদ্যোক্তা ও ভোক্তা। ঋণ পরিশোধে সক্ষমতা দেখানোর কারণে বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), জাইকাসহ সব বিদেশি ঋণদাতা প্রতিষ্ঠান এখন বাংলাদেশকে অর্থ দিতে চায়। বাজেটের আকারও প্রতিবছরই বড় হচ্ছে। আগামী বাজেট চলতি অর্থবছরের তুলনায় ১৭ শতাংশ বাড়বে।

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।